ইনসাইড গ্রাউন্ড

স্পিন আক্রমণে কে?

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 07/01/2018


Thumbnail

প্রশ্ন সহজ, কিন্তু উওর কঠিন। ত্রিদেশীয় সিরিজে সবকয়টি ম্যাচ যেহেতু মিরপুরে হবে, সেহেতু বাংলাদেশ একাদশে একজন বিশেষজ্ঞ স্পিনার অবশ্যই থাকবে। এখন প্রশ্ন হলো কে এই ভাগ্যবান বিশেষজ্ঞ স্পিনার? ৩২ সদস্যের প্রাথমিক দলে আছেন পাচঁজন বিশেষজ্ঞ স্পিনার। এদের মধ্যে ১৫ জনের স্কোয়াডে হয়তো দুইজন এবং সেরা একাদশে একজন সুযোগ পাবে। এই পাচঁজন হলেন; তাইজুল ইসলাম, মেহেদী হাসান মিরাজ, নাজমুল ইসলাম অপু, সানজামুল ইসলাম ও মেহেদী হাসান।

তাইজুল ইসলাম
প্রথম ক্রিকেটার হিসেবে ওয়ানডেতে অভিষেক ম্যাচে হ্যাটট্রিক করেছিলেন তিনি, জিম্বাবুয়ে বিপক্ষে। ত্রিদেশীয় সিরিজেও আছে জিম্বাবুয়ে। এজন্য তাইজুল হয়তো বাড়তি আত্নবিশ্বাস পাবে। তাইজুলের প্লাস পয়েন্ট হলো তিনি অনেক ইকনোমি বোলার। তাঁর ওয়ানডে বোলিং ইকনোমি মাএ ৪.০৮। যা অবাক করার মত। আর লিস্ট "এ" বোলিং ইকনোমি ৪.৫৭।

মেহেদী হাসান মিরাজ
মিরাজ যদিও একজন স্পিনিং অলরাউন্ডার। তবে মিরাজকে অলরাউন্ডার হিসেবে না রেখে বিশেষজ্ঞ স্পিনার হিসেবে রাখার সম্ভাবনা বেশী। টেস্টে ক্রিকেটে মিরাজ সবার মন জয় করেছে। কিন্তু ওয়ানডেতে তেমন ভালো করতে পারেনি। তবে তিনি বামহাতি ব্যাটসম্যানদের বিপক্ষে ভালো বল করেন। শ্রীলংকায় বামহাতি ব্যাটসম্যান বেশী। এছাড়া শ্রীলংকায় বিপক্ষে তিনি সাম্প্রতিক অনেকগুলো ম্যাচ খেলেছেন। এজন্য মিরাজ কে অভিজ্ঞ বলা যেতে পারে। আর মিরপুর মাঠে মিরাজের বল অসাধারণ টার্ন করে।

নাজমুল ইসলাম অপু
অপু গত কয়েক বিপিএলে ও জাতীয় লীগে ভালো করে আসছেন। সবশেষ বিপিএলেও তিনি দারুণ বোলিং করেছেন। যদিও এখনো জাতীয় দলে সুযোগ পাননি। বিশেষজ্ঞ স্পিনার হিসেবে তিনি বতর্মানে বাংলাদেশের অন্যতম সেরা বোলার। তিনিও অনেক কম ইকনোমিতে বল করতে সক্ষম। লিস্ট ‘এ’তে তার বোলিং ইকনোমি মাএ ৪.৩৭।

সানজামুল ইসলাম
লীগে বাংলাদেশের সেরা বিশেষজ্ঞ স্পিনারদের একজন হচ্ছে সানজামুল ইসলাম। গতবছর আয়ারল্যান্ডে বিপক্ষে ওয়ানডেতে অভিষেক ঘটে তাঁর। সেই ম্যাচেই দারুণ বোলিং করেন। লিস্ট ‘এ’তে তার বোলিং ইকনোমি ৪.৩৫। এবার বিপিএলেও নজড় কেড়েছেন। তবে তার অভিজ্ঞতা তাকে জাতীয় দলের একাদশ পর্যন্ত নিয়ে যেতে পারেন।

মেহেদী হাসান
এবার বিপিএলে চমক জাগানো বোলার মেহেদী হাসান। লিস্ট ‘এ’ ব্যাটিং গড় মাএ ১৫। তাই তাকে বিশেষজ্ঞ স্পিনার হিসেবে ধরা হবে। মেহেদী বোলিংয়ে ভালো টার্ন করতে পারেন। এবার বিপিএলে তিনি বিশ্বের সেরা সেরা ব্যাটসম্যানদের আউট করেছেন। এছাড়া লীগেও তিনি বরাবরই ভালো করে আসছেন। সবচেয়ে অবাক করার বিষয় হলো লিস্ট ‘এ’ তার বোলিং ইকনোমি মাএ ৩.৮৮।

তবে এই পাঁচজনের মধ্যে এগিয়ে আছেন অপু, তাইজুল ও মিরাজ। তাই হয়তো এই তিনজনকে কিংবা এদের মধ্যে দুইজনকে ১৫ স্কোয়াডে দেখা যেতে পারে। 


বাংলা ইনসাইডার/ডিআর/টিবি
  



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭