ইনসাইড বাংলাদেশ

৬ মাসে ছয় লাখ ভিসা দিয়েছে সৌদি আরব


প্রকাশ: 22/06/2022


Thumbnail

চলতি বছরের শুরু থেকে এখন পর্যন্ত সৌদি আরব বাংলাদেশিদেরকে ছয় লাখের বেশি কর্মী ভিসা দিয়েছে বলে জানিয়েছেন ঢাকায় নিযুক্ত সৌদি রাষ্ট্রদূত ঈসা বিন ইউসুফ আল দুহাইলান।

মঙ্গলবার (২১ জুন) দুপুরে তাঁর দপ্তরে আয়োজিত এক সংবাদ সম্মেলনে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে এ তথ্য জানান।

মক্কা ও মদিনায় অবস্থিত দুই পবিত্র মসজিদের সম্মানিত তত্ত্বাবধায়ক বাদশাহ সালমান বিন আবদুল আজিজের পক্ষ থেকে বাংলাদেশের জন্য উপহারের ৫০ হাজার টন খেজুর হস্তান্তর উপলক্ষে ওই সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

ঈসা বিন ইউসুফ আল দুহাইলান বলেন, ‘এখন পর্যন্ত আমরা ছয় লাখের বেশি ভিসা দিয়েছি, যার সবটাই কর্মী ভিসা। এ ছাড়া ব্যবসায়ী ও পর্যটকদের জন্যও আমরা ভিসা দিচ্ছি। ভিসাপ্রার্থীদের চাপ সামলাতে গিয়ে আমাদের বেশ কষ্ট করতে হচ্ছে। প্রতিদিন ৮ থেকে ১০ হাজার ভিসা দেওয়া হচ্ছে। ভবিষ্যতে দৈনিক ভিসা দেওয়ার হার আরও বাড়ানোর পরিকল্পনা আছে।’

প্রসঙ্গত, বাংলাদেশের সঙ্গে সৌদি আরবের সম্পর্কের বড় ক্ষেত্র হচ্ছে জনশক্তি রপ্তানি। এ প্রসঙ্গে সৌদি রাষ্ট্রদূত জানান, এখন পর্যন্ত মধ্যপ্রাচ্যের বিভিন্ন খাতে অন্তত ২৩ লাখ বাংলাদেশি কাজ করছেন। করোনা সংক্রমণের কারণে জনশক্তি রপ্তানি বন্ধ থাকলেও বাংলাদেশের কর্মীদের নিয়োগ থেমে থাকেনি।

এ বছরের ২৪ ফেব্রুয়ারি ঢাকায় সৌদি দূতাবাস ১২ হাজার ৩০০ ভিসা দিয়েছে, যা এখন পর্যন্ত একদিনে দূতাবাসের ভিসা দেওয়ার নতুন রেকর্ড।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭