ইনসাইড ইকোনমি

ফাতিমা কি পারবেন অর্থনৈতিক সংকট সামাল দিতে?


প্রকাশ: 17/06/2022


Thumbnail

বাংলাদেশে যখন নানা রকম অর্থনৈতিক সংকটের গুঞ্জন ঠিক সেই সময় অর্থ মন্ত্রণালয়ে প্রথমবারের মতো একজন নারী সচিব দায়িত্ব গ্রহণ করেছেন। অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সচিব ফাতিমা ইয়াসমিনকে অর্থ বিভাগের সচিব হিসেবে নিয়োগ দিয়ে প্রজ্ঞাপন জারি করা হয়েছে। বর্তমান অর্থ সচিব আব্দুর রউফ তালুকদার বাংলাদেশ ব্যাংকের গভর্নর হয়েছেন। আব্দুর রউফ তালুকদার অর্থ মন্ত্রণালয়ের একজন বিচক্ষণ এবং যোগ্য নেতা ছিলেন বলেই অনেকে মনে করেন। বিশেষ করে ২০১৮ সালের নির্বাচনের পর অর্থমন্ত্রীর পদে মুহিত যুগের অবসান ঘটে। নতুন অর্থমন্ত্রী হিসেবে দায়িত্ব গ্রহণ করেন আ হ ম মোস্তফা কামাল। আ হ ম মোস্তফা কামাল আওয়ামী লীগের গুরুত্বপূর্ণ নেতা ছিলেন। এর আগে পরিকল্পনামন্ত্রীর দায়িত্ব পালন করেছিলেন। কিন্তু অর্থ মন্ত্রণালয়ের দায়িত্ব পাওয়ার পর তিনি নানা রকম শারীরিক অসুস্থতায় ভুগতে থাকেন। করোনা পরিস্থিতির সময় তিনি একেবারেই ঘরেবন্দী জীবনযাপন শুরু করেন এবং নানা রকম শারীরিক জটিলতার কারণে তাকে বিভিন্ন গুরুত্বপূর্ণ সভা-সমাবেশ গুলো ছাড়া তেমন দেখা যায়নি।

অর্থনৈতিক বিশ্লেষকরা মনে করেন যে, অর্থনীতি হলো একটি সরকারের মেরুদণ্ড। গত ১২ বছর ধরে প্রয়াত অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত যেভাবে দেশকে অর্থনৈতিকভাবে এগিয়ে নিয়ে যাওয়ার ক্ষেত্রে সচল ছিলেন সেই ক্ষেত্রে বর্তমান অর্থমন্ত্রী অনেকটাই ম্রিয়মাণ। বরং অর্থ মন্ত্রণালয় অনেকটাই আমলানির্ভর হয়ে পড়েছিল। সেই সময়ে আব্দুর রউফ তালুকদার বিচক্ষণতার সাথে দায়িত্ব দায়িত্ব পালন করেছিলেন এবং বাংলাদেশের অর্থনীতি যে এখন স্থিতিশীল রয়েছে সেখানে প্রধানমন্ত্রী শেখ হাসিনার অবদানের পরপরই অনেকেই অর্থ বিভাগের সচিবের অবদানের কথা স্মরণ করেন। আর এ কারণেই তিনি পুরস্কৃত হয়ে বাংলাদেশ ব্যাংকের গভর্নর হিসেবে যোগ দিচ্ছেন।

নতুন অর্থ সচিব হিসেবে এসেছেন ফাতিমা ইয়াসমিন। এই প্রথমবারের মতো বাংলাদেশ অর্থ সচিব পদে একজন নারীকে বেছে নিলো। ফাতিমা ইয়াসমিন একজন মেধাবী কর্মকর্তা। তিনি অর্থনৈতিক সম্পর্ক বিভাগে কাজ করতে গিয়ে যথেষ্ট যোগ্যতা এবং বিচক্ষণতার পরিচয় দিয়েছেন। কিন্তু অর্থনৈতিক সম্পর্ক বিভাগ আর অর্থ বিভাগের মধ্যে অনেক পার্থক্য। অর্থ বিভাগের কর্মকাণ্ডের উপর বাংলাদেশের অর্থনীতির অবস্থা অনেকখানি নির্ভর করে। ফাতিমা ইয়াসমিন এমন এক সময় দায়িত্ব নিলেন যখন বাংলাদেশের রেমিটেন্স প্রবাহ কমছে, বড় বড় প্রকল্পগুলোর বাস্তবায়ন শেষ পর্যায়ে, ঋণের চাপ বাড়ছে, রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি, সরকারের ওপর অর্থনৈতিক চাপ ক্রমশ বাড়ছে। অর্থনীতিবিদরা সংকটের কারণে নানা রকম ব্যবস্থাপত্র দিচ্ছেন, সরকার নিজেও কৃচ্ছতা সাধনের নীতি গ্রহণ করেছেন। সরকারের পক্ষ থেকে সরাসরি স্বীকার করা হয়েছে যে, রাশিয়া-ইউক্রেন যুদ্ধ এবং করোনা পরবর্তী সময়ের কারণে কিছু কিছু ক্ষেত্রে অস্থিরতা রয়েছে। এর মধ্যেই সরকার পাচারকৃত অর্থ দেশে ফিরিয়ে আনার জন্য সাধারণ ক্ষমার একটি সমালোচিত সিদ্ধান্ত গ্রহণ করেছেন।

সবকিছু মিলিয়ে অর্থনীতিতে একটি অস্বস্তি দৃশ্যমান হচ্ছে। ঠিক এরকম সময়ে ফাতিমা ইয়াসমিন অর্থ মন্ত্রণালয়ের দায়িত্ব নিচ্ছেন। নতুন বছরের শুরুতেই তিনি এই দায়িত্ব গ্রহণ করবেন এবং এই বছরটিকে সকলেই চ্যালেঞ্জিং মনে করছেন। বাংলাদেশের অর্থনীতি কি আগের অবস্থায় থাকবে নাকি আমরা পিছু হটবো, সেটি এখন দেখার বিষয়। বিশেষ করে শ্রীলংকা, নাইজেরিয়া এবং পাকিস্তানের ঘটনার পর শঙ্কার কালোমেঘের বাংলাদেশের আকাশেও দানা বাঁধতে শুরু করেছে বলে অনেকে মনে করেন। আর তাই সংশ্লিষ্ট মহল মনে করেন যে, নতুন অর্থ সচিবের হাতে অনেক কিছু নির্ভর করছে। তবে বিশ্লেষকরা বলছেন যে, প্রধানমন্ত্রী পুরো বিষয়গুলো সরাসরি যেহেতু দেখভাল করেন এবং ফাতিমা ইয়াসমিন যেহেতু একজন মেধাবী কর্মকর্তা, তিনি পরিস্থিতি সামাল দিতে পারবেন। প্রত্যাশা এবং বাস্তবতার বাস্তবতার মেলবন্ধন হয় কিনা সেটাই এখন দেখার বিষয়।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭