ইনসাইড টক

‘পরীক্ষা স্থগিত করা ছাড়া সরকারের বিকল্প কিছু করার ছিল না’


প্রকাশ: 19/06/2022


Thumbnail

বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) সাবেক চেয়ারম্যান অধ্যাপক আবদুল মান্নান বলেছেন, দেশে যে বন্যা পরিস্থিতি তাতে এসএসসি পরীক্ষা স্থগিত করা ছাড়া সরকারের আর কোনো বিকল্প কিছু করার ছিল না। সিলেটের বর্তমান পরিস্থিতি প্রাকৃতিক দুর্যোগ। এ অবস্থায় আমরা সবাই অসহায়। এবার যে এসএসসি পরীক্ষা স্থগিত করা হয়েছে সেটা স্বাভাবিক সময় অনুসারে আরও আগে হওয়ার কথা ছিল। কিন্তু বিগত দুই বছর করোনার কারণে আসলে আমরা সবাই কোনো না কোনোভাবে ক্ষতির শিকার হয়েছি। 

দেশের বন্যা পরিস্থিতির কারণে চলতি বছরের এসএসসি ও সমমানের পরীক্ষা স্থগিতের ফলে শিক্ষার্থীর পড়াশুনার ক্ষতি এবং এই ক্ষতি থেকে উত্তরণে আমাদের করণীয় নিয়ে বাংলা ইনসাইডার এর সঙ্গে একান্ত আলাপচারিতায় অধ্যাপক আবদুল মান্নান এসব কথা বলেছেন। পাঠকদের জন্য অধ্যাপক আবদুল মান্নান এর সাক্ষাৎকার নিয়েছেন বাংলা ইনসাইডার এর নিজস্ব প্রতিবেদক শান্ত সিংহ।

অধ্যাপক আবদুল মান্নান বলেন, করোনার কারণে শিক্ষার্থীদের বেলায় তাদের লেখাপড়ায় অনেক গ্যাপ তৈরি হয়েছে। সরকার এখন সর্বোচ্চ চেষ্টা করছে শিক্ষার্থীদের সেই ক্ষতিটা কমিয়ে আনতে। কিন্তু এরই মধ্যে আবার দেশের বন্যা পরিস্থিতির কারণে ফের এসএসসি পরীক্ষা স্থগিত করা হলো। আমরা আরও পিছিয়ে গেলাম। এটা নিশ্চিত যে, এর প্রভাব পরীক্ষার্থীদের ওপর পড়বে এবং তাদের ওপর একটা বাড়তি চাপ তৈরি করবে। কিন্তু স্থগিত করা ছাড়া কোনো উপায়ও নেই আমাদের সামনে। 

তিনি বলেন, শিক্ষার্থীদের যে পরিমাণ ক্ষতি হবে বা হয়েছে তার সবটা তো আর কাটিয়ে উঠা সম্ভব হবে না। তবে  আমরা এই ক্ষতির পরিমাণ কমিয়ে আনতে পারি। যেমন আগামী দিনগুলোতে সাধারণ ছুটির সংখ্যা কমিয়ে এনে ক্লাসের সংখ্যা বাড়ানো যেতে পারে। যেটা সরকার ইতোমধ্যে করেছে। এখন যখন আবার আমরা পিছিয়ে গেলাম, তখন আবার সেটা করা যেতে পারে। এতে করে কিছুটা হলেও শিক্ষার্থীদের পড়াশুনার ক্ষতি কমে আসবে। সামনে কোরবানি ঈদ আসছে তখনকার ছুটির সংখ্যা কমিয়ে আনার উদ্যোগ গ্রহণ করা যেতে পারে। তাতে করে ক্ষতির পরিমাণ অনেকটাই কমে আসবে বলে আমি মনে করি।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭