প্রেস ইনসাইড

গণমাধ্যমে মুখোমুখি: সংবাদপত্র বনাম টেলিভিশন


প্রকাশ: 19/06/2022


Thumbnail

সংবাদপত্র (প্রিন্ট মিডিয়া) শুধুমাত্র ছাপার মাধ্যমেই সংবাদ প্রচার করে থাকে। কিন্তু ডিজিটালাইজেশনের ফলে সংবাদপত্রগুলো এখন অনলাইন ভার্সনে সংবাদ প্রচার করছে। পাশাপাশি টক-শো, বুলেটিন, সাক্ষাৎকার, লাইভ অনুষ্ঠানসহ বিভিন্ন ধরণের অডিও-ভিডিও কনটেন্ট ইউটিউব, ফেসবুকসহ বিভিন্ন জনপ্রিয় ডিজিটাল প্ল্যাটফর্মে প্রচার করছে। অন্যদিকে, টেলিভিশন (ইলেক্ট্রনিক মিডিয়া) মূলত এই ভিডিও কনটেন্ট প্রচার করে। এর ফলে টেলিভিশন চ্যানেল গুলোর সঙ্গে সংবাদপত্রের এক ধরণের মুখোমুখি অবস্থান তৈরি হয়েছে। সংবাদপত্রগুলোর এই ধরণের অডিও-ভিডিও কনটেন্টের অনুমতি নেই বলে গত ৮ জুন তথ্যমন্ত্রীর সাথে এক বৈঠকে দাবি করেছে এসোসিয়েশন অব টেলিভিশন চ্যানেল ওনার্স (অ্যাটকো)।

অ্যাটকো’র এমন দাবির প্রেক্ষিতে তথ্যমন্ত্রী জানিয়েছেন, পত্রিকা যদি টকশো করে তাহলে তো সেটি পত্রিকার ডিক্লারেশনের বরখেলাপ হয়। পত্রিকার ডিক্লারেশনে তো টকশো করার অনুমতি ছিল না। সেটি যদি একাঙ্কিকা বা নাটকও হয়, সেটিও তো ডিক্লারেশনে ছিল না। তবে হ্যাঁ, নিউজ সম্পর্কিত ভিডিও ক্লিপ যদি যায়, সেটিতে আমি তেমন সমস্যার কিছু দেখি না।

অ্যাটকো’র দাবি এবং তথ্যমন্ত্রীর এমন বক্তব্যের প্রেক্ষিতে সম্পাদক পরিষদ গত ১১ জুন এই বিষয়ে একটি বিবৃতি দেয়। বিবৃতিতে সম্পাদক পরিষদ মনে করে, সংবাদপত্রের অনলাইন প্ল্যাটফর্মে ডিজিটাল কনটেন্ট (আধেয়) প্রচারের বিষয়ে নতুন করে বিতর্কের কোনো সুযোগ নেই বলে। বর্তমানে প্রিন্ট ও ডিজিটাল সমন্বয়ের মাধ্যমেই সংবাদপত্রের অগ্রযাত্রা নিহিত রয়েছে।

সম্পাদক পরিষদের বিবৃতির পর ১২ জুন অ্যাটকো তথ্যমন্ত্রীর সাথে আবারও একটি বৈঠক করে। বৈঠকে তথ্যমন্ত্রী বলেন, আইন অনুযায়ী অনলাইন গণমাধ্যম নীতিমালার দ্বিতীয় অনুচ্ছেদের দুই, চার ও ছয় উপধারার বিধান অনুসারে অনলাইন ভার্সন ও সংবাদ পোর্টাল এ ধরনের কিছু প্রচার করতে পারে না বলে।

টক-শো, বুলেটিন, সাক্ষাৎকার, লাইভ অনুষ্ঠানসহ বিভিন্ন ধরণের অডিও-ভিডিও কনটেন্ট ইউটিউব, ফেসবুকসহ বিভিন্ন জনপ্রিয় ডিজিটাল প্ল্যাটফর্মে প্রচারের নীতিমালা নিয়ে সংবাদপত্র এবং টেলিভিশন এখন স্পষ্টতই মুখোমুখি অবস্থান গ্রহণ করেছে।

বিভিন্ন সংবাদপত্রে দেখা যায়, নিউজ বুলেটিন, টক-শো ইত্যাদি অনুষ্ঠানের জন্য ক্যামেরা, লাইট, রুম সেটাপসহ সকল ধরণের অত্যাধুনিক প্রযুক্তি ব্যবহার করে একটি অবকাঠামো দাড় করানো হয়েছে, যা অনেক ইলেক্ট্রনিক মিডিয়ারও নেই। আর এটি ডিক্লারেশনের যে নীতি আছে তার বরখেলাপ বলে জানিয়েছেন তথ্যমন্ত্রী। আইন এবং নীতিমালা থাকলেও সেদিকে ভ্রূক্ষেপ করছে না সংবাদপত্রগুলো। তারা নিউজ বুলেটিন, টক-শো, তারকা আড্ডাসহ ইত্যাদি প্রচার করে চলছে। আর এতে টেলিভিশন মিডিয়া ক্ষতিগ্রস্ত হচ্ছে বলে দাবি করছে সংশ্লিষ্টরা।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭