কালার ইনসাইড

চলচ্চিত্রের বিতর্কিত ইস্যু: শিল্পীদের নিয়ে লাগামহীন বক্তব্যে সরব তারা


প্রকাশ: 19/06/2022


Thumbnail

একের পর এক ঘটনায় উত্তাল ঢালিউড চলচ্চিত্রাঙ্গন। কাজের চেয়ে ব্যক্তি কারণে সমালোচিত হচ্ছে এই শিল্প মাধ্যমের মানুষেরা। আলোচনার শুরুটা হয়েছিল ২০২০ সালে করোনা মহামারির মধ্যে। জনপ্রিয় অভিনেতা মিশা সওদাগর ও চিত্রনায়ক জায়েদ খানকে অবাঞ্ছিত ঘোষণা করে চলচ্চিত্র সংশ্লিষ্ট ১৭টি সংগঠন। যদিও এর ফলাফল দেখা যায়নি।

এরপর থেকেই একের পর এক অগ্রহণযোগ্য ঘটনায় শিল্পীরা জড়িয়ে পড়ছেন। চলতি বছরের বিতর্কের শুরুটা হয় শিল্পী সমিতির নির্বাচন ঘিরে। গত ২৮ জানুয়ারি শিল্পী সমিতির নির্বাচন শেষ হলেও সাধারণ সম্পাদক পদ নিয়ে এখনো সুরাহা হয়নি। এই পদটি নিয়েও কম কাদা ছোড়াছুড়ি হয়নি। চিত্রনায়ক জায়েদ খান ও চিত্রনায়িকা নিপুণ আক্তারের মধ্যে চলছে আইনি লড়াই।

শিল্পীদের নিয়ে লাগামহীন বক্তব্যে দেওয়ার অভিযোগ রয়েছে অভিনয়শিল্পী জামাল পাটোয়ারী, সাদিয়া মির্জা, মিজান’সহ বেশ কয়েকজন এক্সটা শিল্পীর বিরুদ্ধে। বিতর্কিত এই ইস্যুতে বরাবরই গর্জে উঠতে দেখা গেছে তাদের। এতে মূল ক্ষতিটা হয় চলচ্চিত্রের। সর্বশেষ মৌসুমী ইস্যুতে জায়েদ খানের সঙ্গে ওমর সানীর অপ্রীতিকর ঘটনা দেশজুড়ে ব্যাপক সমালোচনার জন্ম দিয়েছে।



চলচ্চিত্রের এ ধরনের অপ্রীতিকার ঘটনা ঘটলেই কিছু অসাধু লোক এসব নিয়ে সিনেমার মানুষদের চরিত্র হননে ব্যস্ত হয়ে পড়েন। তারা ফেসবুক লাইভ বা ইউটিউবে তুচ্ছ বিষয়গুলো নিয়ে নিজের মতো করে শিল্পীদের চরিত্র নিয়ে অশ্লীল মন্তব্য করেন। চলচ্চিত্রের অন্যান্য সংগঠনের কিছু লোকও এ ধরনের কাজ করেন। তাদের বেফাঁস মন্তব্যে পুরো শিল্পী সমাজ তো বটেই চলচ্চিত্রের বদনাম হচ্ছে।

বিষয়টি নিয়ে চলচ্চিত্র শিল্পী সমিতির দৃষ্টি আকর্ষণ করেছেন চিত্রনায়ক ওমর সানী। শনিবার (১৮ জুন) রাতে ফেসবুকে স্ট্যাটাস দিয়ে তিনি লেখেন, শিল্পী সমিতির বর্তমান প্রেসিডেন্ট শ্রদ্ধেয় কাঞ্চন ভাই’সহ ফুল ক্যাবিনেটের দৃষ্টি আকর্ষণ করছি। শিল্পী সমিতির মেম্বার দাবি করা মিজান এবং জামাল পাটোয়ারী যেসব কথা বলে আপনাদের কানে যায় না, নাকি আমরা কানে শুনি না, দেখি না, বাকিটা শ্রদ্ধা রাখতে চাই সুযোগ দেন।

এরপর বিষয়টি নিয়ে মুখ খুলেন চলচ্চিত্রের আরো কয়েকজন ব্যক্তিত্ব। চলচ্চিত্র পরিচালক ইস্পাহানি আরিফ জাহান বলেন, চলচ্চিত্রের কিছু মানুষের নিম্নমানের সাক্ষাতকার, লো গ্রেড কথা বার্তাগুলি শুনলে আমাদের প্রতি কি ধারণা জন্ম নিচ্ছে এটা কিছুদিন পর বুঝতে পারব। আমি নিশ্চিত রাস্তায় বের হলে আমাদের সাথে কেউ কথা বলবে না।

চলচ্চিত্র পরিচালক ওয়াকিল আহমদ বলেন, ডিজিটাল আইনে সব সমিতিগুলোর পক্ষ থেকে এদের (আরও দু-চার জনসহ) বিরুদ্ধে মামলা হওয়া খুব-খুব জুরুরি। এদের থামান-এদের দেখলে-শুনলে নিজের দিকে তাকাই আর ভাবি ছিঃ-আমাদের সিনেমা, আমরা এত খারাপ!

প্রযোজনা প্রতিষ্ঠান জাজ মাল্টিমিডিয়ার সিইও আলিমুল্লাহ খোকন বলেন, চলচ্চিত্র বোদ্ধা ও কিংবদন্তিদের মুখ বন্ধ থাকলে ভবিষ্যতে তাদের নিয়েও বক্তব্য আসবে। তাই তাদের স্ব সংগঠন কৈয়ফত তলব করা উচিত। মৌসুমী তার সম ব্যক্তি নয়, তাই তাকে নিয়ে এমন বক্তব্য দেওয়ার সাহস কে দিল? এমন বক্তব্য আমাকে অবাক করেছে।

দেবদূত রনি নামের এক নাট্যনির্মাতা বলেন, এফডিসিতে কিছু অসুস্থ মানুষ আছে। যারা এমন বলে সিয়াম কিসের নায়ক। ও কি নায়িকা। ডিরেক্টররা বলে এ কি নায়িকা। ক্যামেরা পাইলে লাইভ-টক শো করে পুরো লেংটা।

তবে বিষয়টি নিয়ে জামাল, মিজানদের সতর্ক করা হয়েছে বলে জানিয়েছেন চলচ্চিত্র শিল্পী সমিতির যুগ্ম সাধারণ সম্পাদক সাইমন সাদিক। 

এ প্রসঙ্গে প্রয়াত মান্নার স্ত্রী শেলী মান্না বলেন, শুধু সতর্ক কেন, কঠিনতম শাস্তি দেয়া উচিত! সেই সঙ্গে ইউটিউবের কনটেন্টগুলোও ডিলিট করানোর নির্দেশনা দেয়া হোক। আরো অনেকেই ইউটিউবে তাদের মূল্যবান মতামত প্রদান করেছেন! যখন চলচ্চিত্রে কারও কোন সমস্যা হয়, তখন দেখি বেশ কিছু লোকজন একদম সত্যবাদী যুধিষ্ঠির হয়ে যায়! তখন ঘরের কথা পরে কে জানানোর জন্য অস্থির হয়ে যায়!

যোগ করে তিনি আরো বলেন, বিনে পয়সায় ও অবলীলায় ক্যামেরার সামনে দাঁড়িয়ে ইউটিউবে নিজেদের মানসম্মান বিকিয়ে কনটেন্ট প্রদান করে নিজেদের ধন্য ও সম্মানিত করে থাকে! অনতিবিলম্বে শিল্পী সমিতি থেকে একটা নীতিমালার আইন প্রনয়ন করা দরকার। যাতে করে কেউ অতি স্বাধীনভাবে নিজেদের পরিবারকে ছোট করার সাহস না রাখে। আরও অনেক ইউটিউবার আছে, দেশে বিদেশে যারা অনেক বাজে ও অশালীন আক্রমণ করে থাকে! সে বিষয়েও দৃষ্টি আকর্ষণ করার জন্য বিশেষভাবে অনুরোধ করছি।

চলচ্চিত্র বোদ্ধারা বলছেন, এভাবে চলতে দেওয়া ঠিক নয়। আমরা এভাবে এক সময় নিজেদের পরিচয় হারিয়ে ফেলবো। ফেসবুক-ইউটিউবে এই ধরনের কনটেন্ট আমাদের আহত করে। কোথায় যাচ্ছে এই চলচ্চিত্র শিল্পের আগামী সম্ভাবনা? দ্রুত এর বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার অনুরোধ জানিয়েছেন তারা।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭