ওয়ার্ল্ড ইনসাইড

আফগানিস্তানের কাবুলে শিখ মন্দিরে ভয়াবহ বিস্ফোরণ-গোলাগুলি


প্রকাশ: 18/06/2022


Thumbnail

আফগানিস্তানে রাজধানী কাবুলে কারতে পারওয়ান এলাকার একটি শিখ ধর্মাবলম্বীদের উপাসনালয়ে বন্দুক ও বোমা হামলা ঘটনা ঘটেছে। হামলার সাথে সাথে ঘটনাস্থলেই ২ জন নিহতের খবর পাওয়া গেছে। সেই সাথে আরো বহু মানুষ এই ঘটনায় হতাহত হয়েছে বলে জানিয়েছে স্থানীয় গণমাধ্যমগুলো। 

শনিবার (১৮ জুন) সকালের ওই বিস্ফোরণে ঠিক কতজন হতাহত হয়েছে সে বিষয়টি এখনও নিশ্চিত ভাবে কিছু বলেনি স্থানীয় প্রশাসন। খবর বিবিসির। 

আফগানিস্তানের সংবাদমাধ্যম তোলো নিউজের বরাত দিয়ে এক প্রতিবেদনে ভারতের সংবাদমাধ্যম এএনআই জানিয়েছে, যে গুরুদুয়ারায় হামলা হয়েছে—তার নাম দশমেশ সাহিব গুরুদুয়ারা। 

ঘটনাস্থল থেকে গোরনাম সিং নামের এক স্থানীয় কর্মকর্তা রয়টার্সকে জানান, ওই মন্দিরে প্রার্থনা করছিলেন প্রায় ৩০ জন। সে সময়ই বিস্ফোরণের ঘটনা ঘটে।

তিনি বলেন, ঠিক কতজন মারা গেছেন বা কতজন বেঁচে আছেন আমরা তা জানি না। তিনি আরও বলেন, তালেবানের সদস্যরা কাউকে ভেতরে ঢুকতে দিচ্ছে না। তাই আমরা জানি না যে, এখন আমরা কি করব।

ভারতের রাজনৈতিক দল বিজেপির জ্যেষ্ঠ নেতা মাঞ্জিন্দার সিং সিরসা ইতোমধ্যে দশমেশ সাহিব গুরুদুয়ারার প্রধান পুরোহিত গুরনাম সিংয়ের সঙ্গে টেলিফোনে কথা বলেছেন। এএনআইকে সিরসা বলেন, অন্যান্য দিনের মতো শনিবার সকালেও ‘পারকাশ’ (শিখ ধর্মাবলম্বীদের সকাল বেলার প্রার্থনা) চলছিল গুরুদুয়ারাটিতে। এ সময় হঠাৎ কয়েকজন বন্দুকধারী গুরুদুয়ারায় ঢুকে পড়ে।

গুরুদুয়ারায় ঢোকার আগেই ফটকের কাছে দাঁড়ানো প্রহরীকে গুলি করে হত্যা করেছিল তারা। ঢোকার পর আরেক প্রস্থ এলোপাথাড়ি গুলি চালিয়ে দ্রুত ঘটনাস্থল ত্যাগ করে দুর্বৃত্তরা। তার কয়েক মিনিট পরই গুরুদুয়ারা সংলগ্ন এলাকায় পর পর দু’টি শক্তিশালী বোমা বিস্ফোরণের শব্দ পাওয়া যায়।

সিরসা জানান, শনিবারের পারকাশের সময় গুরুদুয়ারার ভেতরে ২৫ থেকে ৩০ জন আফগান শিখ উপস্থিত ছিলেন। ফটকের কাছে বন্দুকের গুলির শব্দ শোনার পরই তারা ছোটাছুটি করে গুরুদুয়ারা থেকে বেরোনোর চেষ্টা করেন এবং ১০-১২ জন সেই চেষ্টায় সফলও হন; কিন্তু বাকিরা বের হওয়ার আগেই বন্দুকধারীরা উপস্থিত হয়।

গুরনাম সিংয়ের বরাত দিয়ে এএনআইকে সিরসা জানান, যে দু’জন নিহত হয়েছেন, তারা দু’জনই বন্দুক হামলার শিকার। বোমা হামলায় হতাহতদের সম্পর্কে কোনো তথ্য এখনও জানা যায়নি।

এখন পর্যন্ত কোনো ব্যক্তি বা গোষ্ঠী হামলার দায় স্বীকার করেনি। তবে ভারতীয় নিরাপত্তা বিশ্লেষকদের দৃঢ় বিশ্বাস— এ হামলার জন্য দায়ী আন্তর্জাতিক সন্ত্রাসী গোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) আফগানিস্তান শাখা ইসলামিক স্টেট-খোরাসান (আইএস-কে)।

স্থানীয় প্রচারমাধ্যম টোলো বেশ কিছু ফুটেজ প্রকাশ করেছে। সেখানে দেখা গেছে, ঘটনাস্থল থেকে চারদিকে ধোঁয়া ছড়িয়ে পড়ছে।

কাবুলে অবস্থিত শেষ শিখ মন্দির এটি। এই সম্প্রদায়ের নেতারা জানিয়েছেন, দেশটিতে বর্তমানে শিখদের সংখ্যা মাত্র ১৪০। ১৯৭০ সালে এই সংখ্যা ছিল প্রায় লাখের কাছাকাছি।

গত কয়েক সপ্তাহ ধরেই আফগানিস্তানের বিভিন্ন স্থানে হামলার ঘটনা ঘটছে বলে খবর পাওয়া যাচ্ছে। গত ডিসেম্বরে কাবুলের একটি সামরিক হাসপাতালে হামলার ঘটনায় ২০ জনের বেশি মানুষ নিহত এবং আরও ১৬ জন আহত হয়।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭