টেক ইনসাইড

গ্রাহক তথ্য ফাঁসের অভিযোগে আলিবাবা

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 07/01/2018


Thumbnail

প্রযুক্তির কল্যাণে সবখানে স্বাচ্ছন্দ্য এসেছে ঠিকই। কিন্তু নিজের ব্যক্তিত্ব ও গোপনীয়তা খর্ব হচ্ছে, পাচার হয়ে যাচ্ছে। অনলাইন বা ইন্টারনেটের মাধ্যমে তথ্য ফাঁস হচ্ছে প্রতিনিয়ত। এসব অনিরাপত্তার জন্যে দুর্ভোগের সীমা থাকছে না।

এবার এই তথ্য ফাঁসের অভিযোগে পড়েছে চীনভিত্তিক ই-কমার্স জায়ান্ট আলিবাবা। অভিযোগ ছিল গ্রাহকের তথ্য সুরক্ষায় সাবধানতা অবলম্বন করেনি। খবর এএফপি।

গ্রাহকরা তাদের বিরুদ্ধে অভিযোগ এনেছে যে আলিবাবার `আলিপে‘ গ্রাহকদের ব্যক্তিগত তথ্য ফাঁস করছে। এ ঘটনায় গত বুধবার আলিবাবার স্বত্বাধীন ডিজিটাল পেমেন্ট কোম্পানি `অ্যান্ট ফিন্যান্সিয়াল‘ গ্রাহকদের কাছে ক্ষমা চেয়েছে। এক বিবৃতিতে তারা জানায়, ভুল বোঝাবুঝি ও ভীতি সৃষ্টির জন্য আমরা সবার কাছে ক্ষমা চাচ্ছি।

এ অভিযোগের ভিত্তিতে স্থানীয় গ্রাহকরা জানিয়েছে, চীনে ইন্টারনেট ব্যবহারকারীর গোপনীয়তা রক্ষা করা হয় না। দেশের খোদ সরকারব্যবস্থা প্রত্যেক ব্যক্তির আর্থিক, শিক্ষাসহ, কর্মস্থলের অনেক তথ্য হাতিয়ে নেয়। এছাড়া পুরো দেশজুড়ে ভিডিও দিয়েও নজরদারি চালানো হচ্ছে।

চীনের সামাজিক মাধ্যম ওয়েইবো তে আলিবাবার একজন গ্রাহক লিখেছেন, আলিবাবার তাওবাওয়ের মতো প্রতিষ্ঠান তাদের তথ্য বিক্রি করে মুনাফা করে। কিন্তু আমরা এটা এড়াতে পারছি না।

গ্রাহকদের ব্যক্তিগত তথ্য বিক্রি চীনে হরহামেশাই ঘটে। গেলো বছরে দেশটিতে একটি সাইবার নিরাপত্তা আইন পাস হয়েছে, যেটি মোটামুটি বিতর্কিত। গ্রাহকদের দাবি, তাদের সব তথ্য চীনের মধ্যে সংরক্ষণ করতে হবে। কখনো যদি গ্রাহকের তথ্য ব্যবহার করতেই হয়, তাহলে অবশ্যই সেই গ্রাহকের অনুমতি নিতে হবে।

বাংলা ইনসাইডার/ এসএইচ

 

 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭