ওয়ার্ল্ড ইনসাইড

ইউক্রেনে সফরে ‘যে বার্তা’ দিলো ইউরোপের চার নেতা


প্রকাশ: 17/06/2022


Thumbnail

অবশেষে কিয়েভ সফরে গেলেন ইউরোপের সবচেয়ে প্রভাবশালী তিনদেশ জার্মানি, ফ্রান্স ও ইতালির নেতারা। সেই সাথে তাদের সফর সঙ্গী হিসেবে ছিলেন রোমানিয়ার প্রেসিডেন্ট। ইউরোপের চার নেতা এমন এক সময় কিয়েভ সফরে গেলেন যখন ইউক্রেনের পূর্বাঞ্চলে দেশটির বাহিনীর রুশ বাহিনীর তীব্র চাপে একেবারেই কোণঠাসা। 

বৃহস্পতিবার (১৬ জুন) ট্রেনে করে তারা কিয়েভে পৌঁছেন। 

আল–জাজিরার খবরে বলা হয়েছে, কিয়েভে প্রেসিডেন্ট প্রাসাদে জেলেনস্কির সঙ্গে বৈঠকের আগে ইউরোপের চার দেশের নেতারা যুদ্ধবিধ্বস্ত ইরপিন শহর পরিদর্শনে যান। 

এই সফরের বিষয়ে টুইট করে জার্মানির চ্যান্সেলর বলেন, বুচার মতো ইরপিনও রাশিয়া যুদ্ধের অবর্ণনীয় নিষ্ঠুরতার একটি প্রতীক। এ শহরের নিষ্ঠুর ধ্বংসযজ্ঞ একটি সতর্কবার্তা দিচ্ছে; আর তা হলো, এই যুদ্ধ অবশ্যই থামাতে হবে।

ইরপিন সফর শেষে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সঙ্গে সাক্ষাৎ করে ইউরোপের চার নেতা ইউক্রেনকে সব ধরনের সহায়তা দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছেন। তাদের এই ঘোষণার আগে গতকাল যুক্তরাষ্ট্র ইউক্রেনকে আরও অস্ত্র সহায়তার ঘোষণা দেয়।

রুশ হামলার মুখে ইউক্রেনের বাহিনী পূর্বাঞ্চল ডোনবাসে কোণঠাসা। পশ্চিমা বিশ্বের নেতাদের বিরুদ্ধে যুদ্ধে ইউক্রেনকে ‘পুরোপুরি সহায়তা না দেওয়ার’ অভিযোগ রয়েছে। এর মধ্যে ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোন, জার্মানির চ্যান্সেলর ওলাফ শলৎস, ইতালির প্রধানমন্ত্রী মারিও দ্রাঘি ও রোমানিয়ার প্রেসিডেন্ট ক্লাউস ইয়োহানিস কিয়েভ সফরে গেছেন। তারা জানিয়েছেন, ইউক্রেনের প্রতি সংহতি জানাতেই তারা কিয়েভে এসেছেন।

ইউক্রেন ও দেশের জনগণের প্রতি সংহতি জানাতে ইউরোপের চার নেতা কিয়েভে সফরে আসায় তাদের ধন্যবাদ জানিয়ে সামাজিক যোগাযোগমাধ্যমে পোস্ট দেন জেলেনস্কি। এর আগে আরও অস্ত্র সরবরাহের আহ্বান জানিয়ে এক ভিডিও বার্তায় জেলেনস্কি বলেন, প্রতিদিন আমি ইউক্রেনের জন্য প্রয়োজনীয় অস্ত্র ও সামরিক সরঞ্জাম পেতে লড়াই করছি।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭