ইনসাইড হেলথ

একদিনে বুস্টার ডোজের আওতায় ১ লাখ ৩৩ হাজার মানুষ


প্রকাশ: 22/06/2022


Thumbnail

করোনাভাইরাসের সংক্রমণ রোধে দেশে টিকা কার্যক্রম অব্যাহত রয়েছে। প্রথম ও দ্বিতীয় ডোজের পর এখন তৃতীয় বা বুস্টার ডোজে জোর দিচ্ছে সরকার। সারাদেশে একদিনে টিকার বুস্টার ডোজ (তৃতীয়) পেয়েছেন এক লাখ ৩৩ হাজার মানুষ। এনিয়ে দেশে এখন পর্যন্ত বুস্টার ডোজ পেয়েছেন দুই কোটি ৮১ লাখের বেশি মানুষ।

স্বাস্থ্য অধিদপ্তর থেকে পাঠানো অধিদপ্তরের ম্যানেজমেন্ট ইনফরমেশন শাখার (এমআইএস) পরিচালক ও লাইন ডিরেক্টর অধ্যাপক ডা. মিজানুর রহমানের স্বাক্ষরিত করোনার টিকাদান বিষয়ক সংবাদ বিজ্ঞপ্তি থেকে এ তথ্য জানা যায়। 

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, দেশে ভ্যাকসিনেশন কার্যক্রমের শুরু থেকে এখন পর্যন্ত টিকার প্রথম ডোজ নিয়েছেন ১২ কোটি ৮৯ লাখ ৫৭ হাজার ৫০৮ জন। এছাড়া দুই ডোজ টিকার আওতায় এসেছেন ১১ কোটি ৮৭ লাখ ৬২ হাজার ৮৫৫ জন মানুষ। আর বুস্টার ডোজ নিয়েছেন দুই কোটি ৮১ লাখ ৮৩ হাজার ৫৭৯ জন।

এতে আরও বলা হয়েছে, গত ২৪ ঘণ্টায় (মঙ্গলবার) সারাদেশে প্রথম ডোজ টিকা দেওয়া হয়েছে ৮ হাজার ৭৬১ জনকে, দ্বিতীয় ডোজ দেওয়া হয়েছে ৮৩ হাজার ৯৭৯ জনকে। এই সময়ে বুস্টার ডোজ দেওয়া হয়েছে এক লাখ ৩২ হাজার ৯৪৬ জনকে। এগুলো দেওয়া হয়েছে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা, সিনোফার্ম, ফাইজার, মডার্না এবং জনসন অ্যান্ড জনসনের টিকা।

গত ১ নভেম্বর থেকে বাংলাদেশে ১২-১৭ বছর বয়সী শিক্ষার্থীদের টিকাদান কার্যক্রম শুরু হয়। তাদের মধ্যে এখন পর্যন্ত এক কোটি ৭৩ লাখ ৩২ হাজার ৭৩২ জনকে প্রথম ডোজ টিকা দেওয়া হয়েছে। দ্বিতীয় ডোজ দেওয়া হয়েছে এক কোটি ৬০ লাখ ১২ হাজার ৫৯ জনকে।

অধিদপ্তর জানিয়েছে, দেশে এখন পর্যন্ত ৩ লাখ ৯৪৫ জন ভাসমান জনগোষ্ঠী টিকার আওতায় এসেছেন। তাদেরকে জনসন অ্যান্ড জনসনের সিঙ্গেল ডোজ টিকা দেওয়া হয়েছে।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭