ওয়ার্ল্ড ইনসাইড

ফের ইউরোপে তেল রপ্তানি ভেনেজুয়েলার


প্রকাশ: 19/06/2022


Thumbnail

যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা কাটিয়ে দুই বছর পর আবারো ইউরোপে তেল রপ্তানি শুরু করলো ভেনেজুয়েলা। এবার ৬ লাখ ৫০ হাজার ব্যারেল তেল নিয়ে ভেনেজুয়েলা থেকে ইতালির একটি তেল ট্যাংকার ইউরোপ অভিমুখে যাত্রা শুরু করেছে।

ওপেক সদস্যভূক্ত দেশটির বিলিয়ন ডলারের অনাদায়ী ঋণ এবং লভ্যাংশ নিষ্পত্তি করার উপায় হিসাবে ভেনেজুয়েলার অপরিশোধিত তেল নেওয়া পুনরায় শুরু করার অনুমতি দিয়ে গত মে মাসে ইউএস স্টেট ডিপার্টমেন্ট ইতালির এনি ও স্পেনের রেপসোলকে চিঠি পাঠিয়েছে।

মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয় ইতালির তেল কোম্পানি এনি এবং স্পেনের তেল কোম্পানি রেপসোলকে বলেছে, কারাকাসের ওপর মার্কিন নিষেধাজ্ঞা বহাল থাকা অবস্থায় এই দুই কোম্পানি ভেনেজুয়েলার তেল ইউরোপে রপ্তানি করতে পারবে। দুই বছর আগে সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের শাসনামলে এ নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছিল।

এদিকে এনির আরেকটি চার্টার্ড ট্যাংকার শিগগির ভেনেজুয়েলার একটি বন্দরে নোঙ্গর করবে জানা গেছে। প্যান্টানাস নামের জাহাজে ওই ট্যাংকারটি ২০ লাখ ব্যারেল তেল নিয়ে জুলাই মাসের প্রথম সপ্তাহে ইউরোপ অভিমুখে যাত্রা শুরু করবে।

ভেনেজুয়েলার তেল ইউরোপকে রাশিয়ার ওপর নির্ভরশীলতা কমাতে সহায়তা করবে বলে ধারণা করা হচ্ছে। ইতোমধ্যে রাশিয়ার কাছ থেকে তেল আমদানি দুই-তৃতীয়াংশ বন্ধ করার সিদ্ধান্ত ইউরোপীয় ইউনিয়নের নেতাদের। এতে তারা একমত হলেও হাঙ্গেরির আপত্তির কারণে আপাতত পাইপলাইনের মাধ্যমে আমদানিতে নিষেধাজ্ঞার প্রভাব পড়বে না। ইউরোপ তাদের প্রয়োজনীয় গ্যাসের প্রায় ৪০ শতাংশ ও জ্বালানি তেলের ৩০ শতাংশই আমদানি করে রাশিয়া থেকে।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭