ইনসাইড পলিটিক্স

প্রকাশ্যে সমালোচনা, গোপনে প্রশংসা


প্রকাশ: 24/06/2022


Thumbnail

পদ্মা সেতু নিয়ে অনেকটাই বিপাকে পড়েছে বিভিন্ন রাজনৈতিক সংগঠনগুলো। বিএনপিসহ বিভিন্ন বিরোধী রাজনৈতিক দলগুলো প্রকাশ্যে সরকারের সমালোচনা করছে। অন্যদিকে গোপনে আওয়ামী লীগের বিশেষ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রশংসাও করছে। একাধিক নেতা তাদের নিজেদের রাজনৈতিক আলোচনায় প্রধানমন্ত্রীর সাহস, দৃঢ়তা এবং পদ্মা সেতু করার অদম্য শক্তির প্রশংসায় পঞ্চমুখ। কিন্তু বাইরে তারা বিভিন্ন রকম কথা বলছে। এই প্রবণতা সবচেয়ে বেশি দেখা গেছে বিএনপির মধ্যে। বিএনপি নেতারা পদ্মা সেতু নিয়ে বিভিন্ন রকম সমালোচনা করছেন। গতকালও বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বন্যার্তদের পাশে না দাঁড়িয়ে পদ্মা সেতুর উদ্বোধন অনুষ্ঠানের সমালোচনা করেছেন। কিন্তু বিএনপির এই নেতাই একাধিক ঘরোয়া বৈঠকে শেখ হাসিনার কারণে পদ্মা সেতু হয়েছে বলে মন্তব্য করেছেন। এমনকি এই পদ্মা সেতু বাংলাদেশের রাজনীতির হিসেব-নিকেশ পাল্টে দেবে বলেও তিনি তার ঘনিষ্ঠদের কাছে অভিমান জানিয়েছেন। বিএনপির এই নেতা অন্তত দুজনকে বলেছেন শেখ হাসিনার কারণেই পদ্মা সেতু সম্ভব হয়েছে। তবে বিএনপির একজন নেতা বলেছেন যে, মির্জা ফখরুল ইসলাম আলমগীরের এ ধরনের বক্তব্য প্রমাণ করে না যে পদ্মা সেতুতে দুর্নীতি হয়নি।

বাম গণতান্ত্রিক জোটগুলো পদ্মা সেতু নিয়ে প্রকাশ্যে কোনো কথা বলছেন না। কিছুদিন আগে তারা বাংলাদেশে দুর্নীতি নিয়ে কথা বলেছেন। তবে সুখের বিষয় হলো পদ্মা সেতু নিয়ে তারা এক ধরনের নীরবতা পালন করছেন। তবে ঘরোয়া বৈঠকে পদ্মা সেতুকে আওয়ামী লীগের, বিশেষ করে শেখ হাসিনার একটি বড় অর্জন বলে মনে করছেন তারা। বাম গণতান্ত্রিক জোটের একজন নেতা ব্যক্তিগত আলাপকালে বলেছেন যে, শেখ হাসিনা যেভাবে পদ্মা সেতু নির্মাণ করেছেন এটি তাকে অনন্য উচ্চতায় নিয়ে যাবে। এর ফলে জনগণের মধ্যে তার ইমেজ এবং জনপ্রিয়তা আরো বাড়বে। বাম জোটের আরেক নেতাও মনে করছেন যে, পদ্মা সেতু বিশ্বব্যাংকের অর্থায়নে না করে নিজ অর্থায়নে করার মধ্য দিয়ে শেখ হাসিনা পশ্চিমা সাম্রাজ্যবাদী শক্তির বিরুদ্ধে এক ধরনের প্রতিবাদ করেছেন এবং এই প্রতিবাদে তিনি শেষ পর্যন্ত জয়ী হয়েছেন।

বিভিন্ন বাম নেতারা বিশ্বব্যাংক এবং মার্কিন যুক্তরাষ্ট্রের নিগড় থেকে বাংলাদেশের বেরিয়ে যাওয়ার বিষয়টিকেই পদ্মা সেতুর উন্মোচনে এখানে বড় করে দেখতে চাইছে। তবে ধর্মান্ধ দক্ষিণপন্থী রাজনৈতিক দলগুলো পদ্মা সেতু নিয়ে প্রকাশ্যে কথা না বললেও তারা একান্তে এটি শেখ হাসিনার একটি বড় ধরনের বিজয় এবং রাজনৈতিক মাইলফলক বলে মনে করছেন। ইসলামী দলগুলোর মধ্যে থেকে এই পদ্মা সেতুর ব্যাপারে আনুষ্ঠানিক কোনো অভিনন্দন বা প্রশংসা করা হয়নি। এমনকি তারা বিএনপির মতো সমালোচনার পথেও যায়নি। বরং পদ্মা সেতুকে তারা একটি অর্থনৈতিক অর্জন হিসেবে দেখছে। অর্থাৎ পদ্মা সেতু উদ্বোধনের আগেই এটি যে বাংলাদেশের একটি বড় অর্জন এবং শেখ হাসিনার সুদৃঢ় নেতৃত্বের কারণেই যে এটি সম্ভব হয়েছে এ ব্যাপারে একটি রাজনৈতিক ঐক্য প্রতিষ্ঠিত হয়েছে। যদিও বিএনপি তার রাজনৈতিক প্রয়োজনে এবং রাজনৈতিক অবস্থানের কারণেই পদ্মা সেতুর দুর্নীতি এবং পদ্মা সেতু উদ্বোধনের উৎসবের সমালোচনা করছে। কিন্তু বাস্তবে বিএনপিও মনে করে যে, আওয়ামী লীগ বিশেষ করে শেখ হাসিনার জন্য পদ্মা সেতু একটি অনন্য অর্জন।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭