ইনসাইড এডুকেশন

সত্যিকারের মানুষ হতে পুঁথিগত জ্ঞান যথেষ্ট নয়: শিক্ষামন্ত্রী


প্রকাশ: 21/06/2022


Thumbnail

সত্যিকারের মানুষ হতে হলে শুধু পুঁথিগত জ্ঞান যথেষ্ট নয় বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

মঙ্গলবার (২১ জুন) চলতি বছরের দেশসেরা শিক্ষা প্রতিষ্ঠান, সেরা শিক্ষক, শিক্ষার্থী ও কর্মকর্তাদের আনুষ্ঠানিকভাবে পুরস্কার বিতরণ অনুষ্ঠানে শিক্ষক, শিক্ষার্থীদের উদ্দেশে এ কথা জানান শিক্ষামন্ত্রী। রাজধানীর আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট মিলনায়তনে শিক্ষা সপ্তাহ ২০২২ উপলক্ষে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী বলেন, ‘প্রতিযোগিতার মধ্য দিয়ে আরও ভালো করা উৎসাহিত করা শিক্ষার গুণগত মান অর্জন করা যায়। জাতির পিতার যে শিক্ষা ভাবনা, তাতে তিনি কী মানুষ চেয়েছিলেন? বঙ্গবন্ধুর চাওয়া অনুযায়ী শুধু কেরানি তৈরি করার শিক্ষা ব্যবস্থা ভেঙে দিয়ে স্বাধীন দেশের স্বাধীন মনের মানুষ তৈরি করার চেষ্টা করছি। আমরা চাই শিক্ষার মাধ্যমে আত্মবিশ্বাসী বিজ্ঞান মনস্ক মানুষ তৈরি হবে। প্রযুক্তিবান্ধব মানুষ হবে, মানবিক গুণাবলী সমৃদ্ধ মানুষ হবে। একে অন্যের পাশে দাঁড়াবে এমন মানুষ তৈরি হবে। সত্যিকারের সোনার মানুষ হতে হলে পুঁথিগত জ্ঞানই যথেষ্ট নয়। নিশ্চয় আমরা জ্ঞান অর্জন করবো। শুধু বইয়ে যা পড়ছি সেই দক্ষতা তা নয়, সফট স্কিলসহ নানা ধরনের দক্ষতা অর্জন করবো।’

রাজধানীর বাইরে অনেক প্রতিষ্ঠান, শিক্ষক ও শিক্ষার্থীরা সেরা নির্বিাচিত হয়েছেন। এ প্রসঙ্গে শিক্ষামন্ত্রী বলেন, ‘সব ভালো ঢাকার মধ্যে রয়েছে তা বোধহয় ঠিক নয়। তা বুঝবার সময় এসেছে। সারাদেশে বহু ঐতিহ্যবাহী প্রতিষ্ঠান রয়েছে। সারাদেশের অনেক প্রতিষ্ঠানে অনেক মেধবী শিক্ষক রয়েছেন। যারা প্রচণ্ড পরিশ্রম করছেন, শিক্ষার্থীদের ভালো শিক্ষার্থী তৈরি করার জন্য।

অনুষ্ঠানে মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মো. আবু বকর ছিদ্দীক, মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক নেহাল আহমেদসহ সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি ভার্চুয়াল মাধ্যমে যুক্ত ছিলেন। আর অনুষ্ঠানে সরাসরি উপস্থিত থেকে শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী সেরাদের হাতে পুরস্কার তুলে দেন।

এ বছর দেশসেরা বিদ্যালয় হয়েছে রাজশাহীর সরকারি পি এন (প্রমথ নাথ) বালিকা উচ্চ বিদ্যালয়। আর কলেজ পর্যায়ে দেশসেরা নির্বাচিত হয়েছে ঢাকা রেসিডেনসিয়াল মডেল কলেজ। এছাড়া কারিগরিতে দেশসেরা হয়েছে রংপুর টেকনিক্যাল স্কুল অ্যান্ড কলেজ। গত ৫-৬ জুন কেন্দ্রীয়ভাবে রাজধানীতে চূড়ান্ত প্রতিযোগিতার আয়োজন করা হয়। এতে ১৫ ক্যাটাগরিতে সাংস্কৃতিক কারিকুলামসহ মোট ২১৩ জনকে ২০২২ সালের বর্ষসেরা ঘোষণা করা হয়।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭