টেক ইনসাইড

ভিডিও সেলফিতে বয়স যাচাই করবে ইনস্টাগ্রাম


প্রকাশ: 25/06/2022


Thumbnail

ইনস্টাগ্রামে সহজে ছবি ও ভিডিও বিনিময়ের সুযোগ থাকায় কিশোর-কিশোরীদের কাছে এটি খুবই জনপ্রিয়। ফলে ইনস্টাগ্রাম ব্যবহারকারী বৃদ্ধির তালিকায় বরাবরই প্রাধান্য থাকে কিশোর-কিশোরীদের।

ছবি ও ভিডিও বিনিময়ের সামাজিক মাধ্যমটির নীতিমালা অনুযায়ী, অ্যাকাউন্ট খোলার সর্বনিম্ন বয়স ১৩ বছর। কিন্তু ভুয়া জন্মতারিখের মাধ্যমে ১৩ বছরের কম বয়সী অনেকেই অ্যাকাউন্ট খুলে থাকে ইনস্টাগ্রামে। শুধু তা–ই নয়, নিজেদের প্রাপ্তবয়স্ক হিসেবে পরিচয়ও দেয় তারা।

কিশোর-কিশোরীদের প্রকৃত বয়স জানতে এবার তাদের কাছ থেকে ভিডিও সেলফি সংগ্রহের সিদ্ধান্ত নিয়েছে ইনস্টাগ্রাম। নতুন এ উদ্যোগের আওতায় সংগ্রহ করা ভিডিও সেলফি চেহারা বিশ্লেষণ সফটওয়্যারের মাধ্যমে পর্যালোচনা করে ব্যবহারকারীদের বয়স যাচাই করা হবে। এর ফলে কিশোর-কিশোরীদের প্রকৃত বয়স সম্পর্কে ধারণা পাওয়া যাবে। বর্তমানে নতুন এ পদ্ধতির কার্যকারিতা পরখ করা হচ্ছে।

নতুন এ উদ্যোগের আওতায় মূলত কিশোর-কিশোরীদের বয়স যাচাই করা হবে। ভিডিও সেলফিগুলো বয়স যাচাইয়ের পর মুছে ফেলা হবে বলে জানিয়েছে ইনস্টাগ্রামের মূল প্রতিষ্ঠান মেটা।

বর্তমানে পাসওয়ার্ড ভুলে গেলে বা অ্যাকাউন্ট উদ্ধারের জন্য ব্যবহারকারীদের কাছ থেকে ভিডিও সেলফি সংগ্রহ করে ইনস্টাগ্রাম কর্তৃপক্ষ।

কিশোর-কিশোরীদের ইনস্টাগ্রাম ব্যবহারের সময় নিয়ন্ত্রণের জন্য গত মার্চে অভিভাবকদের জন্য নতুন টুল চালু করে ইনস্টাগ্রাম কর্তৃপক্ষ। টুলটি কাজে লাগিয়ে অভিভাবকেরা তাঁদের সন্তান কতক্ষণ ইনস্টাগ্রাম ব্যবহার করছে, তা জানতে পারেন। চাইলে সন্তানের জন্য ইনস্টাগ্রাম ব্যবহারের সময়ও নির্ধারণ করে দিতে পারেন তাঁরা।

সূত্র: বিবিসি


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭