ইনসাইড টক

‘বন্যা পরিস্থিতিতে বিশুদ্ধ পানি পানে সতর্ক থাকতে হবে’


প্রকাশ: 21/06/2022


Thumbnail

স্বাধীনতা চিকিৎসা পরিষদ (স্বাচিপ) এর মহাসচিব অধ্যাপক ডা. এম এ আজিজ বলেছেন, সিলেট বিভাগসহ দেশের যে সমস্ত জেলায় বন্যা হয়েছে সে জেলাগুলোর মানুষদের পানিবাহিত রোগে আক্রান্ত হওয়ার অনেক সম্ভাবনা রয়েছে। যেমন, ডায়রিয়া, আমাশায় এই রোগগুলো খুব বেশি দেখা দেয়। বিভিন্ন রকম ইনজুরিও হতে পারে। আবার অনেক সময় সাপের কামড় লক্ষ করা যায় বন্যার সময়। ডায়রিয়া, আমাশায়, ইনজুরি এবং সাপের কামড় এগুলো অহরহ দেখা যায় বন্যার সময়। এর পাশাপাশি জ্বর, সর্দি, কাশিও দেখা যায়।

দেশে বন্যা পরিস্থিতিতে রোগ বালাই প্রতিরোধ করতে এবং করোনা সংক্রমণ বেড়ে যাওয়ার কারণে মানুষের করণীয় নিয়ে বাংলা ইনসাইডারের সঙ্গে একান্ত আলাপচারিতায় এসব কথা বলেছেন অধ্যাপক ডা. এম এ আজিজ। পাঠকদের জন্য অধ্যাপক ডা. এম এ আজিজ এর সাক্ষাৎকার নিয়েছেন বাংলা ইনসাইডারের নিজস্ব প্রতিবেদক শান্ত সিংহ।

অধ্যাপক ডা. এম এ আজিজ বলেন, বন্যা পরিস্থিতিতে সরকার পানি বিশুদ্ধিকরণের জন্য যে ট্যাবলেট বাড়ি বাড়ি দিচ্ছে এই সমস্ত ট্যাবলেট দিয়ে পানি বিশুদ্ধ করে পানি পান করতে হবে। তাহলে ডায়রিয়া এবং আমাশয়ের মতো এই রোগগুলো হবে না। এই সময়ে যেখানে সেখানে পানিতে না নামা ভালো। কারণ গ্রামে যত্রতত্র লাঠি, বাঁশ ইত্যাদি ছড়িয়ে ছিটিয়ে থাকে, যেগুলোর দ্বারা ইনজুরি হওয়ার সম্ভাবনা থাকে। আবার এ সময় সাপেরা ভাঙ্গা মাটিতে উঠে আসে সেজন্য রাতের বেলার ঘরের বাইরে না বেরোনো উচিত বলে আমি মনে করি। 

তিনি আরও বলেন, গত কিছুদিন ধরে দেশে করোনার সংক্রমণ বেড়েই চলছে। ইতোমধ্যে সংক্রমণের হার ১০ শতাংশ ছাড়িয়ে গেছে। যারা এখনো বুস্টার ডোজ নেয়নি তাদের উচিত হবে শিগগিরই বুস্টার ডোজ নেওয়া। অন্যদিকে যারা এখনো প্রথম বা দ্বিতীয় কোনো ডোজই নেয়নি তাদেরও উচিত হবে যত দ্রুত সম্ভব করোরা প্রতিষেধক টিকা গ্রহণ করা। পাশাপাশি আমাদের মাস্ক পরার অভ্যাস করতে হবে। করোনার সংক্রমণ কমে আসাতে এখন আমরা মাস্ক ব্যবহার ভুলেই গেছি। হাত ধোয়ার অভ্যাসও বাদ দিয়েছি, এই গুলো আমাদের আবার অব্যাহত রাখতে হবে। হাট বাজারের মতো সমাগম হয় এমন জায়গাগুলো এড়িয়ে চলতে হবে। গণপরিবহন ও শপিং সেন্টারগুলোতে অবশ্যই মাস্ক ব্যবহার করতে হবে। আইনশৃঙ্খলা বাহিনীর নজরদারি বাড়াতে হবে।

অধ্যাপক ডা. এম এ আজিজ বলেন, সরকার ৫ থেকে ১২ বছরের শিশুদের টিকা দেওয়ার উদ্যোগ নিয়েছে। প্রায় ২ কোটি ২০ লাখ শিশুকে করোনা টিকা দেওয়া হবে। সেক্ষেত্রে শিশুদেরও টিকা দানে উৎসাহিত করতে হবে।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭