ইনসাইড বাংলাদেশ

চ্যালেঞ্জের মুখে সরকার


প্রকাশ: 19/06/2022


Thumbnail

দিন দিন নানা রকম চাপ বাড়ছে সরকারের। যে চাপ রীতিমতো চ্যালেঞ্জের মুখে ফেলেছে সরকারকে। বিশেষ করে গত কয়েক মাস ধরে বাজারে নিত্যপণ্যের দাম উর্ধ্বগতির কারণে জন-অসন্তোষ বেড়েছে সরকারের বিরুদ্ধে। দফায় দফায় ব্যবসায়ী নেতৃবৃন্দের সঙ্গে বৈঠক করেও দ্রব্য নিয়ন্ত্রণে আনতে পারেনি সরকার। বরং বার বার অসহায়ত্ব প্রকাশ করতে দেখা গেছে বাণিজ্যমন্ত্রীকে। বার বার সামনে আনা হয়েছে ইউক্রেন-রাশিয়ার মধ্যে চলমান সংকটকে। এর মধ্য দিয়ে দ্রব্য নিয়ন্ত্রণের জন্য জোরালো কোনো পদক্ষেপ না নিয়ে দায় সাড়া কাজ করেছে সরকার। যেকারণে সরকারের বিরুদ্ধে একটা চাপা জনরোষ তৈরি হয়েছে।

এসমস্ত কিছুর মধ্যেই গত এক সপ্তাহ ধরে করোনার সংক্রমণ বাড়তে শুরু করেছে। সংক্রমণ লাফিয়ে লাফিয়ে বাড়ছে, অনেকটা গাণিতিকহারে। ফলে শঙ্কা বাড়ছে আমাদের জাতীয় জীবনে। করোনার ধকল কাটিয়ে ওঠা মাত্রই স্বাভাবিক হতে শুরু করেছে অর্থনৈতিক অবস্থা। তারই মধ্যে কমেছে রেমিট্যান্স প্রবাহ। বেড়ে গেছে ডলারের মূল্য। ইউক্রেন-রাশিয়া সংকটের প্রভাবের কারণে সাশ্রয়ী নীতি গ্রহণ করেছে সরকার। রাত ৮টার পর সারাদেশে দোকান, বিপণি-বিতান, মার্কেট ও কাঁচাবাজার বন্ধ রাখার নির্দেশ দিয়েছে সরকার। নির্দেশনা বাস্তবায়নে সংশ্লিষ্টদের চিঠি দিয়েছে প্রধানমন্ত্রীর কার্যালয়। এমন নির্দেশনার সঙ্গে সঙ্গে বন্যায় প্লাবিত হয়েছে দেশের ১০ জেলার ৬৪ উপজেলায়। বিশেষ করে সিলেট ও সুনামগঞ্জে ভয়াবহ অবস্থা বিরাজ করছে। বন্যায় সিলেটের ৬০ শতাংশ প্লাবিত হয়েছে। আর সুনামগঞ্জের ৮০-৯০ শতাংশ এলাকা পানিতে ডুবে গেছে। অতীতের সব রেকর্ড ভেঙ্গেছে এবারের বৃষ্টিপাত এবং বন্যার রেকর্ড। নতুন করে আরও কয়েকটি জেলার প্লাবিত হওয়ার শঙ্কা রয়েছে। নির্বাচনের আগে এমন দুর্যোগ স্বাভাবিকভাবেই চ্যালেঞ্জের মুখে ফেলেছে সরকারকে। বর্তমান পরিস্থিতি অনেকটা নিয়ন্ত্রণের বাইরে। পরিস্থিতি সামাল দিতে কাজ করছে সেনাবাহিনী ও নৌবাহিনী। বন্যার্তদের জন্য প্রয়োজনীয় খাদ্যসহ নগদ অর্থ বরাদ্দ করেছে সরকার। এছাড়াও বিভিন্ন উদ্যোগ গ্রহণ করেছে সরকার।

কিন্তু বিশ্লেষকরা বলছেন, সরকারের যেসব উদ্যোগ গ্রহণ করেছে তা এক প্রকার গতানুগতিক ধারায় করা হয়েছে। কারণ বন্যার পরিস্থিতি অল্প সময়ের ক্রমেই অবনতি হয়েছে। বন্যার পানি এখন মাথা ছুইছুই করছে। খাদ্য বরাদ্দের চেয়ে অতি জরুরী হয়ে পড়েছে বন্যাকবলিত মানুষদের দ্রুত নিরাপদ স্থানে সরিয়ে নেওয়া। ইতোমধ্যে বন্যার পানিতে অনেকের নিখোঁজের কথা শোনা গেছে, নিখোঁজ কয়েকজনের মরদেহ উদ্ধার করা হয়েছে। বিশ্লেষকরা আরও বলছেন, নানা কারণেই বেশ কিছুদিন ধরে সরকার চাপে রয়েছে, তারই মধ্যে বন্যা সরকারকে আরও এক নতুন চাপের মধ্যে ফেলেছে বলে মনে করা হচ্ছে। কারণ মাস খানেক আগেই সিলেটের জলাবদ্ধতার একটা ধকল গেছে। তার আগে সিলেটের হাওরাঞ্চলগুলোতে বাঁধ ভাঙ্গনের কারণে কয়েক হাজার হেক্টর জমির ফসলহানি হয়েছে। যা দেশের খাদ্য ভান্ডারে ঘাটতি তৈরি করেছে। এমন পরিস্থিতিতে জাতীয় নির্বাচনের আগে একের পর এক চ্যালেঞ্জ সরকার কিভাবে মোকাবিলা করবে সেটাই এখন দেখার বিষয় বলে মনে করছেন বিশ্লেষকরা।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭