ওয়ার্ল্ড ইনসাইড

জ্বালানি সাশ্রয় করতে বাতিল হলো শ্রীলঙ্কায় পার্লামেন্ট অধিবেশন


প্রকাশ: 24/06/2022


Thumbnail

বৈদেশিক মুদ্রার রিজার্ভ সংকটে জ্বালানী আমদানিতে ব্যর্থ হওয়ায় দিন দিন আরো খারাপ অবস্থায় এগুচ্ছে শ্রীলঙ্কা। চরম জ্বালানী সংকটে দেশটিতে বিদ্যুৎ-ঘাটতি এখনো চরমে। এমন পরিস্থিতিতে জ্বালানি সাশ্রয়ের জন্য চলতি সপ্তাহের পার্লামেন্ট অধিবেশন বাতিল করেছে শ্রীলঙ্কার আইনপ্রনেতারা।

বৃহস্পতিবার (২৩ জুন) দেশটির কর্মকর্তারা এ তথ্য জানিয়েছেন।

জ্বালানি ব্যবহার কমাতে গতকাল পার্লামেন্টের কর্মকর্তারা বলেন, অহেতুক জ্বালানি ব্যবহার বন্ধে গতকাল ও আজ শুক্রবারের নির্ধারিত পার্লামেন্টে অধিবেশন বাতিল করার সিদ্ধান্ত নিয়েছেন আইনপ্রণেতারা। এর কয়েক দিন আগে জ্বালানি ব্যবহার কমাতে কিছু এলাকার স্কুল ও কিছু সরকারি অফিস বন্ধ করে দেওয়া হয়েছে।

দেশটির জ্বালানিমন্ত্রী কাঞ্চন উইজেসেকেরা বলেছেন, বৃহস্পতিবার জ্বালানির একটি চালান দেশে আসার কথা ছিল। কিন্তু তা এসে পৌঁছায়নি। এই পরিস্থিতিতে ভ্রমণে জ্বালানি ব্যবহার কমাতে গাড়ির মালিকদের প্রতি আহ্বান জানিয়েছেন তিনি।

শ্রীলঙ্কা কয়েক মাস ধরে বৈদেশিক মুদ্রার রিজার্ভ সংকটে রয়েছে। এ কারণে দেশটির আমদানিকারকেরা খাদ্য, জ্বালানি ও ওষুধ আমদানি করতে পারছেন না। এর ফলে খাদ্যসংকট যেমন রয়েছে, তেমনি রয়েছে প্রয়োজনীয় ওষুধের সংকট। ফলে সাধারণ মানুষের জীবনযাপন দুর্বিষহ হয়ে উঠেছে।

এদিকে দেশটির আর্থিক সংকট নিয়ে বুধবার আবারও সতর্কবার্তা উচ্চারণ করেছেন প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহে। তিনি বলেছেন, ‘শ্রীলঙ্কার অর্থনীতি পুরোপুরি ভেঙে পড়ার দ্বারপ্রান্তে রয়েছে। আমরা এখন আরও খারাপ পরিস্থিতির মধ্যে রয়েছি।’


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭