ইনসাইড বাংলাদেশ

বাংলাদেশে দুই লাখ টন গম রফতানির প্রস্তাব দিয়েছে রাশিয়া: খাদ্যমন্ত্রী


প্রকাশ: 23/06/2022


Thumbnail

রাশিয়া বাংলাদেশে দুই লাখ টন গম রফতানির প্রস্তাব দিয়েছে বলে জানিয়েছেন খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার বলেন,  ইউক্রেন ও রাশিয়ার যুদ্ধের কারণে বিভিন্ন খাদ্যশস্যের সঙ্গে গম ও আটার দাম বেড়ে যাওয়ায় পররাষ্ট্র মন্ত্রণালয়ের মাধ্যমে গমের আমদানির জন্য বিভিন্ন রফতানিকারক দেশে যোগাযোগ করা হচ্ছে। ইতোমধ্যে রাশিয়া দুই লাখ টন গম রফতানির প্রস্তাব দিয়েছে। এ ছাড়া ভারত থেকে সরকারি ও বেসরকারি পর্যায়ে গম আমদানির লক্ষ্যে দিল্লিস্থ বাংলাদেশ হাইকমিশনে চিঠি দেওয়া হয়েছে।

বৃহস্পতিবার (২৩ জুন) প্রশ্ন উত্তর টেবিলে উপস্থাপিত আওয়ামী লীগের সংসদ সদস্য শফিউল ইসলামের এক প্রশ্নের লিখিত উত্তরে সংসদে এ তথ্য জানান তিনি। এ সময় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী অধিবেশনে সভাপতিত্ব করেন।

খাদ্যমন্ত্রী বলেন, ২০২০-২১ অর্থ-বছরে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস) কর্তৃক খাদ্যশস্যের (চাল ও গম) মোট উৎপাদন ৩৮৬ দশমিক ৯৩ লাখ টন (চাল ৩৭৬ দশমিক ০৮ লাখ টন ও গম ১০ দশমিক ৮৫ লাখ টন) চূড়ান্ত করা হয়েছে। চলতি ২০২১-২২ অর্থ-বছরে কৃষি মন্ত্রণালয় প্রাক্কলিত খাদ্যশস্যের মোট উৎপাদনের পরিমাণ ৪০১ দশমিক ৩৬ লাখ টন (চাল ৩৮৯ দশমিক ১০ লাখ টন এবং গম ১২ দশমিক ২৬ লাখ টন)। বিবিএস পরিচালিত হাউসহোল্ড ইনকাম এন্ড এক্সপেন্ডিচার সার্ভে অনুসারে মানুষের দৈনিক গড় খাদ্যশস্য গ্রহণের পরিমাণ ৩৮৭ গ্রাম (চাল ৩৬৭ দশমিক ২ গ্রাম এবং গম ১৯ দশমিক ৮ গ্রাম)।

তিনি আরও বলেন, ২০২০-২১ অর্থ-বছরে দেশের জনসংখ্যা ১৬৯ দশমিক ৩০ মিলিয়ন হলে মোট খাদ্যশস্যের প্রয়োজন ছিল ২৩৯ দশমিক ১৪ লাখ টন (চাল ২২৬ দশমিক ৯০ লাখ টন এবং গম ১২ দশমিক ২৪ লাখ টন) যা ২০২০-২১ অর্থ-বছরের খাদ্যশস্যের মোট উৎপাদনের তুলনায় কম। আবার দেশে জনসংখ্যা বৃদ্ধির হার ১ দশমিক ৩৭ বিবেচনায় ২০২২ সালের ১লা জানুয়ারিতে দেশের মোট জনসংখ্যা দাঁড়ায় ১৭১ দশমিক ৫৩ (প্রাক্কলিত) মিলিয়ন। সে হিসেবে ২০২১-২২ অর্থ-বছরের দেশে খাদ্যশস্যের মোট চাহিদা হবে ২৪২ দশমিক ৩০ লাখ  টন তাও অর্থ-বছরে খাদ্যশস্য উৎপাদন লক্ষ্যমাত্রার চেয়ে কম। সুতরাং চাহিদা অনুযায়ী দেশে খাদ্যশস্যের ঘাটতি নেই।  

তিনি জানান, সরকারি খাদ্য গুদামসমূহে গত ২০-০৬-২০২২ তারিখে সর্বমোট ১৫ লাখ ২১ হাজার টন খাদ্যশস্য মজুদ ছিল। খাদ্য গুদামে খাদ্যশস্যের মজুদ আরও বৃদ্ধির জন্য অভ্যন্তরীণ উৎস হতে মোট ২০ লাখ টন ধান-চাল সংগ্রহের লক্ষ্যমাত্রা নিয়ে সংগ্রহ কার্যক্রম চলমান আছে এবং বৈদেশিক উৎস হতেও গম আমদানির কার্যক্রম গ্রহণ করা হচ্ছে।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭