ওয়ার্ল্ড ইনসাইড

রংধনু রঙের পণ্য জব্দ, সমকামীদের বিরুদ্ধে অভিযান সৌদির


প্রকাশ: 16/06/2022


Thumbnail

রংধনু রঙের যাবতীয় পণ্যের বিরুদ্ধে অভিযান শুরু করেছে সৌদি আরব। রংধনু সমকামী অধিকার আন্দোলনের প্রতীক হওয়ায় এমন পদক্ষেপ নিল দেশটি। দেশটির রাষ্ট্রায়ত্ত সংবাদ মাধ্যম আল এখবারিয়ার বরাত দিয়ে বৃহস্পতিবার (১৬ জুন) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে এএফপি।

প্রতিবেদনে বলা হয়েছে, সৌদি আরবের বিভিন্ন দোকান, মার্কেট, সুপারশপ ও সুপারমলে অভিযান চালাচ্ছে সরকারি বাহিনী। খেলনা, নেকটাই, বো-টাই, স্কার্ট, টুপি, পেন্সিল বক্সসহ রংধনু রঙের যা কিছু পাওয়া যাচ্ছে সব জব্দ করা হচ্ছে। 

সমকামীদের অধিকার আন্দোলনের অন্যতম প্রতীক রংধনু রঙের পতাকা। সমকামী সমাজের নেতাদের ভাষ্য— রংধনুতে যেমন বিভিন্ন রঙের বৈচিত্র্য থাকে, তেমনই বিশ্বের মানব সমাজও নানা জাতি-গোষ্ঠী-ভাষা ও যৌনাকাঙ্ক্ষার বৈচিত্র্যে পরিপূর্ণ। 

তাদের দাবি, রংধনু রঙের পতাকা ওড়ানো ও এই রঙের পণ্যের ব্যবহারের মাধ্যমে মানব সমাজের নানামুখী বৈচিত্র্য স্বীকার করেন সমকামীরা। একই সঙ্গে জুন মাসে বিশ্বব্যাপী উদযাপিত হয় সমকামী সম্প্রদায়ের 'প্রাইড মান্থ' বা গর্বের মাস। 

তবে সৌদি প্রশাসন বলছে, ইসলাম ও সৌদি সংস্কৃতির সঙ্গে ‘পুরোপুরি সাংঘর্ষিক’ হওয়ায় সমকামী অধিকার আন্দোলনের কোনও প্রতীক দেশে না রাখার ব্যাপারে বদ্ধপরিকর। বৃহস্পতিবার (১৬ জুন) দেশটির বাণিজ্য মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়েছে, ‘সমকাম ইসলাম ও আমাদের দেশীয় সংস্কৃতির সঙ্গে পুরোপুরি সাংঘর্ষিক। কিন্তু আমাদের দেশের তরুণ প্রজন্মকে সমকামে উৎসাহী করতে একটি মহল পরিকল্পিতভাবে রংধনু রঙের বিভিন্ন পণ্য দেশের বাজারে ছেড়েছে।’

‘আমরা আমাদের তরুণ-তরুণী ও শিশুদের এই বিষাক্ত বার্তা থেকে মুক্ত রাখতে চাই। এ কারণেই এ অভিযান চালানো হচ্ছে।’ 

তবে হঠাৎ সৌদি সরকারের এমন অভিযানের কারণ অনুসন্ধান করতে গিয়ে জানা যায়, মার্কিন চলচ্চিত্র প্রস্তুত ও পরিবেশন কোম্পানি ডিজনির সর্বশেষ ফিল্ম ‘ডক্টর স্ট্রেঞ্জ ইন দ্য মাল্টিভার্স অব ম্যাডনেস’ চলচ্চিত্রটিতে ১২ সেকেন্ডের একটি দৃশ্য ছিল, যেখানে দুই সমলিঙ্গের চরিত্র নিজেদের পরিচয় দিয়েছিল ‘দম্পতি’ হিসেবে। 

এএফপি সূত্রে জানা গেছে, চলচ্চিত্রের ওই আপত্তিকর অংশটি বাদ দেওয়ার জন্য ডিজনিকে আহ্বান জানিয়েছিল সৌদি প্রশাসন। তবে তাতে সাড়া দেয়নি ডিজনি। পরে ওই চলচ্চিত্রসহ একই অভিযোগে ডিজনির আরও দু’টি চলচ্চিত্র ‘লাইট ইয়ার’ ও ‘সেম-সেক্স কিস’ কে  নিষিদ্ধ করে সৌদি সরকার।  


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭