ওয়ার্ল্ড ইনসাইড

যুক্তরাষ্ট্রে ঠান্ডার রেকর্ড ছাড়াবে

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 07/01/2018


Thumbnail

যুক্তরাষ্ট্রের পূর্ব উপকূলের বাসিন্দাদের তীব্র শীতে জমে যাওয়ার উপক্রম হয়েছে। প্রচণ্ড তুষারপাত ও ঝড়ের পাশাপাশি উপকূলীয় অঞ্চলে বন্যাও হয়েছে৷ এতে এ পর্যন্ত ২৩ জনের প্রাণহানি ঘটেছে বলে জানা গেছে। তাছাড়া সেখানে তুষারপাতের যে অবস্থা তাতে আজ রোববার সেখানে শীতের মাত্রা গত একশ বছরে মধ্যে সব থেকে বেশি হতে পারে বলে সংবাদ মাধ্যম ডয়েচে ভেলের (ডিডব্লিউ) এক প্রতিবেদনে বলা হয়েছে।

যুক্তরাষ্ট্রে আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, পুরো সপ্তাহ জুড়েই এমন অবস্থা থাকতে পারে৷ দেশটির আবহাওয়াবিদ ব্রায়ান হার্লি বার্তা সংস্থা এপিকে বলেন, ‘এটা শুধু ঠান্ডা নয় বরং কঠিন ঠান্ডা৷’ তিনি আরো বলেন, আবহাওয়া পরিস্থিতি আরো খারাপ হতে পারে।

কার্ল এরিকসন নামের আরেক আবহাওয়াবিদ বলেন, দেশটির কোথাও কোথাও তাপমাত্রা হিমাঙ্কের হার ৩০ ডিগ্রি সেলসিয়াসের বেশি কমতে পারে। এছাড়া রোববার গড় তাপমাত্রার হিসেবে সবচেয়ে বেশি ঠান্ডার আশঙ্কা করা হচ্ছে৷ তুষার ঝড় নিয়ে তিনি বলেন, মেক্সিকো উপসাগরে দু`দিন আগে ঝড়টি শুরু হয় এবং যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা প্যানহ্যান্ডল উপকূলে প্রথম আঘাত হানে৷

গত বৃহস্পতিবার পূর্ব উপকূলে বাতাসের গতি ছিল ঘণ্টায় ৭০ মাইল৷ এছাড়া কোথাও কোথাও ৪৬ সেন্টিমিটার পুরু বরফের স্তর পড়ে গেছে৷ আবহাওয়াবিদরা মনে করছেন, বাতাসের এ গতি খুব দ্রুত ছাড়িয়ে যাবে। বাতাসের গতি ঘণ্টায় ৯৫ কিলোমিটারের অধিক হতে পারে বলে আশঙ্কা তাদের। এতে যেমন মৃত্যর সংখ্যা বাড়তে পারে তেমনি সেখানকার পরিস্থিতি আরও খারাপ হতে পারে। 

বাংলা ইনসাইডার/এমএইচ/টিবি



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭