ইনসাইড বাংলাদেশ

এবি ব্যাংকের টাকা খুনি ডালিমকে পাঠিয়েছেন ফয়সল মোর্শেদ

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 07/01/2018


Thumbnail

বঙ্গবন্ধু হত্যা মামলার বিচার চলাকালে খুনিদের সম্পত্তি বাজেয়াপ্ত হওয়ার আশঙ্কা দেখা দিয়েছিল। তখন বঙ্গবন্ধু হত্যাকাণ্ডের মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামি ডালিমের মেয়ে স্বস্তি হকের কাছ থেকে রাজধানীর ৭১৯ সাতমসজিদ রোডের একটি বাড়ি বাজারদরের চেয়ে অনেক বেশি দামে কিনেছিল এবি ব্যাংক। ট্রেনিং একাডেমির নামে ওই জমি কেনা হয়। আর জমি বিক্রির অতিরিক্ত অর্থ পাঠানো হয় খুনি ডালিমের কাছে। এই টাকা পাঠানোয়ও এবি ব্যাংকের ভূমিকা ছিল বলে ধারণা করা হয়।

ডালিমের মেয়ের কাছ থেকে এ বি ব্যাংকে বাড়ি কেনার বিষয়টি পুরোপুরি নজরদারি করেন পররাষ্ট্রমন্ত্রী ও বিএনপি নেতা এম মোর্শেদ খান এবং তার ছেলে ফয়সল মোর্শেদ খান। শুধু তাই নয় দু’জনের বিরুদ্ধে অভিযোগ— বিদেশে অর্থপাচার, বিএনপিকে অর্থযোগানের্।

অর্থ পাচারসহ নানা অভিযোগে অভিযুক্ত ফয়সল মোর্শেদ খান তত্ত্বাবধায়ক সরকারের সময় বিদেশে পলাতক ছিলেন। তার বিরুদ্ধে অভিযোগ, চট্টগ্রামের জাহাজ ব্যবসায়ী মাহিন লস্করের প্রতিষ্ঠান মাহিন এন্টারপ্রাইজকে প্রভাব বিস্তারের মাধ্যমে এবি ব্যাংক থেকে প্রায় ৫০০ কোটি টাকা ঋণ দিয়েছেন; এর বেশির ভাগই বিদেশে পাচার হয়েছে। মাহিন চট্টগ্রাম বিএনপির অর্থ জোগানদাতা হিসেবে পরিচিত। ২০১৪ নির্বাচনের সময় মাহিন এন্টারপ্রাইজের নামে মোটা অঙ্কের অর্থ স্বল্প সময়ের মধ্যে উত্তোলন করা হয়, যা বিএনপির জ্বালাও-পেড়াও আন্দোলনের পেছনে ব্যয় করা হয়।

এর আগেও বাংলা ইনসাইডারে এবি ব্যাংক হরিলুটে মোর্শেদ খান ও তাঁর পরিবারের সংশ্লিষ্টতা নিয়ে ‘এখনই হরিলুট, ক্ষমতায় গেলে…’ (http://bit.ly/2qwETMh) শিরোনামে একটি প্রতিবেদন গত ২৪ ডিসেম্বর প্রকাশ করা হয়। যেখানে বিএনপির জ্বালাও পোঁড়াওয়ে অর্থায়নে এবি ব্যাংকের ভূমিকার কথা উঠে আসে।

বাংলা ইনসাইডার/জেডএ



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭