ওয়ার্ল্ড ইনসাইড

আফগানিস্তানে ভূমিকম্পে মৃতের সংখ্যা বেড়ে ৯২০


প্রকাশ: 22/06/2022


Thumbnail

আফগানিস্তানের পাকতিকা প্রদেশে বুধবার ভোর সকালে সংগঠিত শক্তিশালী ৬ দশমিক ১ মাত্রার ভূমিকম্পে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৯২০ জন। এই সংখ্যা প্রতিনিয়ত বৃদ্ধি পাচ্ছে। সেই সাথে ভূমিকম্পে শত শত মানুষ আহত হয়েছে বলে জানিয়েছে বলে দেশটির কর্মকর্তারা। ধ্বংস হয়ে গেছে প্রদেশটির বহু স্থাপনা। 

বুধবার (২২ জুন) দিনগত রাত ২টার দিকে দক্ষিণ এশিয়ার দেশটিতে এ ভূকম্পন আঘাত হানে। খবর বিবিসির। বাংলাদেশ সময় বুধবার (২২ জুন) দিনগত রাত ২টা ৫৪ মিনিটে পাকিস্তান ও আফগানিস্তানে আঘাত হানে এ ভূকম্পন।  

ক্ষমতাসীন তালেবানের সর্বোচ্চ নেতা হাইবাতুল্লাহ আখুন্দজাদা এক বিবৃতিতে তার শোক প্রকাশ করেছেন।

আফগান স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, উদ্ধার তৎপরতা অব্যাহত থাকায় এবং প্রত্যন্ত অঞ্চলগুলোর খবর পৌঁছাতে বিলম্ব হওয়ায় হতাহতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

আফগান মিডিয়ার ফটোগ্রাফে দেখা যায়, ভূমিকম্পের পর বাড়িগুলো ধ্বংসস্তূপে পরিণত হয়েছে, মৃতদেহগুলো মাটিতে পড়ে আছে। সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পরা ছবিতে পাকতিকা প্রদেশে স্ট্রেচারে আহত ব্যক্তিদের পাশাপাশি ধ্বংসস্তূপ ও বাড়িঘর ধ্বংস হতে দেখা গেছে।

আফগান স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তা সালাহউদ্দিন আইয়ুবী বলেছেন, আহতদের কাছে পৌঁছানোর জন্য এবং চিকিৎসা সরবরাহ ও খাবার নিয়ে যাওয়ার জন্য উদ্ধার প্রচেষ্টায় হেলিকপ্টার মোতায়েন করা হয়েছে।



ভোররাতে মানুষজন ঘুমিয়ে থাকার সময় আফগানিস্তান-পাকিস্তান সীমান্তে আঘাত হানে প্রবল এই ভূমিকম্প। ফলে কিছু বুঝে ওঠার আগেই ধসে পড়া বাড়িঘরের নিচে চাপা পড়ে প্রাণ হারান অনেকে।

আফগান স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তা সালাহউদ্দিন আইয়ুবী বলেছেন, ভূমিকম্পে বেশিরভাগ মৃত্যু হয়েছে পূর্ব আফগান প্রদেশ পাকতিকায়। সেখানে অন্তত ২৫৫ জন প্রাণ হারিয়েছেন, আহত হয়েছেন ২০০ জনেরও বেশি। এছাড়া খোস্ত প্রদেশে ২৫ জন মারা গেছেন এবং ৯০ জনকে হাসপাতালে ভর্তি করা হয়েছে।

মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থা (ইউএসজিএস) অবশ্য ভূমিকম্পের মাত্রা ৫ দশমিক ৯ রেকর্ড করেছে। এতে কেঁপে ওঠে আফগানিস্তান-পাকিস্তান উভয় দেশই। 

পাকিস্তান আবহাওয়া অধিদপ্তরের ন্যাশনাল সিসমিক মনিটরিং সেন্টার জানিয়েছে, রিখটার স্কেলে ভূমিকম্পের মাত্রা ছিল ৬ দশমিক ১। উৎপত্তিস্থল আফগানিস্তানের খোস্ত শহরে এবং কেন্দ্র ছিল ভূপৃষ্ঠ থেকে ৪৪ কিলোমিটার গভীরে।

ভূমিকম্পের ফলে সৃষ্ট অস্থিতিশীল পরিস্থিতি সামাল দেওয়া তালেবান সরকারের জন্য বেশ কঠিন হতে পারে। কারণ দেশটির সরকার এখনো বিশ্বের বেশিরভাগ দেশ থেকে স্বীকৃতি পেতে সমর্থ হয়নি। যার ফলে তাদের উপর এখনো অনেক নিষেধাজ্ঞা চলমান। 



ভূমিকম্পটি আফগান কর্তৃপক্ষের জন্য নতুন চ্যালেঞ্জ যোগ করেছে। কারণ সাম্প্রতিক সময়ে হওয়া বন্যা দেশটির অনেক অঞ্চলে ব্যাপক ক্ষয়ক্ষতি সাধন করেছে। দেশটির দুর্যোগ সংস্থা বলছে, বন্যায় এখন পর্যন্ত ১১ জন নিহত হয়েছে, ৫০ জন আহত হয়েছে এবং দেশটির বিভিন্ন মহাসড়কের অবরুদ্ধ হয়ে পড়েছে। এর ফলে ভূমিকম্পে হতাহতদের দ্রুত স্থানান্তর নতুন এক সংকটের সৃষ্টি করেছে।

ভূমিকম্পের পর দেশটিতে মানবিক সহায়তা জন্য জাতিসংঘের মতো আন্তর্জাতিক সংস্থাগুলি কাজ শুরু করেছে বলে জানা গেছে। 

জাতিসংঘের মানবিক বিষয়ক সমন্বয়ের কার্যালয় (UNOCHA) বলেছে, আফগানিস্তান মানবিক সংস্থাগুলিকে উদ্ধার প্রচেষ্টায় সাহায্য করার জন্য প্রস্তুত এবং দলগুলিকে ভূমিকম্প বিধ্বস্ত এলাকায় পাঠানো হচ্ছে।

আফগানিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন মুখপাত্র বলেছেন, তারা যেকোনো আন্তর্জাতিক সাহায্যকে স্বাগত জানাবে। প্রতিবেশী পাকিস্তান বলেছে, তারা সহায়তা করার জন্য কাজ করছে।

ভূমিকম্পের ফলে আফগানিস্তান, পাকিস্তান ও ভারতের প্রায় ১১৯ মিলিয়ন মানুষ কাঁপুনি অনুভব করেছে বলে জানিয়েছে ইএমএসসি। তারা এক টুইট বার্তায় একথা জানালেও পাকিস্তানে এই ভূমিকম্পের ফলে কোন ক্ষয়ক্ষতি হয়েছে কিনা তার কিছু জানায়নি।



বুধবার দিনের প্রথম দিকে শক্তিশালী এই ভূমিকম্পটি আঘাত হানে। যার গভীরতা ছিল ভূপৃষ্ঠ থেকে ৫১ কিলোমিটার। তবে বুধবার সকালে প্রাথমিকভাবে কোনো ধরনের ক্ষয়ক্ষতি বা প্রাণহানির খবর পাওয়া না গেলেও পরে বেলা বাড়তেই বিপুল সংখ্যক মানুষের প্রাণহানির খবর সামনে এলো।

জিও নিউজ জানিয়েছে, ইসলামাবাদ, মুলতান, ভাক্কর, ফলিয়ে, পেশোয়ার, মালাকান্দ, সোয়াট, মিয়ানওয়ালি, পাকপত্তন, বুনেরসহ পাকিস্তানের বিভিন্ন স্থানে কম্পন অনুভূত হয়েছে। কয়েক সেকেন্ড স্থায়ী এ ভূমিকম্পে মানুষজন আতঙ্কিত হয়ে রাস্তায় নেমে আসেন। তবে তাৎক্ষণিকভাবে এতে পাকিস্তানে কোনো ক্ষয়ক্ষতি বা হতাহতের খবর পাওয়া যায়নি।

এর আগে গত শুক্রবার ৫ মাত্রার ভূমিকম্পে কেঁপে ওঠে ইসলামাবাদ, পেশওয়ার, রাওয়ালপিন্ডি, মুলতান। এছাড়া ফয়সালাবাদ, অ্যাবোটাবাদ, সোয়াট, বুনার, কোহাত এবং মালাকান্দেও ওই কম্পন অনুভূত হয়।

এদিকে ইউরোপিয়ান মেডিটেরিয়ান সিসমোলজিক্যাল সেন্টার (ইএসএসসি) জানিয়েছে, ভূমিকম্পটির তীব্রতা উৎপত্তিস্থল থেকে ৫০০ কিলোমিটার দূরেও অনুভূত হয়, যার প্রভাব পড়ে আফগানিস্তান, পাকিস্তান ও ভারতের অন্তত ১২ কোটি মানুষের ওপর।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭