কালার ইনসাইড

প্রথম আলোর জন্য ভিন্ন আইন?


প্রকাশ: 23/06/2022


Thumbnail

চলচ্চিত্র সমাজের দর্পণ। একটি সিনেমার মাধ্যমে সমাজের নানা অসংগতি তুলে ধরা হয়। পাশাপাশি থাকে শিক্ষণীয় বিষয়ও। যার কারণে যে কোন চলচ্চিত্র মুক্তির আগে তা সেন্সর বোর্ডে প্রদর্শন করা হয়। যেখানে সিনেমার নানা দিক যাচাই-বাছাই করে মুক্তির অনুমতি দেয়া হয়। তবে সম্প্রতি দেখা যাচ্ছে ভিন্ন চিত্র। দেশের একটি দৈনিক পত্রিকার তত্ত্বাবধানে পরিচালিত ওটিটি মাধ্যম  চরকিতে একের পর এক মুক্তি দেয়া হচ্ছে নানা চলচ্চিত্র। যা নিয়ে প্রায় সময়ই দেখা যাচ্ছে নানা বিতর্ক।

চরকিতে শুরু থেকেই একের পর এক বিতর্কিত সিনেমা মুক্তি দেয়া হচ্ছে। যেই সিনেমাগুলোতে রয়েছে অশ্লীল গালিগালাজ, মাদকের সমাহার। যেন মাদক ও গালিগালাজ ছাড়া তাদের সিনেমা চলেই না।

চরকিতে মুক্তি পাওয়া টান, শাটিকাপ, মরীচিকা, ফ্লোর নাম্বার সেভেন সহ বেশ কিছু কনটেন্ট নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে বেশ সমালোচনা তৈরি হয়েছে। 'টান' ওয়েব ফিল্মটিতে পুরোটি জুড়ে মাদক এবং মাদককে প্রমোট করা হয়েছে, খুন-সন্ত্রাসকে উপজীব্য করা হয়েছে। এই চলচ্চিত্রটি পরিবারের সবার একসঙ্গে বসে দেখার মতো অবস্থা নেই। সেখানে সিয়ামকে দেখানো হয়েছে একজন মাদকাসক্ত, যিনি স্ত্রীর টাকা চুরি করেন।

অন্যদিকে এর আগে শাটিকাপ নামের একটি ওয়েব সিরিজে যে ভাষা ব্যবহার করেছে তা কখনো টেলিভিশন বা চলচ্চিত্রের ভাষা হতে পারে কি না, তা নিয়ে বোদ্ধাগণের মধ্যে প্রশ্ন উঠেছে। অশ্লীল-অশ্রাব্য এবং উচ্চারণ অযোগ্য গালাগালির মধ্যদিয়ে এই ওয়েব সিরিজটি এগিয়ে গেছে। পুরো ওয়েব সিরিজের মধ্যে একটি শুদ্ধ এবং ভালো বাক্য নেই।

সর্বশেষ চরকিতে মুক্তি দেয়া হয় সাহস নামের চলচ্চিত্র। 'সাহস' চলচ্চিত্রটি বড় পর্দায় মুক্তি দেয়ার পরিকল্পনা ছিলো নির্মাতার কিন্তু ছবিটিতে মাদক ও অশ্লীল সংলাপের কারণে চলচ্চিত্র সেন্সর বোর্ড তা মুক্তিতে বাধা দেন। পরবর্তীতে তা চরকিতে মুক্তি দেয়া হয়।

সমালোচনার পরেও দিব্যি একের পর এক ছবি মুক্তি দিচ্ছে চরকি। অন্যদিকে বছর খানেক আগে নির্মাতা অনন্য মামুনের ‘নবাব এলএলবি’ ছবিতে দৃশ্যে পুলিশকে হেয় করার অভিযোগে ‘পর্নোগ্রাফির মামলায়’ এই নির্মাতাকে গ্রেফতার করা হয়। কিন্তু চরকির ক্ষেত্রে দেখা যাচ্ছে ভিন্ন চিত্র। সরকারের আইনকে বৃদ্ধাঙ্গুল দেখিয়েই তারা তাদের চলচ্চিত্র নির্মাণ ও মুক্তি দিয়ে যাচ্ছে।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭