ওয়ার্ল্ড ইনসাইড

যুক্তরাষ্ট্রে বন্দুক নিয়ন্ত্রণ আইন পাশ


প্রকাশ: 24/06/2022


Thumbnail

কয়েক দশকের মধ্যে প্রথমবারের মতো মার্কিন যুক্তরাষ্ট্রের সিনেটে বন্দুক নিয়ন্ত্রণ বিল পাস হয়েছে। ১৫ জন রিপাবলিকান কংগ্রেসের উচ্চকক্ষে ডেমোক্রেটদের সঙ্গে যোগ দেন এই বিল পাসে। বিলের পক্ষে ভোট পড়ে ৬৫টি এবং ৩৩টি পড়ে বিপক্ষে।

সম্প্রতি বন্দুক হামলার ঘটনা বেড়ে যায় যুক্তরাষ্ট্রজুড়ে। বিশেষ করে গত মাসে নিউইয়র্কের বাফেলোর একটি সুপারমার্কেটে, টেক্সাসের উভালদে একটি প্রাথমিক বিদ্যালয়ে বন্দুক হামলায় অন্তত ৩১ জন নিহত হওয়ার পর নড়েচড়ে বসে মার্কিন প্রশাসন।

নতুন এই বিলে থাকছে, ২১ বছরের কম বয়সী ক্রেতাদের জন্য কঠোরভাবে পূর্বের রেকর্ড খতিয়ে দেখা হবে। মানসিক স্বাস্থ্য কার্যক্রম ও স্কুল নিরাপত্তা ব্যবস্থা জোরদারের জন্য ফেডারেল অর্থায়নে ব্যয় হবে ১৫ বিলিয়ন ডলার।

প্রেসিডেন্ট বাইডেন বিলটিতে স্বাক্ষর করার আগে এ বিলের জন্য হাউজ অব রিপ্রেজেন্টেটিভে অনুমোদন পেতে হবে । প্রক্রিয়াটি আগামী কয়েক দিনের মধ্যে সম্পন্ন হতে পারে এটি বলে ধারণা করা হচ্ছে।

গত তিন দশকে আগ্নেয়াস্ত্র বিল পাসের এই পদক্ষেপ ঐতিহাসিক ঘটনা বলে দাবি ডেমোক্রেটদের। সিনেটের ডেমোক্রেট নেতা চাক শুমার বলেছেন, ‘এই বিল সঠিক লক্ষ্যে এক দীর্ঘমেয়াদী পদক্ষেপ।’


সূত্র: বিবিসি



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭