ওয়ার্ল্ড ইনসাইড

কিমের সঙ্গে পূর্বশর্তে আলাপ হবে: ট্রাম্প

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 07/01/2018


Thumbnail

যুক্তরাষ্ট্র এবং উত্তর কোরিয়ার দশা যেন ‘এই রোদ এই বৃষ্টি’র মতো। কার পারমানবিক বোমার বোতাম কোথায় থাকে এবং কারটা বেশি বড় এই বিতর্কের মধ্যেই উত্তর কোরিয়ার প্রেসিডেন্টের সঙ্গে আলোচনায় আগ্রহ প্রকাশ করেছেন স্বয়ং মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদন অনুযায়ী, এক সাংবাদিকের প্রশ্নের জবাবে ট্রাম্প বলেন, অবশ্যই আমি তার সঙ্গে কথা বলতে চাই। তার সঙ্গে কথা বলতে আমার কোনো আপত্তি নেই। কিন্তু তা পূর্বশর্ত ব্যতীত নয়। তবে কি ধরণের শর্তে আলাপ করতে চান তা তিনি উল্লেখ করেননি।

যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়া তাদের যৌথ সামরিক মহড়া স্থগিত করেছে। আর এতেই উত্তর ও দক্ষিণ কেরিয়ার মধ্যে আলোচনার পথ খুলে গেছে বলে মনে করা হচ্ছে। কারণ সামরিক মহড়া বন্ধের কয়েক ঘণ্টার মধ্যে দক্ষিণের সঙ্গে আনুষ্ঠানিক আলোচনায় সম্মতি জানায় পিয়ংইয়ং। এতে দু’দেশের মধ্যে আলোচনায় অগ্রগতি হবে বলেও আশা করছেন মার্কিন প্রেসিডেন্ট।

রয়টার্স বলছে, চলতি সপ্তাহেই দক্ষিণ কোরিয়ায় এ বছর অনুষ্ঠেয় শীতকালীন অলিম্পিকে পিয়ংইয়ংয়ের অংশগ্রহণ এবং সম্পর্ক নিয়ে দুই কোরিয়ার মধ্যে আলোচনা হওয়ার কথা। এ বিষয়ে ট্রাম্প বলেন, ‘দেখুন, তারা এখন অলিম্পিক নিয়ে কথা বলছে। এটা অবশ্যই বড় ধরনের শুরু। যদি আমি এখানে জড়িত না থাকতাম, তাহলে এখন তারা কথা বলত না।’ এই আলোচনা মানবতা ও বিশ্বের জন্য ভালো বলেও মন্তব্য করেন মার্কিন প্রেসিডেন্ট।

বাংলা ইনসাইডার/এমএইচ/টিবি

 

 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭