ইনসাইড পলিটিক্স

‘সৃষ্টির লগ্ন থেকেই আওয়ামী লীগ মানুষের অধিকার প্রতিষ্ঠার সংগ্রাম করছে’


প্রকাশ: 23/06/2022


Thumbnail

সৃষ্টির লগ্ন থেকেই আওয়ামী লীগ এদেশের মানুষের অধিকার প্রতিষ্ঠার সংগ্রাম করে যাচ্ছে বলে জানিয়েছেন আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বৃহস্পতিবার (২৩ জুন) একাদশ জাতীয় সংসদের ১৮তম ও ২০২২ সালের বাজেট অধিবেশনে তিনি এ কথা বলেন।

আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, ২৩ জুন বাংলাদেশ আওয়ামী লীগের প্রতিষ্ঠা দিবস। ১৯৪৯ সালের ২৩ জুন আওয়ামী লীগ, তৎকালীন পূর্ব পাকিস্তান আওয়ামী মুসলীম লীগ নামে প্রতিষ্ঠা লাভ করেছিল। মাওলানা ভাসানী সভাপতি, শামসুল হক সাধারণ সম্পাদক এবং শেখ মুজিব যুগ্ম-সাধারণ সম্পাদক। যদিও তখন বঙ্গবন্ধু  শেখ মুজিব তখন কারাগারে। কিন্তু তাকে নিয়েই এই সংগঠনটা গড়ে ওঠে। কে. এম. দাস লেনের রোজ গার্ডেনে হুমায়ুন কবির সাহেবের বাসায় আওয়ামী লীগ প্রতিষ্ঠা লাভ করে।

তিনি আরও বলেন, আওয়ামী লীগের প্রতিষ্ঠা হয়েছিল এমন একটি কারণে যখন পাকিস্তান নামের রাষ্ট্রটি হওয়ার পর মাত্র ৭ মাসের মধ্যে তাদের একটি বৈরি মনোভাব আমাদের পূর্ব বাংলার মানুষের প্রতি তাদের দেখা যায়। আমাদের মাতৃভাষা বাংলা ভাষা, অধিকার কেড়ে নেওয়ার প্রচেষ্টা, সামাজিকভাবে আমাদেরকে শোষণ, নিপীড়ন, নির্যাতন করা শুরু করে। তার প্রতিবাদে বঙ্গবন্ধু যখন ৪৭ সাল থেকে ভাষা আন্দোলন করেছিলেন, ছাত্রলীগ প্রতিষ্ঠা করেছিলেন এবং ৪৯ সালে আওয়ামী লীগ প্রতিষ্ঠা হয়।

প্রধানমন্ত্রী বলেন, সৃষ্টির লগ্ন থেকেই আওয়ামী লীগ এদেশের মানুষের অধিকার প্রতিষ্টা করতে কাজ করে যাচ্ছে। আমি আজকের দিনে শ্রদ্ধা জানাই প্রতিষ্ঠাতা সভাপতি মাওলানা ভাসানীকে, সামসুল হককে এবং হোসেন শহীদ সোহরাওয়ার্দীসহ সকল নেতা , আওয়ামী লীগে যারা চিরদিন সংগ্রাম করেছেন তাদের প্রতি আমার শ্রদ্ধা জানাচ্ছি। একই সাথে আমি শ্রদ্ধা জানাই জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে, পচাঁত্তরের ১৫ আগস্ট যারা শাহাদাত বরণ করেছিল, আমার মা বেগম ফজিলাতুন্নেছা মুজিব, আমার ভাই মুক্তিযোদ্ধা ক্যাপ্টেন শেখ কামাল, মুক্তিযোদ্ধা লে. কনের্ল শেখ জামাল ও আমার ছোট ভাই রাসেলসহ পরিবারের যারা শাহাদাত বরণ করেছিল তাদেরকেও আমি শ্রদ্ধা জানাই। মহান মুক্তিযুদ্ধে এবং স্বাধীনতা সংগ্রামে যারা জীবন দিয়েছেন তাদের শ্রদ্ধা জানাই, জাতির পিতার হত্যার প্রতিবাদ করতে গিয়ে যারা জীবন দিয়েছেন তাদেরকেও আমি শ্রদ্ধা জানাচ্ছি। 

তিনি আরও বলেন, আওয়ামী লীগ বাংলাদেশের সংগঠন, আওয়ামী লীগ সব সময় শোষিত বঞ্চিত, নিপীড়িত মানুষের জন্যই সংগ্রাম করে গেছে। আর এই সংগ্রাম করতে গিয়ে আওয়ামী লীগের বহু নেতাকর্মীকে বার বার জীবন দিতে হয়েছে। কত পরিবার কষ্ট পেয়েছে, কত মানুষ জীবন দিয়েছে, আত্মত্যাগ করেছে, আজকের দিনে আমি তাদের সকলের কথা স্মরণ করি এবং যারা মৃত্যুবরণ করেছে তাদের আত্নার মারফত কামনা করি, শান্তি কামনা করি, পরিবারের প্রতি আমার সহমর্মিতা জানাই।  

প্রধানমন্ত্রী বলেন, বাংলাদেশ সৃষ্টির লগ্ন থেকেই সার্বিক উন্নয়নের জন্য কাজ করে যাচ্ছে আওয়ামী লীগ। পাকিস্তানেরা যেভাবে আমাদের শাসন করে যাচ্ছিল, প্রায় ২৩ বছরের সংগ্রাম ও মহান মুক্তিযুদ্ধে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে আমরা স্বাধীনতা অর্জন করেছি, স্বাধীন জাতির হিসেবে মর্যাদা পেয়েছি। কাজেই এই বাংলাদেশ, এই নামটিও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানেরই দেওয়া এবং আওয়ামী লীগকে অসাম্প্রদায়িক চেতনায় গড়ে তোলার জন্য ১৯৫৫ সালে কাউন্সিলে নাম দেওয়া হয়েছিল পূর্ব বাংলা আওয়ামী লীগ। মুসলিম শব্দটি বাদ দিয়ে সকল দল মত নির্বিশেষে সকলের জন্য দ্বার উন্মূক্ত করে দেওয়া হয়। আওয়ামী লীগ অর্থ বাংলাদেশের স্বাধীনতা, আওয়ামী লীগ অর্থ মাতৃভাষায় কথা বলার অধিকার অর্জন, আওয়ামী লীগ অর্থই উন্নত সমৃদ্ধ সোনার বাংলাদেশ। 

জয় বাংলা, জয় বঙ্গবন্ধু, বাংলাদেশ চিরজীবী হোক।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭