ইনসাইড বাংলাদেশ

অতি কথনে জর্জরিত নির্বাচন কমিশন


প্রকাশ: 21/06/2022


Thumbnail

এক সংকটময় সময়ে দায়িত্ব গ্রহণ করেছিল বর্তমান নির্বাচন কমিশন। দেশের আইনি অনুসারে এবার  প্রথম নির্বাচন কমিশন গঠন করা হলেও শুরু থেকে কমিশন নিয়ে আস্থার সংকট ছিল অধিকাংশ রাজনৈতিক দলগুলোর মধ্যে। এর প্রধান এবং অন্যতম কারণ হলো পূববর্তী নির্বাচন কমিশনের বির্তকিত ভূমিকার কারণ। তবে বর্তমান কমিশন দায়িত্ব গ্রহণ করার পর থেকে সেই আস্থার সংকট দূর করতে প্রতিশ্রুতিবদ্ধ হন জাতির কাছে। সাহসিকতার সঙ্গে গণমাধ্যমে জানান আস্থা সংকট দূর করতে অগ্রণী ভূমিকা গ্রহণ করবে কমিশন। নির্বাচন নিয়ে নানা বিষয়ে বেশ সাহসিকতা এবং জোরালোভাবে কথা বলেন কমিশন। উদ্দেশ্য একটাই, সেই আস্থা সংকট দূর করা। দায়িত্ব গ্রহণের পর থেকেই উদ্যোগ নেন সংলাপের, আস্থা সংকট দূর করতে। প্রথমেই বসেন দেশের বিশিষ্ট শিক্ষাবিদদের সঙ্গে।

সংলাপে অংশগ্রহণকারীদের কথা বলতে দেওয়া হয়েছে। তাদের কথা নির্বাচন কমিশন শুনেছে। এরপর যথাক্রমে বুদ্ধিজীবী, নাগরিক সমাজ এবং প্রিন্ট ও ইলেকট্রনিক গণমাধ্যমের বিশিষ্ট সাংবাদিকদের সঙ্গে কমিশন সংলাপ করে। এসব সংলাপে অংশগ্রহণকারীরা স্বচ্ছ নির্বাচন অনুষ্ঠানের লক্ষ্যে স্বাধীনভাবে তাদের পরামর্শ উপস্থাপন করেন। কমিশনও পরামর্শ আমলে নিয়ে কাজ করার প্রতিশ্রুতি দিয়েছে বার বার। আস্থার সংকট থাকলেও কমিশনকে সহযোগিতার করার চেষ্টা করেছেন সংলাপে অংশগ্রহণকারীরা। কিন্তু কমিশন প্রতিফলন ঘটিয়েছে বিপরীতভাবে কুমিল্লা নির্বাচনে। বিশেষ করে প্রচারণার শেষ সময়ে কুমিল্লা সদরের সাংসদকে এলাকা ত্যাগের চিঠি দিয়ে, নির্বাচনের ফলাফল ঘোষণাকে কেন্দ্র করে। সর্বশেষ গত ১৯ জুন কয়েকটি রাজনৈতিক দলগুলোর সাথে সংলাপ শেষে আবার সেই সাংসদকে চিঠি দেওয়া প্রসঙ্গে। প্রধান নির্বাচন কমিশনার বলেন, বাহাউদ্দিন সাহেব কোনো আইন ভঙ্গ করেননি। নিয়ম ভঙ্গ করেননি। আমরা তাকে অনুরোধ করেছি। অনুরোধ করলে তিনি রাখতেও পারেন, নাও রাখতে পারেন। অথচ এমপি বাহার এলাকা ত্যাগ না করায় তিনি অসহায়ত্ব প্রকাশ করেছিলেন। কিন্তু এখন তিনি আবার সুর পাল্টালেন। ফলে কমিশনের ওপর মানুষের আস্থার সংকট আরও বেশি ঘনীভূত হলো।

বিশ্লেষকরা বলছেন, বর্তমান নির্বাচন কমিশন সবার আস্থা অর্জন করার চেষ্টা করলে আদতে তারা চেষ্টা হয়েছেন। কমিশন অতি কথনে জর্জরিত বলেই মনে করছেন তারা। বিশ্লেষকরা বলছেন, কমিশন দায়িত্ব গ্রহণের পর বার বার চেষ্টা করেছে যে, তারা একটি সুষ্ঠু এবং নিরপেক্ষ নির্বাচন করেই ছাড়বে। কিন্তু তাদের কর্মকাণ্ডে কমিশনের সেই প্রচেষ্টা লক্ষ্য করা যায়নি। শুধু আস্থা অর্জনই করতে চেয়েছেন কিন্তু আস্থা অর্জনের জন্য পদক্ষেপ গ্রহণে ব্যর্থ হয়েছে কমিশন। আস্থার সংকট দূর করতে বার বার অতি কথনকেই প্রাধান্য দিয়েছে কমিশন।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭