লিভিং ইনসাইড

সঙ্গীর পোশাকের গন্ধে কমে স্ট্রেস!

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 07/01/2018


Thumbnail

প্রাত্যহিক জীবনে অনেক কাজ, যন্ত্রণা, অশান্তি বিরাজ করে। যার ফলে স্ট্রেস বা চাপ আসে প্রতিনিয়ত। কখনো মানসিক ভাবে, আবার কখনো শারীরিক ভাবে। তাই সারাদিনের কর্মব্যস্ততার পরে সবাই একটু শান্তি চায়। আর মানসিক শান্তির একটি উপায় হতে পারে সঙ্গীর পোশাকের গন্ধ।

একটি গবেষণায় দেখা গিয়েছে, নিজের সঙ্গীর পোশাকের গন্ধ শুঁকলে স্ট্রেস কমে। নারীরা এই পদ্ধতির মাধ্যমে স্ট্রেস কমাতে পারেন।

কানাডার ব্রিটিশ কলম্বিয়া বিশ্ববিদ্যালয়ের কয়েকজন গবেষক মিলে গবেষণাটি করেন। গবেষক মারলাইজ হোফার বলেন, ‘সঙ্গী যখন দূরে থাকেন, তখন অনেকেই সঙ্গীর পোশাক পরে ঘুমান। কিংবা সঙ্গী বিছানার যেদিকে ঘুমান, সেইদিকেই ঘুমোন। কিন্তু অনেকেই বুঝতে পারেন না তাঁরা এই আচরণ কেন করেন।’ গবেষকের মতে, সঙ্গী শারীরিক ভাবে উপস্থিত না থাকলেও, তাঁর শরীরের গন্ধ স্ট্রেস কমাতে এক অসামান্য ভূমিকা পালন করে।

অন্যদিকে, কোনো অচেনা মানুষের শরীরের গন্ধ ঠিক উলটো কাজ করে। অচেনা মানুষের দেহের গন্ধ স্ট্রেস হরমোনকে বাড়িয়ে দেয়। অনেক সময় অশান্ত করে তোলে মনকে।

গবেষক হোফারের কথায়, ‘শৈশব থেকেই অচেনা ব্যক্তিকে ভয় পায় মানুষ। বিশেষত অচেনা কোনো পুরুষকে। তাই অচেনা পুরুষের গন্ধ মহিলাদের স্ট্রেস বাড়িয়ে তুলতে পারে।’ গন্ধে এই ধরনের প্রতিক্রিয়া হওয়ার ব্যাপার নিজেও বুঝতে পারে না মানুষ।

গন্ধ-সম্পর্কিত এই গবেষণার রিপোর্ট ‘জার্নাল অফ পারসোনালিটি অ্যান্ড সোশ্যাল সাইকোলজি’তে প্রকাশিত হয়। এই গবেষণায় ৯৬ টি দম্পত্তিকে নিয়ে সমীক্ষা চালানো হয়। পুরুষদের ২৪ ঘণ্টার জন্য একটি করে টি-শার্ট পরতে দেওয়া হয়। কোনো ধরনের পারফিউম ও সেন্ট ব্যবহার করতেও না করে দেওয়া হয়, যাতে তাঁদের দেহের আসল গন্ধ নষ্ট না হয়ে যায়।

পরবর্তীতে সবকটি টিশার্টকে এক জায়গায় রাখা হয়। তখন মহিলাদের বলা হয় একটি করে টিশার্ট তুলে তার গন্ধ শুঁকতে। দেখা যায়, সঙ্গীর টিশার্টের গন্ধে স্ট্রেস হরমোন কমছে আর অন্য পুরুষের টিশার্টের গন্ধে স্ট্রেস বাড়ছে।

গবেষকদের মতে, এই পদ্ধতি অবলম্বন করে স্ট্রেস কমানোর চিকিৎসাও করা যেতে পারে। এতে মনে প্রশান্তি আসে। অনেক সময় সঙ্গীর এই গন্ধ সঙ্গীর প্রতি নির্ভরতাও প্রকাশ করে।

বাংলা ইনসাইডার/ এসএইচ/জেডএ



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭