কালার ইনসাইড

‘দিন : দ্য ডে’-‘পরাণ’ পারবে কী দর্শকদের হলমুখী করতে?


প্রকাশ: 25/06/2022


Thumbnail

প্রতি বছর দর্শক মুখিয়ে থাকেন ঈদের সিনেমার অপেক্ষায়। কোভিড মহামারিতে ঢালিউডে স্থবিরতা বিরাজ করলেও ছোট ছোট পদক্ষেপে আবারও সিনেমা পথচলা শুরু করেছে। আসছে ঈদুল আযহায় মুক্তির জন্য প্রস্তুতি নিচ্ছে বেশকিছু চলচ্চিত্র, যার মাঝে উল্লেখযোগ্য ‘দিন: দ্য ডে’, ‘পরাণ’ ও ‘সাইকো’।

গেল রোজার ঈদে মুক্তি পেয়েছিলো শাকিব খানের ‘গলুই’ ও ‘বিদ্রোহী’, সিয়াম আহমেদের ‘শান’ এবং নতুন নায়িকা সুলতানা রোজ নিপার ‘বড্ড ভালোবাসি’। করোনার কারণে বেশ অনেকদিন মুক্তি আটকে ছিলো ছবি গুলোর। ঈদে মুক্তির পর ছবিগুলো দিয়ে নির্মাতা ও প্রযোজকরা আশার আলো দেখলেও তেমন ভাবে ছবিগুলো দর্শক মহলে সাড়া ফেলেনি। মোট কথা তেমন ভাবে ব্যবসা সফল হয়নি।



এদিকে আসছে ঈদুল আযহায় অভিনেতা ও প্রযোজক অনন্ত জলিল দীর্ঘদিন পর ‘দিন: দ্য ডে’ ছবি দিয়ে বড় পর্দায় আসতে যাচ্ছেন। ইতোমধ্যে বেশ আদাজল খেয়েই প্রচারণার জন্য মাঠে নেমেছেন তিনি। বিভিন্ন হলে গিয়ে হল মালিকদের সাথে আলোচনা, ঢাকা বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীদের ট্রেলার দেখানো থেকে সারা শহরে পোষ্টার লাগানোর কাজও শুরু করেছেন।

ইরানের সঙ্গে যৌথ প্রযোজনায় নির্মিত সিনেমাটির বাংলাদেশের অংশ প্রযোজক অনন্ত জলিল; প্রযোজনার পাশাপাশি অভিনয়ও করেছেন তিনি। বাংলাদেশ, তুরস্ক, আফগানিস্তান, ইরানে সিনেমার শুটিং হয়েছে। বিগ বাজেটের এই ছবিটি পরিচালনা করেছেন ইরানি নির্মাতা মুর্তজা অতাশ জমজম।



এদিকে নির্মাতা রায়হান রাফির ‘পরাণ’ ছবিটিও ঈদে সম্ভাব্য মুক্তির তালিকায় আছে। ২০১৯ সালেই সিনেমাটির কাজ সম্পন্ন হয়েছিল। এরপর মুক্তি পাওয়ার কথা ছিল ২০২০ সালের ভালোবাসা দিবসে। সে লক্ষ্যে টিজারও প্রকাশ করা হয়। যেটা দেখে দর্শক মনে সিনেমাটি ঘিরে দারুণ আগ্রহ তৈরি হয়। কিন্তু মহামারি করোনায় সব ভেস্তে যায়। দুই বছর পিছিয়ে অবশেষে মুক্তি পাচ্ছে ‘পরাণ’।

‘পরাণ’ সিনেমার টিজার প্রকাশ হওয়ার পর অনেকেরই ধারণা, এটি নির্মিত হয়েছে বরগুনার বহুল আলোচিত ‘রিফাত-মিন্নি’র ঘটনা নিয়ে। ২০১৯ সালের জুন মাসে বরগুনা সরকারি কলেজের সামনে স্ত্রী মিন্নির সামনে প্রকাশ্যে কুপিয়ে হত্যা করা হয় তার স্বামী রিফাত শরিফকে। হত্যার মূলে ছিলেন মিন্নির প্রাক্তন প্রেমিক নয়ন বন্ড। সেই ঘটনায় পুরো দেশে হৈচৈ পড়ে যায়।

যদিও নির্মাতা রাফি কিংবা এর সংশ্লিষ্টরা বিষয়টি স্পষ্ট করেননি। তাদের মতে, এটা সত্য ঘটনা অবলম্বনে নির্মিত সিনেমা। এখানে আশেপাশের ঘটনার মিল পাওয়া যাবে। তবে মূল গল্প পুরো সিনেমা দেখলেই বুঝতে পারবেন দর্শক।

অন্যদিকে আসছে ঈদে নির্মাতা অনন্য মামুন ঘোষণা দিয়েছেন তাঁর পরিচালিত ‘সাইকো’ ছবিটি মুক্তি দেয়া হবে। এই ছবিতে কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করেছেন পূজা। এই ছবিতে পূজার বিপরীতে অভিনয় করেছেন নায়ক রোশান। ‘সাইকো’ ছবিটি প্রযোজনা করছে সেলেব্রিটি প্রোডাকশন ও আরবিএস এন্টারটেইনমেন্ট।

সবকিছু মিলিয়ে বিগ বাজেট ও মিডিয়াম বাজেটের মোট তিনটি ছবি সম্ভাব্য মুক্তির তালিকায় রয়েছে আসছে ঈদে। তবে সবকিছুর পরেও রয়ে যাচ্ছে শঙ্কা। কেননা দেশে অনেক হারেই কমে গেছে প্রেক্ষাগৃহের সংখ্যা। উৎসবকে কেন্দ্র করে কিছু হল খোলা হলেও সেগুলো তেমন ভাবে দর্শক দেখা যায়না। শুধু তাই নয় ছবির গল্প নিয়েও রয়েছে অনেকের অভিযোগ। নকল গল্প ও সেই একই প্রেম-ভালোবাসার গল্প নিয়েই ছবি নির্মাণ হয় বলে দর্শক তেমন ভাবে আর আগের মত সিনেমা দেখে না। তবে এবার ঈদে তিনটি ছবির গল্প ভিন্ন। ইতোমধ্যে প্রচারণাও বেশ চলছে। এখন দেখার অপেক্ষায়। এই সিনেমা গুলো দিয়ে দর্শক কতটা হল মুখী হন! পাশাপাশি ব্যবসায়িক ভাবেই বা কতটা লাভবান হন চলচ্চিত্রগুলোর প্রযোজকরা।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭