ওয়ার্ল্ড ইনসাইড

রাশিয়ার ব্ল্যাকমেইলের জবাবে ইসরায়েলমুখী ইইউ


প্রকাশ: 14/06/2022


Thumbnail

জ্বালানি গ্যাস ইস্যুতে রাশিয়ার বিরুদ্ধে ইউরোপীয় ইউনিয়নকে (ইইউ) 'ব্ল্যাকমেইল' এর অভিযোগ করেছেন ইউরোপীয় ইউনিয়নের প্রেসিডেন্ট উরসুলা ভন ডার লেইন। এই ব্ল্যাকমেইলের জবাব দিতে ইসরায়েল থেকে গ্যাস কেনার ইচ্ছার কথা জানিয়েছেন তিনি। 

সোমবার (১৩ জুন) ইসরায়েল সফরে গিয়েছেন ইইউ প্রেসিডেন্ট। সেখানে দেশটির দক্ষিণাঞ্চলীয় শহর বিরশেবায় বেন গুরিয়ন বিশ্ববিদ্যালয়ে দেওয়া এক ভাষণে ভন ডার লেইন বলেন, ‘যুদ্ধের শুরু থেকে এ পর্যন্ত পোল্যান্ড, বুলগেরিয়া ও নেদারল্যান্ডসে গ্যাস সরবরাহ বন্ধ করে দিয়েছে রাশিয়া। ইউক্রেনকে সমর্থন করার কারণে এভাবে আমাদের ওপর প্রতিশোধ নিচ্ছে দেশটি।’ 

তিনি আরো বলেন, ‘রাশিয়ার ব্ল্যাকমেইলের দিন শেষ, আমরাও রুশ জীবাশ্ম জ্বালানির ওপর নির্ভরতা কমাতে ইচ্ছুক; আর এ কারণেই ইসরায়েলের সঙ্গে জ্বালানি সহযোগিতা বাড়াতে চায় ইইউ।’

ইতোমধ্যে সোমবার (১৩ জুন) ইসরায়েলের জ্বালানিমন্ত্রী ক্যারিন এলহারারের সঙ্গে বৈঠক করেছেন উরসুলা। বৈঠকে ইউরোপে গ্যাস রপ্তানি করতে ইসরায়েলকে প্রস্তাব দিয়েছেন তিনি। এক্ষেত্রে দু’টি সম্ভাব্য সরবরাহ ‍রুটের বিষয়ে উল্লেখও করা হয়েছে। 

ইইউ প্রেসিডেন্টের প্রস্তাব অনুযায়ী, যে পাইপলাইনে ইসরায়েল থেকে মিশরে গ্যাস সরবরাহ করা হয়, তা আরও বর্ধিত করে ভূমধ্যসাগরের তলদেশ দিয়ে ইউরোপে গ্যাস সরবরাহ করা সম্ভব।  

এছাড়াও পাইপলাইনের মাধ্যমে তুরস্কে গ্যাস পাঠাতে পারে ইসরায়েল। সেখান থেকে ইইউয়ের সদস্যদেশগুলোতে গ্যাস সরবরাহ করা হবে।

এনডিটিভির প্রতিবেদনে বলা হয়েছে, যদি তুরস্ক থেকে পাইপলাইনের মাধ্যমে ইসরায়েলের গ্যাস নিতে হয়, সেক্ষেত্রে পাইপলাইন নির্মাণ বাবদ ব্যায় হবে ১৫০ কোটি ডলার; এতে এই প্রকল্প নির্মাণে সময় লাগবে দুই থেকে তিন বছর।

ইউরোপের দীর্ঘ শীতকালে বাসাবাড়ি, কর্মস্থল উষ্ণ রাখতে দিয়ে রুম হিটারের ব্যবহার হয়, তার জন্য ব্যবহৃত গ্যাসের ৩০ শতাংশের বেশি যোগান এতদিন আসত রাশিয়া থেকে। তবে সম্প্রতি ইউক্রেন যুদ্ধের জেরে রাশিয়ার জ্বালানির ওপর নির্ভরতা কমাতে চাইছে ইউরোপ।

দেশটিতে মোট জ্বালানি গ্যাসের চাহিদার ৩০ শতাংশের যোগান আসে রাশিয়া থেকে। মূলত জ্বালানির জন্য রাশিয়ার ওপর ব্যাপকভাবে নির্ভরশীল ইউরোপ। 

এদিকে ইসরায়েলের অন্তত ১ লাখ কোটি (১ ট্রিলিয়ন) ঘণমিটার জ্বালানি গ্যাসের মজুত রয়েছে; এবং দেশটির সরকারি হিসেব অনুযায়ী, অভ্যন্তরীণ প্রয়োজনে আগামী তিন দশকে বড়জোর ৩ হাজার কোটি ঘণমিটার গ্যাস ব্যাবহৃত হবে ইসরায়েলে। 

ইইউ প্রেসিডেন্টে প্রস্তাবে যদিও এখন পর্যন্ত সায় দেয়নি ইসরায়েল, তবে দেশটি চাইলেই এক্ষেত্রে অন্তত কয়েক দশকের জন্য রাশিয়ার বিকল্প হয়ে উঠতে পারে।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭