ইনসাইড বাংলাদেশ

বাণিজ্য মেলায় শুরুতেই ছাড়ের ছড়াছড়ি

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 07/01/2018


Thumbnail

উৎসবের আমেজ নিয়ে বছরের প্রথম দিন শুরু হয়েছে ২৩তম ঢাকা আান্তর্জাতি বাণিজ্য মেলা| ক্রেতা-দর্শনার্থীদের পরচারণায় মুখর মেলা প্রাঙ্গণ। মেলায় সাধারণত শেষের দিকে চলে ছাড়ের দামাকা অফার। তবে এবার দেখা গেছে ভিন্ন চিত্র।

শুরু থেকেই ক্রেতা আকর্ষণের জন্য নানা কৌশল অবলম্বন করছে মেলায় আগত দেশি-বিদেশি বিভিন্ন স্টল-প্যাভিলিয়ন মালিকেরা। কেউ দিচ্ছে নগদ ছাড়, কেউ বিশেষ অফার, আবার কেউ বা এক পণ্যের সঙ্গে আরেক পণ্য উপহার (ফ্রি)। ফলে ক্রেতারাও ঝুঁকছেন তাদের স্টল-প্যাভিলিয়নে। শুধু তাই নয় স্ক্যাচ কার্ড ঘষে পেতে পারেন বিদেশ ঘুরে আসার বিমান টিকেট,ইনস্ট্যান্ট ক্যাশব্যাকসহ নানা আকর্ষণীয় পুরস্কার।

শনিবার (৬ জানুয়ারি) ছিল সরকারি ছুটির দিন। মেলায় এদিন ক্রেতা-দর্শনার্থীদের উপচে পড়া ভিড় লক্ষ করা গেছে মেলার প্রতিটি স্টলে। ইলেকট্রনিক পণ্যের মধ্যে এবার বাণিজ্য মেলায় টেলিভিশন ও রেফ্রিজারেটরের চাহিদা বেশি। এ ছাড়া ওয়াশিং মেশিন,এয়ারকন্ডিশনার, মাইক্রোওয়েভ ওভেন, ব্লেন্ডার, টোস্টারসহ বিভিন্ন হোম অ্যাপ্লায়েন্সেও ক্রেতাদের আগ্রহ লক্ষ করা গেছে।

মেলায় নিজস্ব সব পণ্যে ১০ শতাংশ ছাড় দিচ্ছে গৃহস্থালি সামগ্রীর প্রতিষ্ঠান টপার। মেলার ৪৬ নম্বর প্রিমিয়ার প্যাভিলিয়নে আরএফএল গ্রুপের ব্র্যান্ড টপার বাণিজ্য মেলায় মাইক্রোওয়েভ ওভেন, রাইস কুকার, ব্লেন্ডার, ইলেকট্রিক কেটলি, ইলেকট্রিক আয়রন, ইনডাকশন কুকার, নন-স্টিক কুকার, নন-স্টিক ফ্রাইপ্যান, হাড়ি-পাতিল, ঢাকনাসহ রান্নায় ব্যবহৃত বিভিন্ন সামগ্রীতে ১০ শতাংশ ছাড় দিচ্ছে।

কথা হয় টপার প্যাভিলিয়নের ইনচার্জ মো. সিরাজুল গনীর সঙ্গে। তিনি বলেন, টপারের পণ্য গুণগত মানে বেশ উন্নত। দামে সাশ্রয়ী। ডিজাইনেও রয়েছে ভিন্নতা। যা রুচিবানদের সহজেই পছন্দ হবে। যে কারণে মেলার প্রথম দিন থেকে ক্রেতা-দর্শনার্থীদের কাছ থেকে বেশ সাড়া পাওয়া যাচ্ছে।
তিনি আরো বলেন, মেলায় সাত হাজার ৪৫০ থেকে ১৪ হাজার টাকা মূল্যের মাইক্রোওয়েভ ওভেন আনা হয়েছে। ক্রেতারা মেলা থেকে এসব মাইক্রোওয়েভ ওভেন কিনলে ১০ শতাংশ ছাড় পাবেন। শুধু মাইক্রোওয়েভ ওভেন নয়, টপারের সব পণ্যেই ক্রেতারা ১০ শতাংশ ছাড় পাচ্ছেন। পণ্যের গায়ে যে মূল্য দেয়া আছে মেলার ক্রেতারা তার চেয়ে ১০ শতাংশ কমে পণ্য বুঝে নিতে পারবেন।
দেশের সর্ব বৃহৎ শরীফ মেলামাইনের ২৫ নম্বর প্যাভিলিয়নেও রাইস কুকার, ব্লেন্ডার, ইলেকট্রিক কেটলি, ইলেকট্রিক আয়রন, ইনডাকশন কুকার, নন-স্টিক কুকার, নন-স্টিক ফ্রাইপ্যান, হাড়ি-পাতিল, ঢাকনাসহ রান্নার জন্য ব্যবহৃত বিভিন্ন সামগ্রীতে ১০ শতাংশ ছাড় দেয়া হচ্ছে। এখানে রাইস কুকার পাওয়া যাচ্ছে সর্বনিম্ন এক হাজার ৫৯০ থেকে আড়াই হাজার টাকায়। আর প্রেশার কুকার পাওয়া যাচ্ছে এক হাজার ২০ থেকে এক হাজার ৬৪০ টাকায়। ম্যাজিক গ্যাসের চুলা বিক্রি হচ্ছে।



সুস্বাদু ও পুষ্টিকর মি. নুডলস বাণিজ্য মেলা উপলক্ষে ক্রেতাদের দিচ্ছে বিশেষ মূল্যছাড় ও আকর্ষণীয় উপহার। রয়েছে দর্শনার্থীদের জন্য নুডলস খাওয়ার সুব্যবস্থা। মি. নুডলসের ৮ নং মিনি প্যাভিলিয়ন ইনচার্জ মমিনুল হক জানান, মেলা উপলক্ষেক্রেতাদের ১৩টি বিশেষ অফার দেয়া হচ্ছে। এর মধ্যে সবচেয়ে বেশি আকর্ষণীয় বিগ সুপার অফার। এতে রয়েছে মি.নুডলসের ৩৬ পিস ফ্যামিলি প্যাক। যার বাজারমূল্য ৫৭০ টাকা। মেলা উপলক্ষে ক্রেতারা পাচ্ছেন ৫৬০ টাকায়। সঙ্গে ১৫ লিটারেরএকটি বালতি ফ্রি। এছাড়া রয়েছে ১৪০ টাকায় কাপ নুডলস বান্ডেল অফার। এছাড়া সজিব গ্রুপের সজিব নুডলসের ১২৬ টাকার ফ্যামিলি প্যাক মেলা উপলক্ষে তারা ১০০ টাকায় বিক্রি করছে। সঙ্গে স্পেন থেকে আমদানি করা আকর্ষণীয় নসিলা গ্লাস ফ্রি দেওয়া হচ্ছে।

মেলায় স্কয়ার গ্রুপের ৫ নম্বর প্যাভিলিয়নে সার্প এলইডি টেলিভিশন ও রেফ্রিজারেটরে চলছে বিশাল মূল্য ছাড়। বিভিন্ন মডেলের রেফ্রিজারেটরে ৫ হাজার থেকে সর্বোচ্চ ১০ হাজার টাকা পর্যন্ত নগদ ছাড় দেওয়া হচ্ছে। এলইডি টেলিভিশনে নগদ ৫০ হাজার টাকা ছাড় দেওয়া হচ্ছে।
ভিশন উত্তেজনায় উত্তাল বিশ্বকাপ, ঘুরে আসুন রাশিয়ায়।মেলা উপলক্ষে ক্রেতাদের দৃষ্টি আকর্ষণ করতে রাশিয়ায় অনুষ্ঠেয় বিশ্বকাপ ফুটবলের আসর দেখার অফার দিচ্ছে ভিশন । এর প্রতিটি পণ্যের সঙ্গেই ক্রেতা পাচ্ছেন একটি স্ক্র্যাচ কার্ড। আর কার্ড ঘষেই পেতে পারেন বিশ্বকাপ খেলা দেখতে রাশিয়া যাওয়ার সুযোগ। শিক্ষার্থীদের জন্য ১৪ ইঞ্চি উচ্চ রেজ্যুলেশনের ডিসপ্লের দুটি নতুন মডেলের ল্যাপটপ বাজারে নিয়ে এলো দেশীয় প্রযুক্তি প্রতিষ্ঠান ওয়ালটন।



সর্বনিম্ন চার হাজার ৯০০টাকায় ডাউন পেমেন্টের মাধ্যমে ১২ মাসের কিস্তিতে ল্যাপটপ দুটি কিনতে পারবেন ক্রেতারা। এছাড়া মেলা উপলক্ষে হোম অ্যাপ্লায়েন্স পণ্যে ৭ শতাংশ দিচ্ছে প্রতিষ্ঠানটি।
দেশে তৈরি বাহারি রঙ ও নজরকাড়া ডিজাইন আর গুণগতমানের ‘দুরন্ত’ বাইসাইকেল বাণিজ্য মেলায় নিয়ে এসেছে দেশের বৃহৎ শিল্প পরিবার প্রাণ-আরএফএল গ্রুপের সহযোগী প্রতিষ্ঠান দুরন্ত। সময় সাশ্রয়ী ও নিরাপদ ভ্রমণ উপযোগী দুরন্ত ব্র্যান্ডের সব বাইসাইকেলে মেলা উপলক্ষে চলছে বিশেষ ছাড়। মেলার ৬ নম্বর মিনি প্যাভিলিয়নে পাওয়া যাচ্ছে দুরন্ত বাইসাইকেল। এখানে ৩৫ শতাংশ পর্যন্ত নগদ মূল্যছাড়ে ক্রেতারা পাচ্ছেন আকর্ষণীয় সব বাইসাইকেল।

দুরন্ত প্যাভিলিয়নের ইনচার্জ মো. ফরহাদ বলেন, পরিবেশবান্ধব নিরাপদ আকার-আকৃতিসহ সবদিক থেকে দুরন্ত বাইসাইকেল আধুনিক ও চোখ ধাঁধানো। দামও নাগালের মধ্যে। দুরন্ত ব্র্যান্ডের প্রায় শতাধিক ডিজাইনের বাইসাইকেল রয়েছে। সর্বনিম্ন চার হাজার ৮০০ থেকে শুরু করে সর্বোচ্চ ৭০ হাজার টাকায় পাওয়া যাচ্ছে এসব সাইকেল। মেলা উপলক্ষে সব ধরনের বাইসাইকেলে সর্বোচ্চ ৩৫ শতাংশ পর্যন্ত মূল্যছাড় অফার রয়েছে। মেলা থেকে সাত হাজার টাকার সাইকেল ছয় হাজার ৩০০ টাকায় কিনে খুব খুশী বলে জানিয়েছেন শেওড়ার পাড়ার দুলাল সরকার।

রপ্তানি উন্নয়ন ব্যুরোর (ইসিবি) তথ্য অনুসারে, ৫৮৯টি বিভিন্ন শ্রেণির প্যাভিলিয়ন ও স্টল নিয়ে এবারের মেলা প্রাঙ্গণ সাজানো হয়েছে। এর মধ্যে একটি বঙ্গবন্ধু প্যাভিলিয়ন, ৬৫টি প্রিমিয়ার প্যাভিলিয়ন, ১৫টি সাধারণ প্যাভিলিয়ন, ২৬টি বিদেশি প্যাভিলিয়ন, ৬টি সংরক্ষিত প্যাভিলিয়ন, ৭টি সংরক্ষিত মিনি প্যাভিলিয়ন, ৭২টি প্রিমিয়ার স্টল, ১৩টি বিদেশি প্রিমিয়ার স্টল, ২৬১টিসাধারণ স্টল, ৩১টি খাবারের স্টল, নারীদের জন্য সংরক্ষিত ২০টি স্টল এবং একটি বাণিজ্য তথ্যকেন্দ্র রয়েছে। ৩১ জানুয়ারি পর্যন্ত মেলা প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ১০টা পর্যন্ত চলবে।প্রাপ্তবয়স্কদের জন্য মেলায় প্রবেশ টিকিটের দাম ৩০ টাকা, অপ্রাপ্তবয়স্কদের জন্য ২০ টাকা।

বাংলা ইনসাইডার/টিবি



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭