ইনসাইড বাংলাদেশ

ফেনীতে বাঁধ ভেঙে ১০ গ্রাম প্লাবিত


প্রকাশ: 20/06/2022


Thumbnail

টানা বর্ষণ ও পাহাড়ি ঢলে মুহুরী নদীর ৪ টি স্থানে নদী রক্ষা বাঁধ ভেঙে ফেনীর ফুলগাজী ও পরশুরামের ১০টি গ্রাম প্লাবিত হয়েছে। 

সোমবার (২০ জুন) সকাল ৭টার দিকে ফুলগাজী সদর ইউনিয়নের উত্তর দৌলতপুর ও ৯টায়  দেড়পাড়ায় নদী রক্ষাবাধেঁর দুটি স্থান ভেঙে যায়। পরবর্তীতে দরবারপুর ইউনিয়নের বরইয়া একটি স্থানে বাঁধ ভাঙে, দুপুর ২টার দিকে ভাঙে পরশুরাম উপজেলার অলকা গ্রামের একটি স্থানে।

সকালে বাঁধ ভেঙেই প্লাবিত হয়ে যায় ফুলগাজী বাজার। তীব্র গতিতে পানি প্রবেশ করতে থাকে বিভিন্ন লোকালয়ে। মুহূর্তেই বিলীন হয়ে যায় শত শত মাছের ঘের। পানিতে তলিয়ে যায় গ্রামীন সড়ক। মানুষের ঘর-বাড়িতে প্রবেশ করে থাকে পানি। দোকান পাটে পানি প্রবেশ করায় নষ্ট হয়ে যায় দোকানে থাকা মালামাল। 

স্থানীয়রা অভিযোগ করেন, প্রতি বছর বর্ষার মৌসুমে এই এলাকায় নদী রক্ষাবাঁধের বিভিন্ন স্থানে ভেঙে লোকালয়ে প্রচণ্ড বেগে পানি পবেশ করায় তাদের কোটি কোটি টাকা লোকসান হয়। তারা টেকসই বাঁধ নির্মাণের দাবি জানিয়ে আসলেও কর্তৃপক্ষ তা আমলে নেয় না। পানি উন্নয়ন বোর্ড বর্ষা শেষে যেনতেন ভাবে কোন রকম বাঁধ মেরামত করে দেয়। যার কারণে প্রতিবছরই বর্ষা মৌসুমে মুহুরী, কহুয়া ও ছিলোনিয়া নদীর বিভিন্ন স্থানে বাঁধ ভেযে বিস্তীর্ণ এলাকা প্লাবিত হয়।  

তারা আরও বলেন, স্থানীয়দের যে কোটি কোটি টাকা লোকসান হচ্ছে তার চিন্তা কেউ করেন না। এলাকাবাসী জানান, তারা কখনও ত্রাণ চান না, তারা চান টেকসই বাঁধ।

পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী জহির উদ্দিন জানান, ‘নদীর পানিতে তীব্র স্রোত রয়েছে। পানি পুরোপরি না নামা পর্যন্ত বাঁধ সংস্কার করা সম্ভব নয়।’

তিনি আরও জানান, বর্তমানে নদীর পানি বিপদসীমার ১২৩ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। 

ফেনীর জেলা প্রশাসক আবু সেলিম মাহমুদ-উল হাসান জানান, ক্ষতিগ্রস্ত মানুষের জন্য ৪শ শুকনো খাবারের প্যাকেট বিতরণ করা হয়েছে। এছাড়া ক্ষতিগ্রস্তদের তালিকা করা হচ্ছে। তাদের পরবর্তিতে সহযোগীতা করা হবে।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭