ইনসাইড হেলথ

নন সার্জিক্যাল পদ্ধতিতে দেশে যেভাবে হৃদরোগ চিকিৎসা'র শুরু


প্রকাশ: 24/06/2022


Thumbnail

কার্ডিওভাসকুলার ডিজিজ বা সিভিডি, বিশ্বব্যাপী ৩২ শতাংশ মৃত্যুর অন্যতম প্রধান কারণ এই হৃদরোগ। শুধুমাত্র ২০১৯ সালেই দেড় কোটিরও বেশি মানুষ হৃদরোগের কারণে মারা যায়। যার মাঝে ৮৫ ভাগ মৃত্যুর কারণই ছিলো হার্ট অ্যাটাক এবং স্ট্রোক।

বিশ্বব্যাপী ভয়ংকর এই ব্যধির চিকিৎসা থাকলেও তা যথেষ্ট জটিল, সময়সাপেক্ষ ও ব্যয়বহুল। প্রায় প্রতিটি পরিবারের কেউ না কেউ ভুগছেন এই কার্ডিওভাসকুলার ডিজিজে। হার্টে ব্লক ধরা পড়া রোগীর জন্য সার্জিক্যাল পদ্ধতিতে চিকিৎসা অত্যান্ত কষ্টসাধ্য। 

তবে বর্তমানে সার্জিক্যাল কোনো ট্রিটমেন্ট ছাড়া দেশেই হৃদরোগের চিকিৎসা সম্ভব। এমনটাই সম্ভব করেছে বিশ্বের বৃহত্তম নন-সার্জিক্যাল চেইন হার্ট কেয়ার ও লাইফস্টাইল প্রতিষ্ঠান সাওল হার্ট সেন্টার (বিডি) লি.

কিংবদন্তি চিকিৎসক ডা. ডিন অর্নিশের 'রিভার্সাল হার্ট ডিজিজ' চিকিৎসার আলোকে ১৯৮৫ সালে উপমহাদেশের প্রখ্যাত হৃদরোগ ও লাইফস্টাইল বিশেষজ্ঞ ডা. বিমল ছাজেড় ভারতের নয়া দিল্লিতে প্রতিষ্ঠা করেন সাওল হার্ট সেন্টার।

ভারত, নেপাল ও যুক্তরাষ্ট্রে সাওলের শতাধিক শাখা ছাড়াও বাংলাদেশের চট্টগ্রাম, সিলেট ও ঢাকায় রয়েছে প্রতিষ্ঠানটির শাখা।

বাংলাদেশের সর্বপ্রথম নন সার্জিক্যাল পদ্ধতিতে হৃদরোগের চিকিৎসার প্রচলন করেন স্বাস্থ্য আন্দোলনের পথিকৃৎ মোহন রায়হান। যিনি বর্তমানে সাওল হার্ট সেন্টারে চেয়ারম্যান ও ব্যাবস্থাপনা পরিচালক হিসেবে দায়িত্ব পালন করছেন। 

২০০৭ সাল থেকে এই চিকিৎসা পদ্ধতির মাধ্যমেই দেশব্যাপী হৃদরোগ মুক্তির লক্ষ্যেই কাজ করে যাচ্ছে সাওল হার্ট সেন্টার বাংলাদেশ লিমিটেড।

প্রতিষ্ঠানটিতে জনস্বাস্থ্য বিষয়ে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে প্রতি শনিবার বিকাল ৩টায় হার্ট সেমিনার অনুষ্ঠিত হয়, যা বিনামূল্যে সবার জন্য উন্মুক্ত। এছাড়াও সাওল হার্ট সেন্টার বছরব্যাপী বিশেষ ও জাতীয় সেমিনারের আয়োজনও করে থাকে।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭