ইনসাইড গ্রাউন্ড

কাতার বিশ্বকাপের শেষ দল হিসেবে জায়গা করে নিলো কোস্টারিকা


প্রকাশ: 15/06/2022


Thumbnail

২০২২ বিশ্বকাপ বাছাইপর্ব থেকে শেষ দল হিসেবে বিশ্বকাপে জায়গা করে নিলো উত্তর আমেরিকার কোস্টারিকা। এর মধ্য দিয়ে চূড়ান্ত হলো কাতার বিশ্বকাপ মূলপর্বের ৩২ দল। কাতার বিশ্বকাপে ‘ই’ গ্রুপে জার্মানি, স্পেন ও জাপানের সঙ্গী হলো কোস্টারিকা। 

শেষ দল হিসেবে টিকিট নিশ্চিত করতে আন্তমহাদেশীয় প্লে অফে আজ ওশেনিয়া প্রতিনিধি নিউজিল্যান্ডকে ১-০ গোলে হারায় কোস্টারিকা। 

এদিন দেশটির প্রেসিডেন্ট রদ্রিগো চাভেজ সরকারি কর্মজীবীদের খেলা উপভোগ করার জন্য দুপুরে খাবার বিরতিতে এক ঘন্টা ছুটি দেন। তার এই উদ্যোগ বিফলে যায়নি। নিজ দলের জয় দিয়েই বিশ্বকাপ যাত্রা নিশ্চিত করলো উত্তর আমেরিকা দেশটি। 

কাতারের আল রাইয়ানে বিশ্বকাপ বাছাইপর্বে প্লে অফ ম্যাচে খেলা শুরুর ৩ মিনিটে নিজেদের প্রথম আক্রমণ থেকেই গোল পেয়ে যায় কোস্টারিকা। বাঁ প্রান্ত থেকে কোস্টারিকা উইঙ্গার জেইসন বেনেটের ক্রস ঠেকাতে নিউজিল্যান্ডের তিন খেলোয়াড় ছুটে এসেছিলেন। তাঁরা বাধা দেওয়ার আগেই বাঁ পাায়ের শটে বল জালে পাঠান কোস্টারিকা ফরোয়ার্ড জোয়েল ক্যাম্পবেল। 

এরপর প্রথমার্ধের প্রায় পুরো সময় গোল শোধে মরিয়া খেলেছে নিউজিল্যান্ড। ৩৭ মিনিটে গোলও করেছিল। ফাউলের অপরাধে গোলটি বাতিল করেছে ভিডিও অ্যাসিস্ট্যান্ট রেফারি (ভিএআর) প্রযুক্তি।

৩৬ মিনিটে কোস্টারিকার বক্সে পেনাল্টির আবেদন করেছিলেন নিউজিল্যান্ডের তারকা স্ট্রাইকার ক্রিস উড। বল দখলের লড়াইয়ে নিউক্যাসলের এই খেলোয়াড়কে ফেলে দেন কোস্টারিকার অ্যান্থনি কন্ত্রেরাস। রেফারি পেনাল্টির আবেদনে সাড়া না দিয়ে খেলা চালিয়ে যাওয়ার নির্দেশ দেন। কোস্টারিকা বল 'ক্লিয়ার' করলেও মাঝমাঠ থেকে আবারও আক্রমণ শুরু করে নিউজিল্যান্ড। এবার বাঁ প্রান্ত দিয়ে।

ম্যাথু গারবেটের ক্রস থেকে বল জালে জড়ান উড। ততক্ষণে রেফারির কাছে ফাউলের অভিযোগ করেছেন কোস্টারিকার খেলোয়াড়েরা। ভিডিও অ্যাসিস্ট্যান্ট রেফারির (ভিএআর) সাহায্য নিয়ে দেখা যায়, ক্রসের আগে কোস্টারিকার অস্কার দুয়ার্তেকে ফাউল করেছিলেন গারবেট।

ম্যাচে শেষ ২৩ মিনিটে ১০ জন নিয়ে খেলেছে নিউজিল্যান্ড। ৬৭ মিনিটে কোস্টারিকার ফ্রান্সেসকো কালভোকে ফাউল করেন উইঙ্গার কস্তা বারবারোস। রেফারি প্রথমে হলুদ কার্ড দেখালেও পরে ভিএআরের হস্তক্ষেপে লাল কার্ড দেখানো হয়। তবু বুক চিতিয়ে লড়াই করেছে নিউজিল্যান্ড। ৭৬ মিনিটে গোলের দারুণ সুযোগ নষ্ট করেন নিকো কিরওয়ান। দুই অর্ধেই কোস্টারিকার হয়ে ভালো কিছু সেভ করেন পিএসজি গোলকিপার কেইলর নাভাস।

ষষ্ঠবারের মতো বিশ্বকাপে খেলার সুযোগ পেল কোস্টারিকা। ১৯৯০ বিশ্বকাপে অভিষেকের পর ২০০২, ২০০৬, ২০১৪ ও ২০১৮ বিশ্বকাপে খেলেছে দেশটি।

নিউজিল্যান্ডের সামনে সুযোগ ছিল এক যুগ পর বিশ্বকাপে খেলার। ১৯৮২ ও ২০১০ বিশ্বকাপে খেলা দেশটি সুযোগ কাজে লাগাতে না পারার আক্ষেপে পুড়বে।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭