ইনসাইড ইকোনমি

মূল্যস্ফীতি বেড়ে ৭.৪২ শতাংশ: বিবিএস


প্রকাশ: 19/06/2022


Thumbnail

বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) হিসেবে বাড়ছে মূল্যস্ফীতি। পয়েন্ট টু পয়েন্ট ভিত্তিতে গত মে মাসে দেশে সার্বিক মূল্যস্ফীতি হয়েছে ৭ দশমিক ৪২ শতাংশ। যা এপ্রিলে ছিল ৬ দশমিক ২৯ শতাংশ।

রোববার (১৯ জুন) বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর দেওয়া মে মাসের ভোক্তা মূল্য সূচকের (সিপিআই) হালনাগাদ তথ্যে এমনটা বলা হয়েছে।

বিবিএস জানায়, মে মাসে খাদ্যবহির্ভূত মূল্যস্ফীতি হয়েছে ৬ দশমিক শূন্য ৮ শতাংশ। গত কয়েক মাসের মতো মে মাসে শহরের চেয়ে গ্রামে বেশি মূল্যস্ফীতি হয়েছে। এই মাসে গ্রামে মূল্যস্ফীতি হয়েছে ৭ দশমিক ৯৪ শতাংশ। আর শহরে হয়েছে ৬ দশমিক ৪৯ শতাংশ। অর্থাৎ শহরের চেয়ে গ্রাম এলাকায় পণ্যমূল্য ও অন্যান্য সেবার দাম বেড়েছে বেশি।

বিবিএস আরও জানায়, নিত্যপণ্যের প্রভাবে মে মাসে খাদ্যপণ্যে মূল্যস্ফীতির হার বেড়ে হয়েছে ৮ দশমিক ৩০ শতাংশ, যা গত মাসে ছিল মাত্র ৬ দশমিক ২৩ শতাংশ। তবে একই মাসে খাদ্য বহির্ভূত খাতে মূল্যস্ফীতির হার কমে দাঁড়িয়েছে ৬ দশমিক ০৮ শতাংশ, যা গত মাসে ছিল ৬ দশমিক ৩৯ শতাংশ। মে মাসে সাধারণ মূল্যস্ফীতির হার হয়েছে ৭ দশমিক ৪২ শতাংশ। গত মাসে যা ছিল ৬ দশমিক ২৯ শতাংশ।

এদিকে বাজারে লাগাম ছাড়া নিত্যপণ্যের দাম। তবুও ক্রেতাদের কিছুটা স্বস্তি দিতে ২০২২-২৩ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে মূল্যস্ফীতির হার ৫ দশমিক ৬ শতাংশের মধ্যে বেঁধে রাখার প্রত্যাশা করেছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। অথচ বাজেট ঘোষণার পরেই রেকর্ড হারে বেড়েছে খাদ্যপণ্যের দাম।

বিবিএস এর প্রকাশিত তথ্যে দেখা গেছে, ৪৭টি অত্যাবশ্যক পণ্যের মধ্যে অধিকাংশের দাম বেড়েছে এক মাসের ব্যবধানে। মে মাসে প্রতি কেজি মিনিকেট চালের দাম বেড়ে দাঁড়িয়েছে ৭২ টাকা ১৫ পয়সা, গত মাসে যা ছিল ৬৯ টাকা ১১ পয়সা। একইভাবে পাইজাম বেড়ে হয়েছে ৬২ টাকা ৭২ পয়সা, গত মাসে যা ছিল ৫৮ টাকা ০৫ পয়সা। দাম বেড়েছে বোরো, আটা, মুগডাল, গুড়, রুই মাছ, ইলিশ, শিং মাছ, মাংস, ডিম, দুধের দাম। সয়াবিন, শুকনা মরিচ, পেঁয়াজ, আদা, রসুন, আলু, কাঁচা মরিচ, পেঁপে, দুধ, কাপড়, মেলামাইনের বাসনের দামও চড়া। সিমেন্ট, কেরোসিন, নারকেল তেল, সিগারেট ও সাদা কাগজের দামও চড়া। তবে বিবিএস এর হিসেবে দেখা গেছে, ম্যাচ ও ব্লেডের দাম বাড়েনি।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭