ওয়ার্ল্ড ইনসাইড

সীমানা পেরিয়ে: ৭.১.২০১৮

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 07/01/2018


Thumbnail

চলমান বিশ্বের উল্লেখযোগ্য ঘটনা নিয়ে বাংলা ইনসাইডারের বিশেষ আয়োজন।

বিহারের সাবেক মুখ্যমন্ত্রীর কারাদণ্ড

পশুখাদ্য কেলেঙ্কারি মামলায় ভারতের বিহার রাজ্যের সাবেক মুখ্যমন্ত্রী লালু প্রসাদ যাদবকে সাড়ে তিন বছরের কারাদণ্ড দিয়েছেন আদালত। একই সঙ্গে তাঁর পাঁচ লাখ রুপি জরিমানা করা হয়েছে। জরিমানা অনাদায়ে আরও ছয় মাসের দণ্ডাদেশ দেওয়া হয়েছে। এর আগে ২০১৩ সালে চাইবাসা ট্রেজারি থেকে পশুখাদ্য কেনার ভুয়া রশিদ দিয়ে অর্থ আত্মসাতের অভিযোগে তাকে পাঁচ বছরের কারাদণ্ড ও ২৫ লাখ রুপি জরিমানা করা হয়।

সৌদি রাজপ্রাসাদে বিক্ষোভ ১১ প্রিন্স গ্রেপ্তার

সৌদি আরবের রাজধানী রিয়াদের রাজ প্রাসাদে বিক্ষোভের কারণে ১১ জন প্রিন্সকে গ্রেপ্তার করা হয়েছে। বিক্ষোভকারী প্রিন্সদের প্রথমে রাজপ্রাসাদ থেকে সরিয়ে নেওয়ার চেষ্টা করাহয়েছিল। কিন্তু তাতে রাজি না হওয়ায় তাদের গ্রেপ্তার করা হয়।

যুক্তরাষ্ট্রকে নিরাপত্তা পরিষদে রাশিয়া-চীনের কটাক্ষ

ইরানে সরকারবিরোধী বিক্ষোভ ও সহিংসতার বিষয়টি নিয়ে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের বৈঠক ডাকায় যুক্তরাষ্ট্রের কড়া সমালোচনা করেছে রাশিয়া। এছাড়া চীন ও ফ্রান্স এর সমালোচনা করে বলে একটি দেশের ‘অভ্যন্তরীণ বিষয়ে’ জড়িয়ে জাতিসংঘের শীর্ষ এ পরিষদটির ভাবমূর্তি ক্ষুণ্ন হয়েছে।

হামাসের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা আইএসের

হামাসের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করে ফিলিস্তিনের গাজা উপত্যকা থেকে তাদের পুরোপুরি ধ্বংস করে দেওয়ার হুমকি দিয়েছে জঙ্গি সংগঠন ইসলামিক স্টেট (আইএস)। ‘জেরুজালেম রক্ষা করতে ব্যর্থতার’ অভিযোগ এনে ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাসের বিরুদ্ধে এমন কথা বলল আইএস।

সেনেগালে বন্দুকধারীর হামলায় নিহত ১৩

সেনেগালের কাসামান্সে বন্দুকধারীদের হামলায় গত শনিবার অন্তত ১৩ জন নিহত হয়েছেন। এছাড়া সাতজন আহত হয়েছেন বলে জানিয়েছে দেশটির সেনাবাহিনী। তবে কারা হামলা করেছে তা এখনো নিশ্চিত নয়। প্রায় তিন দশক ধরে সেনেগালের দক্ষিণাঞ্চল কাসামান্সে এ ধরনের হামলার ঘটনা ঘটছে।

বাংলা ইনসাইডার/এমএইচ/টিবি

 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭