লিভিং ইনসাইড

আলুর গুণেই সমাধান ৩ সমস্যার


প্রকাশ: 26/06/2022


Thumbnail

পরিচিত একটা সবজি আলু। ঘরে কিছু থাকুক আর না থাকুক আলু থাকবেই। আলু ছাড়া বাঙালির রান্না যেনো অসম্পূর্ণই রয়ে যায়। বাঙালি রান্নায় আলু যে স্বাদ বাড়ায়, সে কথা অতি আলোচিত। এখন তো এমনও বহু বাঙালি আছেন, যাঁরা আলু না পড়লে সে খাবার মুখেই তোলেন না। কিন্তু আলুর আরও অনেক ধরনের গুণ আছে। সে দিকেও তো নজর দিতে হয়।

ঘরে যেমন আর কোনও সবজি না থাকলে শুধু আলুই বাঁচিয়ে দিতে পারে, তেমন আরও কিছু সমস্যা আছে যার সমাধান সহজেই করে দিতে পারে এই সবজি।

চলুন তাহলে জেনে নেওয়া যায় আলুর তিনটি সমস্যার সমাধান-

১) রান্না করার সময়ে হাত পুড়ে গিয়েছে। বাড়িতে ওষুধ নেই। এমন ক্ষেত্রে একটু আলু সেদ্ধ বাঁচিয়ে দিতে পারে। বাড়িতে ওষুধ না রাখার দোষ কাটিয়ে দেবে আলুর গুণ। সেদ্ধ করা আলু ভাল করে চটকে পুড়ে যাওয়া জায়গায় লাগিয়ে নিন। কিছু ক্ষণ এ ভাবে রেখে দিলে কমতে শুরু করবে জ্বালা ভাব।

২) সাদা জামায় ঝোল পড়েছে? অথবা চা? সে দাগ ওঠা সহজ নয়। জামার জন্য মন খারাপ না করে আলু কাটতে শুরু করুন। ভাল করে কুচিয়ে নিয়ে একটি পাত্রে জল ভরে আলু ভিজিয়ে রাখুন। আধ ঘণ্টা পর আলুর কুচিগুলি তুলে নিন। তার পর আলু ভেজানো সেই জলে একটি কাপড় ভিজিয়ে নিন। সেই কাপড় দিয়ে ঘষে নিন দাগ। মুহূর্তে ফেরি পাবেন আহ্লাদের জামার রং।

৩) কোনও কিছু দিয়েই আর রুপোর বাসনপত্রের হারানো ঔজ্জ্বল্য ফিরছে না? নানা জিনিস দিয়ে ঘষেই চলেছেন? এই সমস্যারও সমাধান করতে পারে আলু। কাঁচা আলুর একটি টুকরো ভাল ভাবে ঘষে নিন সে সব বাসনে। তার পর একটি পাত্রে জল নিয়ে টুকরো টুকরো করে কাটা আলু সেদ্ধ করুন। আলু তুলে নিন বাসন ধুয়ে নিন সেদ্ধ করার জল দিয়ে। ফিরবে রুপোর ঔজ্জ্বল্য।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭