ওয়ার্ল্ড ইনসাইড

নারীশ্রমিকদের বিদেশ যাওয়ার বয়সসীমা কমালো শ্রীলঙ্কা


প্রকাশ: 21/06/2022


Thumbnail

বিদেশে নারীশ্রমিকদের পাঠানোর ক্ষেত্রে নতুন বয়সসীমা নির্ধারণ করে দিয়েছে শ্রীলঙ্কার বর্তমান সরকার। বিদেশগামী নারীশ্রমিকদের বয়সসীমা ২৩ বছর থেকে কমিয়ে ২১ বছর করা হয়েছে। 

মঙ্গলবার (২১ জুন) দেশটির মন্ত্রিসভায় এই সিদ্ধান্ত গ্রহণ করা হয়। চরম অর্থনৈতিক সংকটে বিপর্যস্ত দেশটির বৈদেশিক মুদ্রার রিজার্ভ বাড়ানোর উদ্দেশ্যেই এই পদক্ষেপ নেওয়া হয়েছে বলে বৈঠক পরবর্তী সংবাদ সম্মেলনে জানিয়েছেন শ্রীলঙ্কার প্রধানমন্ত্রীর মুখপাত্র বান্দুলা গুণাবর্ধনে।

সংবাদ সম্মেলনে তিনি বলেন, ‘কেবিনেট বৈঠকের সিদ্ধান্ত অনুযায়ী, মধ্যপ্রাচ্যসহ অন্যান্য দেশে শ্রমভিত্তিক কর্মী হিসেবে যেতে ইচ্ছুক নারীদের বয়সসীমা ২৩ থেকে কমিয়ে ২১ করা হয়েছে; অর্থাৎ এখন থেকে ২১ বছর বয়সী যে কোনো শ্রীলঙ্কান নারী শ্রমভিত্তিক কাজের জন্য বিদেশ যাওয়ার আবেদন করতে পারবেন।’

২০১৩ সালের আগে বিদেশ যেতে ইচ্ছুক শ্রীলঙ্কান নারীশ্রমিকদের ক্ষেত্রে বয়সসীমার কোনো আইনি বাধ্যবাধ্যকতা ছিল না। সৌদি আরবে ১৭ বছর বয়সী শ্রীলঙ্কার এক নারীশ্রমিকের শিরচ্ছেদের ঘটনায় ওই বছর থেকে বয়সীমা নির্ধারণ করে দেয় শ্রীলঙ্কার সরকার। এবার এই আইনটি খানিকটা পরিবর্তন করলো দেশটির বর্তমান সরকারের মন্ত্রিসভা।  

মূলত দেশটির বর্তমান সংকটাপন্ন অর্থনীতির দিকে তাকিয়ে বর্তমান সরকার এই পদক্ষেপ নিয়েছে। তাতে বৈদেশিক মুদ্রা আয়ের পথে আরো সুগম হবে বলে জানানো হয়েছে সরকারের পক্ষ থেকে।  


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭