ইনসাইড টক

'কুমিল্লা সিটি নির্বাচনে কমিশন তার সামর্থ্য প্রদর্শনে সম্পূর্ণ ব্যর্থ হয়েছে'


প্রকাশ: 17/06/2022


Thumbnail

সুশাসনের জন্য নাগরিক (সুজন) এর প্রতিষ্ঠাতা সম্পাদক এবং অর্থনীতিবিদ ড. বদিউল আলম মজুমদার বলেছেন, কুমিল্লা সিটি নির্বাচনে কমিশন তার সামর্থ্য প্রদর্শনে সম্পূর্ণ ব্যর্থ হয়েছে। তারা একজন মাননীয় সংসদ সদস্যকে কমিশনের আচরণ বিধি-বিধান মানাতে বাধ্য করতে পারেনি। শুধু তাই নয়, তারা এখানে আত্মসমর্পণ করেছেন, সাফাই গেয়েছেন এবং সম্মানিত ব্যক্তির সম্মান রক্ষা করা কমিশনের দায়িত্ব নয়।

কুুমিল্লা সিটি করপোরেশন নির্বাচনের সার্বিক বিষয়ে ড. বদিউল আলম মজুমদার বাংলা ইনসাইডারের সঙ্গে একান্ত আলাপচারিতায় বিভিন্ন বিষয় তুলে ধরেন। পাঠকদের জন্য ড. বদিউল আলম মজুমদার এর সাক্ষাৎকার নিয়েছেন বাংলা ইনসাইডার এর নিজস্ব প্রতিবেদক শান্ত সিংহ।

ড. বদিউল আলম মজুমদার বলেন, নির্বাচন কমিশনের আচরণবিধিতে করণীয় ব্যাপারে পরিষ্কার করে বলা আছে। সেখানে শাস্তির বিধান আছে। জেল-জরিমানা এবং একই সাথে প্রার্থীতা বাতিলেরও বিধান আছে। কিন্তু কমিশন এসব করে নাই, বরং এসমন্ত ব্যাপারে তাদের কোনো করণীয় নাই বলে অসহায়ত্ব প্রকাশ করেছে। 

তিনি আরও বলেন, কুমিল্লা সিটি নির্বাচন জাতীয় নির্বাচনে একটা ভয়াবহ পরিণত তৈরি করবে। কারণ তখন সারাদেশে আরও কয়েকশ প্রার্থী থাকবেন। অন্যদিকে প্রশাসন, আইন-শৃঙ্খলা বাহিনী সরকারের পক্ষপাতি এবং সে সময় সরকারি দল, বিরোধী দলসহ সকল রাজনৈতিক দল নির্বাচনকে প্রভাবিত করতে চেষ্টা করবে, তখন কমিশন কি করবে। যে কারণে আমরা ‍উদ্বিগ্ন। 

তিনি বলেন, কুমিল্লায় ফল ঘোষণার সময় দেখা গেছে যে, ১০১ সেন্টারের রেজাল্ট প্রকাশ করার সময় পরাজিত প্রার্থী ৬২৯ ভোটে এগিয়ে ছিলেন এবং পরের চারটি সেন্টারে তিনি ৯০০ ভোটে এগিয়ে গেলেন। রির্টানিং অফিসারের মতে তখন এসব সেন্টারের ভোটের ফল আসতে দেরি হয়েছে। কিন্তু এই কয়েকটা সেন্টারের ফলাফল আসতে দেরি হলো কেন। ইভিএম এর একটা বড় আকর্ষণ হলো এটাতে সাথে সাথে রেজাল্ট পাওয়া যায়। তাহলে এই সমস্ত রেজাল্ট আসতে দেরি হলো কেন এবং দেরি হয়েছে যখন দুই প্রার্থীর মধ্যে হাড্ডাহাডি লড়াই হয়েছে। আরও ভয়ানক বিষয় হলো সাক্কু যেটা অভিযোগ করেছে সেটা কোনোভাবেই প্রমাণ করা বা তার অভিযোগ প্রতিষ্ঠিত করার কোনো সুযোগ নাই। এটা নির্ধারন করা যাবে না। 

ড. বদিউল আলম মজুমদার বলেন, ইভিএম এর দুর্বলতা কারণে উনার অভিযোগ সঠিক না বেঠিক ইভিএমে সেটা প্রমাণ করা যাবে না। কারণ এখানে পুনর্গণনা করার কোনো সুযোগ নেই। এই দুর্বলতার জন্য আমাদের প্রয়াত জামিলুর রেজা চৌধুরী যিনি একজন বড় মাপের প্রযুক্তিবিদ ছিলেন, তিনি ইভিএম বিষয়ক কারগরি কমিটির প্রধান হিসেবে শক্ত অবস্থান নিয়েছিলেন এবং ইভিএম এর বিপক্ষে অবস্থান নিয়েছিলেন। তিনি সুপারিশে স্বাক্ষর করেননি। কারণ এটা একটা নিকৃষ্ট যন্ত্র এবং এর মাধ্যমে মানুষকে ভোটদানে বিরত করা রাখা যায়। সুতরাং যে যন্ত্র ভোটাধিকার থেকে বঞ্চিত করে সে যন্ত্র ব্যবহার করার কোনো যৌক্তিকতা থাকে না।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭