ইনসাইড গ্রাউন্ড

কারো চাওয়াতে নিজেকে পরিবর্তন করবো না: সাকিব


প্রকাশ: 20/06/2022


Thumbnail

বরাবরের মত এবারও টেস্টে নিজেদের স্বাভাবিক খেলায় উপহার দিলো বাংলাদেশ দল। ক্রিকেট অঙ্গনে ২০ বছরের বেশি পদচারণে টগবগে যুবক বাংলার টাইগাররা। তবে এখনো দেখলে বোঝার উপায় নেই যে টেস্টে তাদের ক্রিকেট বোধটুকু আসলে এতদিনে বড় হয়েছে নাকি জন্মই নেয়নি? প্রথম ইনিংসে রেকর্ড গড়ে ৬ জন ব্যাটারের শূন্য রানে আউট হওয়া। ১০৩ রানে গুটিয়ে যাওয়া। চতুর্থ দিনের শুরুতেই খেলা শেষ হয়ে যাওয়া। এসব কিছু দেখলে বার বারই মনে হয় এই বুঝি বিশ্ব মঞ্চে ক্রিকেট খেলতে নামা নবীন কোন শিশু, যার ক্রিকেট জ্ঞানের বড্ড অভাব।

তবে এত হতাশার মাঝেও কথা বলার মত আছেন একজন। বাংলার ক্রিকেটকে দুহাত ভরে যিনি দিয়ে যাচ্ছে এক যুগেরও বেশি সময় ধরে। সাকিব আল হাসান। নিজের ক্যারিয়ারের শুরু থেকেও আপোষহীন ভাবে খেলে যাচ্ছে দলের হয়ে। মাঝে কত শত বিতর্ক, দল থেকে বিতর্কের জেরে বাদ পড়া। কিন্তু সাকিব পাল্টে যাননি, পাল্টে যেতে চানও না। না পরিবর্তন চান তার আক্রমণাত্মক মানসিকতায়, না খেলার ধরণে। আর যার ইঙ্গিত মিলল অ্যান্টিগায় প্রথম টেস্ট শেষে সাংবাদিকদের সাথে আলাপচারিতায়।   

প্রথম ইনিংসের পরই অবশ্য ব্যাটসম্যান সাকিবকে নিয়ে মন্তব্য করেন হেড কোচ রাসেল ডমিঙ্গো। দল গুটিয়ে যায় ১০৩ রানে, যেখানে ৫১ রানই সাকিবের, সেখানে সাকিবের শটস সিলেকশন ও ইনিংস আরো বড় করার বিষয়ে তাকে সতর্ক হতে বলেন ডমিঙ্গো।

সে সময় ডমিঙ্গো বলেন, ‘আমি মনে করি, সাকিব সবসময় রান করার মানসিকতা নিয়েই খেলবে। সে স্লগ করুক, সেটা আমরা চাই না। আমরা চাই সে ভালো ক্রিকেট শট খেলুক। আমার মনে হয়েছে সে বোলারদের ওপর চাপটা ফিরিয়ে দিতে চেয়েছিল। কিন্তু তাকে মনে রাখতে হবে যে শুরুর পরিস্থিতিটা পেরিয়ে যেতে পারলে তাকে ভালোভাবে ব্যাট করতে হবে, নিজের সংযত রাখতে হবে। কারণ, সে সেঞ্চুরি করার মতো ভালো খেলোয়াড়। কিছু সময় প্রতি আক্রমণের কৌশল নিতে হবে আপনাকে, এ নিয়ে কোনো সন্দেহ নেই।’

তবে ম্যাচ শেষে করা মন্তব্যে সাকিবের কথায় পরিষ্কার, কারো চাওয়াতে নিজেকে পরিবর্তন করবেন না তিনি। নিজের গেমপ্ল্যান আর ইতিবাচক মানসিকতাকে সামনে রাখলেন সাকিব।

সাকিব বলেন, ‘নিজের ব্যাটিং নিয়ে আমি ইতিবাচক ছিলাম। সহজভাবে ভাবছিলাম- মারার বল পেলে মারব নাহয় ঠেকাব। সবসময় গেমপ্ল্যান এমন সাধারণ রাখি। এভাবেই সফল হয়েছি। আমি এটা পরিবর্তনও করব না!’

প্রথম ইনিংসে বাংলাদেশ দল ৪৫ রানে ৬ উইকেট হারিয়ে ধ্বংসস্তূপে পরিণত হলে সেখান থেকে টেনে তুলতে ৬৭ বলে ৫১ রানের ইনিংস খেলেন সাকিব। যেখানে ৬টি চার ও ১টি ছয় মারেন। দ্বিতীয় ইনিংসেও সাকিবকে দলের বিপদের সময় ব্যাটিংয়ে নামতে হয়। যেখানে ৯৯ বলে ৬৩ রান করেন তিনি।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭