ওয়ার্ল্ড ইনসাইড

নিরাপত্তা কোম্পানি খোলার প্রস্তাব চীনের, প্রত্যাখ্যান করলো পাকিস্তান


প্রকাশ: 19/06/2022


Thumbnail

পাকিস্তানে নিরাপত্তা কোম্পানি খুলতে চেয়ে চীনের প্রস্তাবকে সরাসরি প্রত্যাখ্যান করলো পাকিস্তান। পাকিস্তানের সংবাদমাধ্যমের বরাত দিয়ে ভারতীয় সংবাদমাধ্যম এএনআই এই তথ্য প্রকাশ করেছে। 

পাকিস্তানের এআরওয়াই নিউজের বরাত দিয়ে দেশটির স্থানীয় গণমাধ্যম জানিয়েছে, অন্য কোনো দেশ পাকিস্তানে নিরাপত্তা কোম্পানি খুলতে পারবে না বলে জানিয়েছেন পাকিস্তানের স্বরাষ্ট্রমন্ত্রী রানা সানাউল্লাহ।

খবরে বলা হয়, পাকিস্তানে একটি নিরাপত্তা কোম্পানি গঠনের অনুরোধ করেছিল চীন। চীনের রাষ্ট্রীয় নিরাপত্তা মন্ত্রণালয়ের পক্ষ থেকে ইসলামাবাদ সরকারের কাছে ওই অনুরোধ পাঠানো হয়েছিল। তবে পাকিস্তানের স্বরাষ্ট্র মন্ত্রণালয় চীনা সরকারের সেই অনুরোধে আপত্তি জানিয়েছে।

ভারতীয় বার্তাসংস্থা এএনআই বলছে, গত কয়েক সপ্তাহ ধরে পাকিস্তান ও চীনের মধ্যে নানা অসামঞ্জস্যতা লক্ষ্য করা যাচ্ছে। এছাড়া সম্প্রতি দেশটিতে চীনা নাগরিকদের ওপর হামলা বেড়েছে। বেলুচ বিদ্রোহীরা নিয়মিত চায়না পাকিস্তান ইকোনোমিক করিডোর (সিপিইসি) অবকাঠামো প্রকল্পগুলোকে লক্ষ্য করে হামলা করছে।

এর আগে করাচি শহরে আত্মঘাতী হামলায় তিন চীনা নাগরিকসহ চারজন নিহত হয়। পরে একটি বেলুচ গোষ্ঠী সেই হামলার দায় স্বীকার করে। এসব আক্রমণের পরই ইসলামাবাদ পুলিশ সম্প্রতি প্রয়োজনীয় কর্মী ও সরঞ্জাম-সহ একটি বিদেশি নিরাপত্তা সেল গঠন করে। মূলত পাকিস্তানে ক্রমাগত চীনা নাগরিকদের হামলার লক্ষ্যবস্তু হওয়া থেকে সুরক্ষিত রাখতেই ওই নিরাপত্তা সেল গঠন করা হয়।

পাকিস্তানি সংবাদমাধ্যম দ্য ডন জানিয়েছে, বিদেশি বিশেষ করে চীনা নাগরিকদের নিরাপত্তার জন্য ইসলামাবাদ পুলিশের নিরাপত্তা সেলের কর্মক্ষমতা পর্যালোচনা করার পর একটি বৈঠকে ওই সিদ্ধান্ত নেওয়া হয়।

এই বৈঠকে সিদ্ধান্ত নেওয়া হয় যে, এক স্থান থেকে অন্য স্থানে চলাচলের সময় চীনা নাগরিকদের নিরাপত্তার কাজে পুলিশ স্টেশনের এসএইচও, নিরাপত্তা বিভাগ বা টহল ইউনিট নিয়োজিত থাকবে।

এছাড়া চীনা নাগরিকদের আবাসনের চারপাশে টহল কর্মীদের মোতায়েন নিশ্চিত করার পাশাপাশি নিরাপত্তারক্ষীদের বিবরণ পরীক্ষা ও যাচাই করবে পাকিস্তানের পুলিশ।

উল্লেখ্য, গত সপ্তাহে একটি পাকিস্তানি প্রতিনিধি দলের সঙ্গে চীন সফর করেন পাকিস্তানের সেনাপ্রধান জেনারেল কামার জাভেদ বাজওয়া। সেখানে তিনি সন্ত্রাস দমনে চীনের সাথে সহযোগিতা বাড়ানোর প্রতিশ্রুতি দেন।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭