লিভিং ইনসাইড

সহজে কাপড়ের দাগ তুলতে জেনে রাখুন ঘরোয়া টোটকা


প্রকাশ: 19/06/2022


Thumbnail

যে কোনও কাপড় থেকেই চা বা হলুদের দাগ তোলা কষ্টসাধ্য হয়ে পড়ে। বিশেষ করে সাদা কাপড় হলে আরও বেশি করে এই সমস্যার সম্মুখীন হই আমরা। জামাকাপড়ের এমন নাছোড় দাগ তোলার জন্য অনেক সময়ই কেবলমাত্র সাবান ও ডিটারজেন্টের উপর ভরসা করা যায় না। বরং আস্থা রাখতে হয় কিছু ঘরোয়া কৌশলের উপর।

জামাকাপড়ে এমন দাগ লাগলে তা দেখতে যেমন খারাপ লাগে, তেমনই অনেক সময় এই দাগের জন্য পোশাকটি পরার উপযুক্ত থাকে না। এমন সমস্যায় পড়লে দাগ তোলার জন্য জেনে নিন ঘরোয়া টোটকা-

লেবু-নুন: দাগ লাগা অংশে পাতিলেবুর রস মাখিয়ে রেখে দিন কিছু ক্ষণ। এর পর তাতে নুন মাখিয়ে ডিটারজেন্টে ধুয়ে নিন। সহজে দাগ উঠবে। জলে লেবুর রস মিশিয়ে সেই জল গরম করুন। গরম করার সময় আরও কয়েক কুচি লেবু ওতে যোগ করে নিন। এ বার সেই জল পোশাক কাচার জলের সঙ্গে মিশিয়ে দিন। এই জলে জামাকাপড় ধুলে জামায় লেগে থাকা নাছোড় দাগ উঠবে সহজে।

ভিনিগার: আধ কাপ জলে কিছুটা ভিনিগার যোগ করুন। এ বার সেই মিশ্রণ দাগের জায়গায় লাগিয়ে রাখুন। ভিনিগারের অ্যাসিডের দাগ শোষণ করার ক্ষমতা প্রবল। এর পর সাধারণ ডিটারজেন্টে ধুয়ে নিন পোশাক।

বেকিং সোডা: কাপড়ের দাগ সহজেই তুলতে সাহায্য করে বেকিং সোডা। তিন টেবিল চামচ বেকিং সোডা জলের সঙ্গে মিশিয়ে নিন। সেই ঘন মিশ্রণ লাগিয়ে রাখুন দাগ লাগা অঞ্চলে। ঘণ্টাখানেক রাখার পর সেই পোশাক ভাল করে কেচে নিন।

ভদকা: দাগ লাগা অঞ্চলে ভদকা ঘষলে দাগ ওঠে সহজে। এক চামচ ভদকা দাগ লাগা অঞ্চলে লাগিয়ে মিনিট দশেক রেখে দিন। তার পর পোশাকটি ডিটারজেন্ট দিয়ে ধুয়ে নিন।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭