ইনসাইড টক

'মানুষের মধ্যে বুস্টার ডোজ নেওয়ার আগ্রহ লক্ষ্য করা যাচ্ছে না'


প্রকাশ: 16/06/2022


Thumbnail

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) সাবেক উপাচার্য অধ্যাপক ডা. কামরুল হাসান খান বলেছেন, গত দুইটি বছর গোঠা বিশ্বে করোনা যে মহা তান্ডব চালিয়েছে তাতে মানুষ অনেকটাই ক্লান্ত হয়ে উঠেছে। এই সময় স্বাভাবিক জীবন থেকে আমরা বিছিন্ন হয়ে পড়েছিলাম। এখনো মানুষ স্বাভাবিক জীবনে ফিরে যেতে পারেননি। সেকারণে করোনা পরীক্ষা হোক বা টিকা নেওয়া হোক দুইটি খুব গুরুত্বপূর্ণ। শুধু বাংলাদেশে নয় গোঠা বিশ্বে মানুষের মধ্যে এখন স্বাস্থ্যবিধি না মানার প্রবনতা বেড়েছে। কিন্তু অন্যদিকে বিশ্বব্যাপী ইদানিং করোনা সংক্রমণ আবার বাড়ছে। বিশেষ করে ইউরোপে আরো বাড়ছে। সুতরাং আমাদের দেশেও আবার করোনা সংক্রমণ বেড়ে যেতে পারে। এটা অস্বাভাবিক কিছু হবে না। 

মানুষের মধ্যে বুস্টার ডোজ নেওয়ার আগ্রহ কমে, আবারও করোনা বৃদ্ধিসহ নানা বিষয় নিয়ে বাংলা ইনসাইডারের সঙ্গে একান্ত আলাপচারিতায় এসব কথা বলেছেন অধ্যাপক ডা. কামরুল হাসান খান। পাঠকদের জন্য অধ্যাপক ডা. কামরুল হাসান খান এর সাক্ষাৎকার নিয়েছেন বাংলা ইনসাইডারের নিজস্ব প্রতিবেদক শান্ত সিং। 

অধ্যাপক ডা. কামরুল হাসান খান বলেন, স্বাস্থ্যমন্ত্রী যে কথা বলেছেন আমি তার সাথে একমত, মানুষের মধ্যে বুস্টার ডোজ নেওয়ার আগ্রহ লক্ষ্য করা যাচ্ছে না। প্রথম দুই ডোজ টিকা নেওয়া পর কার শরীরে কতটা রোগ প্রতিরোগ ক্ষমতা গড়ে উঠেছে এটা আমরা নিশ্চিত করে বলতে পারবো না। বিশ্বে বিভিন্ন গবেষণায় আমরা প্রাথমিক যে তথ্যগুলো পেয়েছি সেখানে বলা হচ্ছে, প্রথম দুই ডোজ সর্বোচ্চ এক বছর প্রতিরোধ ক্ষমতা গড়ে তুলতে পারে। সে কারণে প্রথম দুই ডোজ নেওয়ার পর আবার বুস্টার ডোজ নেওয়া খুবই দরকার। কারণ বিশ্বের অনেক উন্নত দেশে এখন চতুর্থ ডোজও দেওয়া হচ্ছে। সুতরাং প্রথম দুই ডোজ টিকায় আমরা এখনো পুরোপুরি নিরাপদ নই।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭