লিভিং ইনসাইড

বিছানায় বসেই যেসব ব্যায়াম করা যাবে


প্রকাশ: 22/06/2022


Thumbnail

অলসতার কারণে হয়তো অনেকেরই প্রতিদিন ব্যায়াম করার সুযোগ হয় না। আবার কেউ কেউ তাড়াহুড়োর কারণে ব্যায়াম করতেই চান না। তাদের জন্য রয়েছে ভিন্ন উপায়। এখন থেকে বিছানায় বসেই আপনি প্রতিদিনের ব্যায়াম অনুশীলন করতে পারবেন বলে জানাচ্ছেন ফিটনেস এক্সপার্টরা।যেসব ব্যায়াম করা যাবে বিছানায় বসেই।

তাই ঘুম থেকে উঠেই বিছানায় ব্যায়াম করার অভ্যাস গড়ে তুলতে পারেন। এতে খুব অল্প সময়ের মধ্যেই আপনার প্রতিদিনের ব্যায়াম শেষ হয়ে যাবে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

বিছানায় অবশ্য আপনি সব ব্যায়ামই অনুশীলন করতে পারবেন না। এর জন্য উপযোগী যে ব্যায়াম সেগুলো হলো-

স্ট্রেচিং: ঘুম থেকে উঠেই যে ব্যায়ামটি শুরু করতে পারেন তাহলো স্ট্রেচিং। দীর্ঘ ক্ষণ শুয়ে বা বসে থাকার ফলে পেশি স্বাভাবিক নমনীয়তা হারায়। পেশি সচল রাখতে হাত, পা মাঝেমাঝেই প্রসারিত করে নেওয়া জরুরি। অফিসে বসে কাজ করার ফাঁকে বা ঘুম থেকে উঠে নিজেকে সচল রাখতে বিছানায় বসেই স্ট্রেচিং করতে পারেন।

রোল আপস: ঘুম থেকে উঠে বিছানায় বসেই দুই হাত সামনের দিকে প্রসারিত করে পায়ের আঙুল ছোঁয়ার ভঙ্গিতে বসুন। এই ব্যায়ামটির নামই রোল আপস। কোমরের পেশি সচল রাখতে খুবই কার্যকরী এই ব্যায়াম।

ক্রাঞ্চেস: পেটের অতিরিক্ত মেদ(Fat) কমাতে এই ব্যায়ামটি করতে পারেন। বিছানায় শুয়েই হাঁটুকে ৯০ ডিগ্রি কোণে সোজা করুন এবং হাত দু’টি মাথার নিচে রাখুন।

হিপ ব্রিজ: বিছানায় শুয়ে পায়ের হাঁটু ভাঁজ করে কোমর ওপরের দিকে তুলতে চেষ্টা করুন। এ সময় হাত দু’টি শরীর স্পর্শ করে পাশে রাখুন। কোমরের মেদ কমাতে এই ব্যায়া’মটি নিয়মিত করতে পারেন।

এছাড়া বিছানায় বসেই পা দুটি একবার উঁচু একবার নিচু করতে পারেন। এভাবে করতে পারেন হাতের ব্যায়ামও। ঘাড় ভালো রাখতেও ডান ও বাম এবং সামনে ও পেছনের দিকে আপনার ঘাড় ঘোরান। এই ব্যায়ামগুলো দিয়ে দিনের শুরু করলে ২ সপ্তাহের মধ্যে এর উপকারিতা আপনি নিজেই অনুভব করবেন।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭