লিভিং ইনসাইড

চোখ দেখেই বোঝা যাবে উচ্চ কোলেস্টেরলের মাত্রা


প্রকাশ: 19/06/2022


Thumbnail

অতিরিক্ত কোলেস্টেরল শরীরের জন্য ভাল নয়। এটি এমন একটি উপাদান, যা রক্তনালির মধ্যে জমা হয়ে দেহের বিভিন্ন অঙ্গে রক্ত সঞ্চালনে বাধা সৃষ্টি করতে পারে। বিশেষ করে হৃদ্‌রোগ ও স্ট্রোকের ঝুঁকি অনেকটাই বাড়িয়ে দেয় অতিরিক্ত কোলেস্টেরল। কাজেই সাবধান হতে হবে সময় থাকতেই।

কোলেস্টেরল বাড়ার উপসর্গগুলি সাধারণ মানুষের পক্ষে বুঝে ওঠা বেশ কঠিন। তাই রক্তের কোলেস্টেরলের মাত্রা নিয়মিত পরীক্ষা করা দরকার। রক্তপরীক্ষা ছাড়াও কিছু শারীরিক উপসর্গ দেহে কোলেস্টেরলের মাত্রা বেড়ে যাওয়ার সঙ্কেত হতে পারে। তেমনই একটি সঙ্কেত হল, চোখের রেটিনা ও কর্নিয়ার কিছু অস্বাভাবিক পরিবর্তন।

আধুনিক গবেষণা বলছে, চোখের এই দু’টি অংশের বিশেষ কিছু পরিবর্তন কিছুটা হলেও ইঙ্গিত দিতে পারে উচ্চ কলেস্টেরলের মাত্রার। এই পরিবর্তনগুলি কেমন? বিশেষজ্ঞরা বলছেন, অনেক সময়ে মানুষের কর্নিয়ার চারপাশে একটি সাদা রঙের বলয় দেখা যায়। একে বিজ্ঞানের ভাষায় বলে অরকাস। সাধারণ ভাবে, বয়স বাড়লে এটি গঠিত হয়। কিন্তু অনেক সময়ে উচ্চ কোলেস্টেরলের সমস্যায় ভোগা রোগীদের ক্ষেত্রেও এই বলয় গঠিত হতে পারে। পাশাপাশি, রঙেও কিছুটা বদল আসতে পারে। তাই এই ধরনের সমস্যা দেখা দিলে সঙ্গে সঙ্গে চিকিৎসকের পরামর্শ নেওয়া দরকার।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭