ওয়ার্ল্ড ইনসাইড

স্পেনের ছিটমহলে গণপ্রবেশের চেষ্টা, নিহতের সংখ্যা বেড়ে ২৩


প্রকাশ: 26/06/2022


Thumbnail

উত্তর আফ্রিকায় স্পেনের একটি ছিটমহলে গণপ্রবেশের চেষ্টায় মৃতের সংখ্যা বেড়ে দাড়িয়েছে ২৩ জনে। গত শুক্রবার (২৪ জুন) উত্তর আফ্রিকায় স্পেনের ছিটমহল মেলিলার ভেতরে বিশাল সংখ্যক জনতা প্রবেশের চেষ্টা করলে হতাহতের এই ঘটনা ঘটে।

রোববার (২৬ জুন) এক প্রতিবেদনে প্রতিবেশী দেশ মরক্কোর কর্মকর্তারা জানিয়েছেন, নিহত অভিবাসীদের মধ্যে কয়েকজন ওই ছিটমহলের সীমান্ত বেড়ার ওপর থেকে পড়ে গিয়েছিলেন।

শুক্রবার (২৪ জুন) এই ঘটনার পর প্রাথমিকভাবে ১৮ জন মারা যাওয়ার খবর পাওয়া যায়। তবে শনিবার (২৫ জুন) কর্মকর্তারা  বলেন, সীমান্ত পারাপারের সময় পাওয়া আঘাতের কারণে আরও পাঁচজন মারা গেছেন। এতে করে প্রাণ হারানো অভিবাসীর সংখ্যা দাঁড়িয়েছে ২৩ জনে। 

শুক্রবার (২৪ জুন) সীমান্ত বেড়া কেটে কয়েকশো মানুষ মেলিলা ছিটমহলে প্রবেশের চেষ্টা করে। অবশ্য সীমান্ত পারাপারের আগেই বেশিরভাগকে জোর করে ফিরিয়ে আনা হয়। কিন্তু এরপরও শতাধিক অভিবাসী মেলিলায় প্রবেশ করতে সক্ষম হয় এবং তাদের বিষয়টি সেখানকার একটি অভ্যর্থনা কেন্দ্রে প্রক্রিয়াধীন রয়েছে। 

বিবিসি বলছে, শুক্রবার (২৪ জুন) ভোরে সংঘর্ষের পর বেশ কয়েকজন নিরাপত্তা কর্মী ও অভিবাসীকে চিকিৎসার জন্য হাসপাতালে ভর্তি করা হয়েছে। গত মার্চ মাসে স্পেন ও মরক্কোর মধ্যে কূটনৈতিক সম্পর্ক পুনরায় শুরু হয় এবং এরপর এটিই প্রথম সীমান্তে এ জাতীয় গণ-পারাপারের চেষ্টা।

উত্তর আফ্রিকায় মেলিলার পাশাপাশি স্পেনের আরও একটি ছিটমহল রয়েছে। আর পৃথক ওই স্প্যানিশ ছিটমহলটির নাম সেউটা। সাম্প্রতিক বছরগুলোতে ইউরোপে পৌঁছানোর চেষ্টাকারী বেশিরভাগ সাব-সাহারান অভিবাসীদের কাছে এই দু’টি ছিটমহল আগ্রহের কেন্দ্রবিন্দুতে পরিণত হয়েছে।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭