লিভিং ইনসাইড

বর্ষায় কাঠের আসবাবের যত্ন নেওয়ার ৫টি উপায়


প্রকাশ: 21/06/2022


Thumbnail

বর্ষাকাল মানেই বৃষ্টি বাদলের দিন। ফলে ঘর, ঘরের দেয়াল থেকে শুরু করে ঘরের আসবাবপত্রও স্যাঁতসেঁতে হয়ে থাকে। তবে এই অবস্থায় সব থেকে বেশি ক্ষতি হয় ঘরের কাঠের আসবাবপত্রের। তবে কিছু সাবধানতার দিকে খেয়াল রাখলে, কিছু উপায় মেনে চললে বর্ষাকালে আমরা কাঠের আসবাবপত্রের যত্ন নিতে পারি খুব সহজেই!

১। আসবাবপত্র থাকুক দেয়াল ও জানালা থেকে একটু দূরে
অনেক সময় পানির পাইপের কারণে দেয়াল ড্যাম্প হয় বা স্যাঁতসেঁতে হয়। আর কাঠের আসবাবপত্র যদি একবারে দেয়াল ঘেঁষে রাখা হয়, তবে এর সংস্পর্শে স্যাঁতসেঁতে হয়ে পড়তে পারে কাঠের আসবাবেও। তাই কাঠের তৈরি আসবাব একদম দেয়াল ঘেঁষে না রেখে একটু দূরে রাখা উচিত।

আর জানালার কাছে রাখলে আসবাবে বৃষ্টির ছাট লেগে ভিজে যাওয়ার আশঙ্কা প্রবল। তাই এমন জায়গায় কাঠের আসবাবপত্র রাখা উচিত যেখানে বৃষ্টির পানি লাগার আশঙ্কা কম। ওপরের প্রথম দুটি ঘটনায় এটাই ঘটেছে। কাঠের আসবাবপত্র রাখা হয়েছিল একদম দেয়াল ঘেঁষে আর জানালার খুব কাছে।

২। পর্যাপ্ত সূর্যের আলোয় যত্নে থাকুক কাঠের আসবাব
বর্ষার মৌসুমে আবহাওয়া এমনিতেই একটু স্যাঁতসেঁতে হয়ে থাকে। সে ক্ষেত্রে সূর্যের আলো কাঠের আসবাবপত্রকে শুকনো রাখতে সাহায্য করে। তাই রোদ উঠলে অন্তত কিছু সময়ের জন্য জানালা খুলে ঘরে রোদের আলো ঢুকতে দেওয়া শ্রেয়।

এখনকার যুগে উঁচু উঁচু দালানকোঠার ভিড় ঠেলে রোদ অনেক সময় ঘরে ঢুকতে পারে না। তা-ও সব সময় দরজা-জানালা বন্ধ করে না রেখে দিনে কিছু সময়ের জন্য ঘরে আলো-হাওয়া আসার ব্যবস্থা করুন।

৩। কাঠের যত্নে তেল
বর্ষাকালে কাঠের আসবাবপত্র ভালো রাখার একটা ভালো উপায় হচ্ছে জলপাই তেল (অলিভ অয়েল) এবং তিসির তেল দিয়ে আসবাবপত্র নিয়মিত মোছা। এতে করে কাঠের আসবাব শুকনো থাকে এবং স্যাঁতসেঁতে ভাব চলে আসে না।

যেকোনো শুকনো কাপড়ে একটু তেল নিয়ে ভালো করে আসবাবপত্র মুছতে হবে। এ ক্ষেত্রে খেয়াল রাখতে হবে যেন তেল দিয়ে মোছার পর আসবাবপত্র ভালো করে শুকায়।

ভালো করে শুকানোর আগে আবার তেল দিয়ে মোছা অনুচিত। সপ্তাহে অন্তত একবার এবং সর্বোচ্চ দুবার তেল দিয়ে কাঠের আসবাবপত্র মোছা যেতে পারে।

৪। ভেজা কাপড় কখনোই নয়
এই ধুলোর শহরে একটু সময় জানালা খুলে রাখলেই রাজ্যের ধুলাবালি এসে জমা হয় সারা বাড়িতে। তাই আসবাবপত্রগুলো নিয়মিতই কাপড় বা ডাস্টার দিয়ে মুছতে হয়। বর্ষাকালে খেয়াল রাখতে হবে মোছার উপকরণটি যেন শুকনো থাকে।

ভেজা কাপড় দিয়ে মুছলে আসবাবপত্র সেই পানিটুকু শুষে নেয়। ফলে ক্ষতি হয় কাঠের। এর সাথে সাথে এটাও মাথায় রাখতে হবে যে যদি কাঠের তৈরি আলমারি কিংবা ওয়ার্ডরোব থাকে তবে জামাকাপড় পুরোপুরি না শুকালে তাতে রাখা যাবে না। এতে কাঠের ক্ষতির সাথে সাথে আসবাবপত্রে বিকট গন্ধ ছড়াতে পারে।

৫। এক চিমটি বার্নিশ আর একটুখানি রং রাখে কাঠের আসবাবপত্র টেকসই
সাধারণত বাসাবাড়িতে বছরে একবার আসবাব রং কিংবা বার্নিশ করা হয়। কোনো কোনো বাড়িতে আবার প্রতি দুই কিংবা তিন বছর অন্তর একবার রং কিংবা বার্নিশের কাজ করা হয়।

কিন্তু নিয়মিত কাঠের আসবাবপত্র বার্নিশ কিংবা রং করলে তাতে ড্যাম্প পড়ার আশঙ্কা যেমন কমে যায়, তেমনি আসবাবপত্র থাকে ভালো। আর দেখতেও নতুনের মতো মনে হয়।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭