ইনসাইড পলিটিক্স

পদ্মা সেতু নিয়ে বিপাকে বিএনপি


প্রকাশ: 22/06/2022


Thumbnail

আগামী ২৫ জুন পদ্মা সেতুর উদ্বোধন হতে যাচ্ছে। উদ্বোধনের আগেই পদ্মা সেতু নিয়ে রাজনৈতিক চাপের মধ্যে পড়েছে দেশের অন্যতম বিরোধী দল বিএনপি। এই পদ্মা সেতুর ফলে নানামুখী সমস্যার মধ্যে পড়েছে বিএনপি বলেই বিএনপির দায়িত্বশীল এবং ঘনিষ্ঠ সূত্রগুলো জানিয়েছে। বিএনপি নেতারা বলছেন যে, পদ্মা সেতু নিয়ে নীরবতা পালনটাই ছিল বিএনপি নেতাদের সবচেয়ে ভালো কৌশল। কিন্তু নীরবতা পালন না করে বিএনপি পদ্মা সেতু বিতর্কে জড়িয়ে নিজেরাই নিজেদের সর্বনাশ ডেকে এনেছে বলে রাজনৈতিক বিশ্লেষকরা মনে করছেন। পদ্মা সেতুর রাজনীতিতে বিএনপি যেভাবে পিছিয়ে পড়ছে বলে বিভিন্ন মহল মনে করছেন তার মধ্যে রয়েছেন,

১. ২১ জেলায় নেতিবাচক ধারণা তৈরি হবে: পদ্মা সেতুর ফলে সরাসরি উপকৃত হবে ২১টি জেলা এবং এই ২১টি জেলায় বিএনপির ভোটে বড় ধরনের টান পড়বে বলেই রাজনৈতিক বিশ্লেষকরা মনে করছেন। কারণ এই ২১ জেলার মানুষজন জানেন যে পদ্মা সেতু তাদের জন্য কত উপকারী। এটি আওয়ামী লীগের ভোট ব্যাংকে একটি বড় ধরনের স্ফিতি ঘটাবে বলেই রাজনৈতিক বিশ্লেষকরা মনে করছেন।

২. পদ্মা সেতুর ভিত্তিপ্রস্তর নিয়ে বিতর্ক: পদ্মা সেতুর ভিত্তিপ্রস্তর বেগম খালেদা জিয়া করেছেন বলে বক্তব্য দিয়ে বিএনপি নিজেই এখন বিতর্কে পড়েছে। এটি নিয়ে মানুষজনের এখন হাস্যরসের খোরাক হয়েছেন বিএনপি মহাসচিব। এটি বিএনপির উপর নেতিবাচক প্রভাব ফেলবে। সাধারণ মানুষের মধ্যে ধারণা হচ্ছে যে, বিএনপি নিজেরা কিছুই করতে পারে না, কিন্তু যেকোনো সাফল্যের দাবিদার তারা হয়। এর ফলে বিএনপি'র বিশ্বাসযোগ্যতা কমে যাবে বলে অনেকেই মনে করছেন।

৩. দুর্নীতির প্রচারণায় নেতিবাচক ফলাফল: পদ্মা সেতুতে দুর্নীতি হয়েছে বলে বিএনপির প্রায় সব নেতাই বলেছেন। বিএনপির সংরক্ষিত আসনের এমপি রুমিন ফারহানা সংসদে পদ্মা সেতুর দুর্নীতির কথা বলেছেন। কিন্তু রাজনৈতিক বিশ্লেষকরা মনে করছেন যে, দুর্নীতির বিষয়টিতে এখন মানুষ ঘামাচ্ছে না। পদ্মা সেতুতে দুর্নীতি হয়েছে কি হয়নি এটি মানুষের কাছে এখন প্রধান উপজীব্য বিষয় নয়। বরং মানুষ মনে করছে যে, পদ্মা সেতু হয়েছে। এটি বাঙালির একটি বড় অর্জন। 

৪. পদ্মা সেতুকে অভিনন্দন না জানানো: পদ্মা সেতুর নির্মাণটা নিঃসন্দেহে আওয়ামী লীগ সরকার বিশেষ করে শেখ হাসিনার একটি বড় সাফল্য এবং যে সমস্ত নাগরিকরা আওয়ামী লীগের সমালোচক, তারাও এটিকে ইতিবাচকভাবে দেখছেন। তারা মনে করছেন যে এটি আওয়ামী লীগের একটি বড় অর্জন। কিন্তু বিএনপি এই অর্জনকে স্বীকৃতি না দিয়ে নেতিবাচক রাজনীতির মাধ্যমে সাধারণ মানুষের সমালোচনাই কুড়াচ্ছে। কারণ সাধারণ মানুষ মনে করছে যে, একটি রাজনৈতিক দল ইতিবাচক হওয়া উচিত। তারা যে ভালো কাজ করবে, সেই ভালো কাজের প্রশংসা করবে এবং খারাপ কাজের সমালোচনা করবে। বিএনপি তা না করে সবকিছুর সমালোচনা করার একটা কৌশল নিয়েছে। যেটি এখনকার নতুন প্রজন্ম গ্রহণ করছে না। 

৫. তত্ত্বাবধায়ক সরকারের দাবি এবং আন্দোলন ঝুঁকিতে পড়লো: পদ্মা সেতুর উদ্বোধনের প্রেক্ষিতে সারাদেশে একটি উৎসবমুখর পরিবেশ তৈরি হয়েছে। আওয়ামী লীগ এটিকে তাদের সাফল্যের একটি বড় প্রচারণার অস্ত্র হিসেবে ব্যবহার করছে। আর এর ফলে আড়ালে পড়ে যাচ্ছে নির্দলীয় নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকারের দাবি এবং বিএনপির বিভিন্ন আন্দোলনের ইস্যু। এটিও বিএনপিকে বিপাকে ফেলেছে বলে রাজনৈতিক বিশ্লেষকরা মনে করেন। 

সবদিক থেকে রাজনীতিতে বিএনপি পিছিয়ে পড়ছে বলে বিভিন্ন মহল মনে করছেন।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭