ওয়ার্ল্ড ইনসাইড

ইসরায়েলে সন্ধান মিলল বিশ্বের অন্যতম প্রাচীন মসজিদের


প্রকাশ: 23/06/2022


Thumbnail

ইহুদিবাদি ইসরায়েলের রাহাতের নাকাব মরু শহরে বহু পুরনো একটি মসজিদের ধ্বংসাবশেষ সন্ধান পেয়েছে দেশটি। মসজিদটি ১২ শ’ বছরের পুরনো বলে ধারণা করা হচ্ছে। 

টাইমস অব ইসরায়েলের খবরে বলা হয়, মসজিদটি ১২ শ’ বছরের পুরনো। এখন কেবল সামান্য কিছু অংশ রয়েছে। রাহাতে নতুন একটি এলাকা নির্মাণের সময় এর সন্ধান পাওয়া যায়। 

ইসরায়েল অ্যান্টিকুইটিস অথোরিট (আইএএ) বলেছে- মসজিদটি এই অঞ্চলের খ্রিস্টধর্ম থেকে ইসলামে পরিবর্তনের ওপর গুরুত্বপূর্ণ তথ্য দিতে পারবে। খবর মিডল ইস্ট মনিটরের। 

মিডল ইস্ট মনিটরের প্রতিবেদন অনুযায়ী, আইএএ জানায়, মসজিদটির অবশিষ্ট অংশ দেখে বোঝা যাচ্ছে, এটি মক্কার দিকে মুখ করা একটি বর্গাকার কক্ষ। এর দক্ষিণ দিকের দেয়ালে অর্ধ বৃত্তাকার কুলুঙ্গি রয়েছে। এতে বোঝা যাচ্ছে এটি মসজিদ হিসেবে ব্যবহৃত হতো।



মসজিদটির পাশে একটি বিলাসবহুল ভবনও আবিষ্কৃত হয়েছে। এতে থাকা মূল্যবান বাসন-কোসন ও কাচের সামগ্রীতে বোঝা যাচ্ছে, এখানকার অধিবাসীরা কত সম্পদশালী ছিলেন। এখানেও একটি মসজিদ ছিল। এটি সপ্তম থেকে অষ্টম শতকের হতে পারে।

আইএএ জানিয়েছে, তারা রাহাতের মসজিদটি সংরক্ষণ করবে। এটিকে ঐতিহাসিক স্থাপনা বা সক্রিয় মসজিদ হিসেবেও রক্ষা করা হতে পারে।

আইএএ জানায়, এই আবিষ্কারের ফলে নেগেভ এলাকায় ইসলাম ধর্ম প্রচারের সময়কার অবস্থা জানা যাবে। তাছাড়া এই এলাকার ওই সময়ের সংস্কৃতি বুঝতেও সহায়ক হবে।

উল্লেখ্য, ইসলামি শাসনের আগে ওই এলাকাটি কয়েক শ’ বছর ধরে খ্রিস্টান অঞ্চল হিসেবে পরিচিত ছিল। এটি ছিল বায়জেন্টাইন শাসনের অধীনে।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭