ওয়ার্ল্ড ইনসাইড

ইউক্রেন যুদ্ধে অংশ নেয়া দুই মার্কিনির মৃত্যুদন্ড বহাল


প্রকাশ: 21/06/2022


Thumbnail

ইউক্রেনের পক্ষে যুদ্ধ করা দুই মার্কিন যোদ্ধার মৃত্যুদন্ড বাতিল হবে না বলে জানিয়েছে রুশ প্রেসিডেন্ট কার্যালয়ের মুখপাত্র দিমিত্রি পেসকভ। 

সোমবার (২০ জুন) এক সংবাদ সম্মেলনে মৃত্যুদণ্ডপ্রাপ্ত দুই মার্কিন সেনা আলেকজান্ডার ড্রুক ও অ্যান্ডি হুইনকে ‘ভাগ্যান্বেষী সৈনিক’ হিসেবে উল্লেখ করে পেসকভ বলেন, ‘তারা আসলে ভাগ্যান্বেষী সৈনিক এবং তাদের বিরুদ্ধে ইউক্রেন অঞ্চলে অবৈধভাবে প্রবেশ ও বিধ্বংসী কার্যক্রম চালানোর প্রমাণ পাওয়া গেছে।’

‘তারা আমাদের সেনাবাহিনীকে লক্ষ্য করে গুলি ও শেল নিক্ষেপ করেছে, আমাদের সেনাদের জীবন হুমকির মুখে ফেলেছে; এবং যেসব অপরাধ তারা করেছে, সেসবের দায় দায়িত্ব অবশ্যই তাদের নিতে হবে।’

গত ৯ জুন ইউক্রেনের পূর্বাঞ্চলীয় শহর খারকিভে রুশ সেনাদের হাতে ধরা পড়েন আলেকজান্ডার ড্রুক ও অ্যান্ডি হুইন নামের দুই মার্কিন নাগরিক। তারা দুজনই বিদেশি স্বেচ্ছাসেবী সৈন্য হিসেবে যোগ দিয়েছিলেন ইউক্রেনের সেনাবাহিনীতে।

পরিবারের সদস্যরা জানিয়েছেন, রাশিয়া ইউক্রেনে সামরিক অভিযান শুরুর পর স্বেচ্ছাসেবী হিসেবে ইউক্রেন সেনাবাহিনীতে যোগ দিতে সেখানে গিয়েছিলেন তারা। আটককৃত দুজনই যুক্তরাষ্ট্রের অ্যালাবামা অঙ্গরাজ্যের বাসিন্দা। 

রুশ বাহিনীর হাতে ধরা পড়ার পর ড্রুক ও হুইনকে ইউক্রেনের রুশ বিচ্ছিন্নতাবাদী শাসিত অঞ্চল দনেতস্কের একটি আদালতে নিয়ে যাওয়া হয়। সেখানে সংক্ষিপ্ত এক বিচারের শেষে মৃত্যুদণ্ডে দণ্ডিত করা হয় তাদের।

যুদ্ধবন্দি সৈনিকদের সঙ্গে আচরণবিধি কেমন হবে, সে বিষয়ে জেনেভা কনভেনশনে উল্লেখ রয়েছে। তবে রাশিয়ার পক্ষ থেকে জানানো হয়েছে, যেহেতু তারা ইউক্রেনীয় বাহিনীর সেনা সদস্য নয়, তাই জেনেভা কনভেনশন তাদের ওপর প্রযোজ্য হবে না।’

এদিকে, শুক্রবার মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এক সংবাদ সম্মেলনে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে  বলেছেন ড্রুক ও হুইনের সর্বশেষ সংবাদ তিনি জানেন না।

মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে অবশ্য বলা হয়েছে, যুক্তরাষ্ট্র মনোযোগ দিয়ে পরিস্থিতি পর্যবেক্ষণ করছে এবং ইতোমধ্যে ইউক্রেন যুদ্ধে যোগ দেওয়ার বিষয়ে মার্কিন নাগরিকদের একাধিকবার নিরুৎসাহিত করা হয়েছে। 


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭